বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বৃষ্টিমুখর...। মঙ্গলবার গিরিশ পার্কের কাছে তোলা নিজস্ব চিত্র।

নিউটাউনের আদলেই সল্টলেকের
শিল্পতালুকেও চালু সাইকেল লেন
দুর্ঘটনা কমাতে উদ্যোগ নবদিগন্তের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউন মডেল এবার সল্টলেক তথ্যপ্রযুক্তি তালুকেও। পরিবেশবান্ধব যানবাহনকে আরও গুরুত্ব দিতে শিল্পতালুকের রাস্তায় আলাদা করে তৈরি করা হল সাইকেল লেন। সবুজ ফ্লুরোসেন্ট রং দিয়ে মূল রাস্তার ধারে চার ফুটের লেনকে আলাদা করা হয়ছে। তাতে সাইকেল চিহ্ন আঁকা। সাইকেল আরোহীদের জন্য এই পৃথক লেনের ব্যবস্থা করেছে নবদিগন্ত শিল্পনগরী কর্তৃপক্ষ। সেই লেন দিয়ে সাইকেল চলাচল শুরু হয়ে গিয়েছে। দুর্ঘটনা রুখতে এবং নির্ঝঞ্ঝাটভাবে সাইকেল চালানোর জন্য কর্তৃপক্ষের তরফে এই উদ্যোগ। 
সম্প্রতি নবদিগন্ত শিল্পনগরী এবং বিধাননগর ট্রাফিক পুলিসের আধিকারিকরা যৌথভাবে সেক্টর ফাইভের কলেজ মোড় সংলগ্ন রাস্তা ঘুরে দেখেন। কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, আপাতত পরীক্ষামূলকভাবে শিল্পতালুকের দু’টি রাস্তায় সাইকেল লেন চালু হয়েছে। কলেজ মোড় থেকে ইলেকট্রনিক্স কমপ্লেক্সের (ওয়েবেল মোড়) দিকে যাওয়ার রাস্তাটি ওয়ান-ওয়ে। ওই রাস্তাতে তৈরি হয়েছে চার ফুট চওড়া একটি সাইকেল লেন। নবদিগন্ত শিল্পনগরীর দায়িত্বপ্রাপ্ত আধিকারিক দেবাশিস সেন জানিয়েছেন, সেক্টর ফাইভের দুটি ‘ওয়ান-ওয়ে’ রাস্তায় পরীক্ষামূলকভাবে এই সাইকেল লেনের ব্যবস্থা করা হয়েছে। তাতে অনেকটাই সুবিধা পাচ্ছেন সাইকেল আরোহীরা। ওয়ান-ওয়ে থাকার কারণে তাঁদের অনেকটা ঘুরে আসতে হতো। এখন পৃথক লেন হওয়ায় অতিরিক্ত রাস্তা ঘুরতে হচ্ছে না। খুব সহজেই যাতায়াত করতে পারছেন তাঁরা। 
সাইকেল চালকরাও কর্তৃপক্ষের এই ব্যবস্থায় বেশ খুশি। অ্যাপ নির্ভর খাবার সরবরাহকারী বাবাই প্রামানিক জানিয়েছেন, আগে কলেজ মোড় থেকে এসডিএফ গলির দিকে যেতে হলে ভিতর রাস্তা দিয়ে আসতে হতো। এখন আলাদা লেন হওয়ায় রাস্তার উপর দিয়েই সাইকেল চালিয়ে আসা যাচ্ছে। বেশি ঘুরতে হচ্ছে না। অনেকটাই সুবিধা হচ্ছে। সময়ও কম লাগছে। মহিষবাথানের এক বাসিন্দা বলেন, সাইকেল চালকদের জন্য আলাদা লেন থাকলে দুর্ঘটনার সংখ্যা কমে যাবে। রাতে এই লেন দিয়ে সাইকেল চালালেও কোন‌ও অসুবিধা নেই। কারণ ফ্লুরোসেন্ট রং চোখে পরছে সবার। 
নবদিগন্ত কর্তৃপক্ষের আরও কিছু পরিকল্পনা রয়েছে সাইকেল লেনকে ঘিরে। কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে পরীক্ষামুলকভাবে তিন কিলোমিটার রাস্তায় সাইকেল লেন করা হয়েছে। যাতায়াত বাড়লে সেক্টর ফাইভের সবকটি মূল রাস্তায় এমন ব্যবস্থা করা হবে। তার জন্য বিধাননগর ট্রাফিক পুলিসের সঙ্গে আগামী দিনে বৈঠকে বসবেন শিল্পনগরী কর্তারা। সাইকেল চালকদের জন্য নতুন সিগনালিং সিস্টেম এবং বিভিন্ন পথ নির্দেশিকা রাস্তায় বসানো করা হবে বলেও জানা গিয়েছে। কর্তৃপক্ষের ভবিষ্যৎ পরিকল্পনা গোটা শিল্পতালুককে দূষণমুক্ত করা। দেবাশিস সেন জানিয়েছেন, সেক্টর ফাইভে যে মাল্টিলেভেল গাড়ি পার্কিং রয়েছে তার নিচে একটি সাইকেল স্টেশন করা হয়েছে। সেখানে চারচাকা গাড়ি রেখে অফিসযাত্রীরা সাইকেল নিয়ে নিজেদের গন্তব্যে যাবেন। এমন পরিকল্পনা করেই শিল্পতালুককে সাজিয়ে তোলা হচ্ছে।

18th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ