বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বৃষ্টিমুখর...। মঙ্গলবার গিরিশ পার্কের কাছে তোলা নিজস্ব চিত্র।

ভ্যাট তুলে নিয়ে বসছে গাড়ি
হাওড়া

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আর কোনও ভ্যাটই থাকবে না হাওড়া শহরের বাজার এলাকাগুলিতে। সম্প্রতি বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে হাওড়া পুরসভা। বাজার এলাকার অপরিচ্ছন্ন পরিবেশে ও ভ্যাটের জন্য দুর্গন্ধের অভিযোগের ইতি টানতে এই সিদ্ধান্ত। বাজার চলাকালীন এক বা একাধিক বিশেষ ধরনের গাড়ি বসানো থাকবে বাজার চত্বরে। প্রতি গাড়িতে থাকবে পচনশীল এবং অপচনশীল কঠিন বর্জ্যের জন্য দু’টি পৃথক চেম্বার। সেই গাড়িতেই জঞ্জাল আলাদা আলাদ করে ফেলতে হবে। পরে পুরসভা তা নিয়ে চলে যাবে ডাম্পিং গ্রাউন্ডে। মধ্য হাওড়ার কালীবাবুর বাজারে সোমবার শুরু হয়েছে এই পরিষেবা। 
হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, হাওড়ার প্রায় প্রত্যেকটি বাজারেই একটি করে ভ্যাট রয়েছে পুরসভার। কিন্তু দীর্ঘদিন ধরে স্থানীয় মানুষের অভিযোগ, সেই ভ্যাটগুলির জন্য রাস্তা নোংরা হয়। বৃষ্টিতে আবর্জনা নেমে আসে রাস্তায়। মাঝেমধ্যে অনিয়মিত পরিষ্কারের জন্য এলাকায় দুর্গন্ধ ছড়ায়। এছাড়া বেশ কিছু বাজার রাস্তার ধারেই হওয়ায় যানজট তৈরি হয় ব্যাপকভাবে। দীর্ঘদিন ধরেই এরকম একাধিক অভিযোগ জমা পড়তে থাকায় সেই ভ্যাটগুলি তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় হাওড়া পুরসভা। তার বদলে পচনশীল ও অপচনশীল কঠিন বর্জ্যের জন্য ভাগ করা আলাদা গাড়ি রাখা থাকবে বাজার এলাকায়। সমস্ত কঠিন বর্জ্য ফেলতে হবে সেই গাড়িতে। প্রত্যহ সেই ময়লা চলে যাবে ডাম্পিং গ্রাউন্ড। আর যে  ভ্যাটগুলি রয়েছে, সেগুলি ভেঙে ফেলা হবে। ইতিমধ্যেই এই রকম ৮টি গাড়ি পুর ও নগর উন্নয়ন দপ্তর থেকে হাতে পেয়েছে হাওড়া পুরসভা। যদিও তা যথেষ্ট নয়। তাই আরও ২৫টি গাড়ি চাওয়া হয়েছে ওই দপ্তরের কাছে।
সোমবার মধ্য হাওড়ার কালীবাবুর বাজারের ভ্যাট বন্ধ করে এই বিশেষ ধরনের গাড়ি বসানো হয়। পরিষেবা প্রদান অনুষ্ঠানের সূচনা করেন হাওড়ার প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী। তিনি বলেন, আমরা বিধানসভা ভিত্তিক এগতে চাইছি। প্রথমে মধ্য হাওড়ার কালীবাবুর বাজারে হয়েছে। এরপর আমরা শিবপুর বিধানসভা এলাকার কদমতলা বাজারে এরকমই গাড়ি বসাব। 
তারপর উত্তর হাওড়া হরগঞ্জ বাজার, দক্ষিণ হাওড়ার যে কোনও বাজার থাকবে এই তালিকায়। তবে আমরা অতিরিক্ত কিছু গাড়ি চেয়েছি নগরোন্নয়ন দপ্তরের কাছে। সেগুলি পেলে আমরা ধীরে ধীরে সমস্ত জায়গাতেই একই কাজ করব। আর যে পুরনো ভ্যাটগুলি রয়েছে, এক এক করে সেগুলি বন্ধ করে দেব। এতে এলাকার পরিছন্নতা বাড়বে এবং একই সঙ্গে যানজট কমবে। 

18th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ