বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বৃষ্টিমুখর...। মঙ্গলবার গিরিশ পার্কের কাছে তোলা নিজস্ব চিত্র।

জোর করে সার্ভিস চার্জ আদায়,
রেস্তরাঁকে জরিমানা করল দপ্তর 
টাকা ফেরত পেলেন ক্রেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  খাবারের বিলের সঙ্গে ‘সার্ভিস চার্জ’ মেটাতে বাধ্য করেছিল কলকাতার একটি রেস্তরাঁ। চাপের মুখে তখনকার মতো সেই অন্যায্য দাবি মেনে নিয়েছিলেন এক ব্যক্তি। সার্ভিস চার্জ বাবদ মিটিয়েছিলেন ৩০৮ টাকা। তারপর ক্রেতাসুরক্ষা আদালতে অভিযোগ জানান। আদালত রায় দিল, জোর করে আদায় করা ওই টাকা তো ফেরত দিতে হবেই, সঙ্গে ক্ষতিপূরণ ও মামলার খরচ বাবদ ১৩ হাজার টাকা গুনাগার দিতে হবে ওই রেস্তরাঁকে।
ইএম বাইপাসের ধারে একটি নামী শপিং মলের রেস্তরাঁয় বন্ধুদের সঙ্গে খেতে গিয়েছিলেন অর্কদীপ সরকার নামে এক ব্যক্তি। সেখানে তাঁকে বলা হয় ৩ হাজার ৫৬৩ টাকা বিল হয়েছে। যার মধ্যে ধরা ছিল সার্ভিস চার্জ বাবদ ৩০৮ টাকা। কেন সেই বাড়তি টাকা তাঁকে দিতে হবে, এর কোনও সদুত্তর দিতে পারেনি ওই রেস্তরাঁ। কিন্তু তাদের গোঁ, টাকা মেটাতেই হবে। ফলে ওই টাকা মেটাতে একপ্রকার বাধ্য হন অর্কদীপবাবু। কিন্তু এই অন্যায্য দাবি সহজে হজম করতে চাননি তিনি। তিনি ওই রেস্তরাঁকে আইনি নোটিস পাঠান এবং দাবি করেন, তাদের ক্ষমা চাইতে হবে এবং ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু সেই নোটিসের তোয়াক্কা করেনি রেস্তঁরা। কোনও উত্তরও দেয়নি।
বিষয়টি গড়ায় ক্রেতাসুরক্ষা আদালত পর্যন্ত। মধ্য কলকাতার কনজিউমার ফোরামের দু’নম্বর ইউনিটে মামলা চলে। সেই মামলার রায়ে বিচারক স্বপনকুমার মোহান্তি বলেছেন, জোর করে সার্ভিস চার্জ আদায় করে আইন লঙ্ঘন করেছে ওই রেস্তরাঁ। তারা ক্রেতার অভিযোগকে কোনও গুরুত্বই দিতে চায়নি। সার্ভিস চার্জ কখনও বাধ্যতামূলক হতে পারে না, তা সম্পূর্ণ ক্রেতার ইচ্ছার উপর নির্ভর করে। যেহেতু এখানে ক্রেতার স্বার্থ রক্ষা হয়নি, তাই ওই সার্ভিস চার্জের টাকা অর্কদীপ সরকারকে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। দিতে হবে ১০ হাজার টাকা ক্ষতিপূরণও। সঙ্গে মেটাতে হবে তিন হাজার টাকা। মামলা চালানোর খরচ বাবদ ওই টাকা মেটাতে হবে রেস্তরাঁ কর্তৃপক্ষকে।

18th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ