বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বহু ওষুধের দোকানেরই
লাইসেন্সের মেয়াদ শেষ
আজ থেকে দু’সপ্তাহ বন্ধ ফার্মাসি কাউন্সিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড পরিস্থিতির মধ্যে লাইসেন্স পুনর্নবীকরণ না হওয়ায় রাজ্যের প্রায় ৩০ শতাংশ ওষুধের দোকানই এখন মেয়াদোত্তীর্ণ ড্রাগ লাইসেন্স নিয়ে কাজ চালাচ্ছে। বিসিডিএ সূত্রের খবর, এই সংখ্যাটি প্রায় ১৫ হাজার হবে। আবার যাঁদের ছাড়া ওষুধের দোকান চলার কথা নয়, সেইসব ফার্মাসিস্টদের লাইসেন্স পুনর্নবীকরণের কাজও আজ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বন্ধ। অনেকেই সংক্রামিত হয়ে পড়ায় রাজ্য ফার্মাসি কাউন্সিলের পূর্তভবনের অফিস আজ ১৭ জানুয়ারি থেকে এ মাসের শেষ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অফিস খুলবে ১ ফেব্রুয়ারি। ফলে ওষুধের সঙ্গে যুক্ত দু’টি জরুরি ক্ষেত্র বর্তমানে সমস্যার মুখোমুখি।
সূত্রের খবর, রাজ্য ড্রাগ কন্ট্রোলের কলকাতা সহ একাধিক অফিসে শ’য়ে শ’য়ে পুনর্নবীকরণের আবেদন জমা পড়ে আছে। কিন্তু দীর্ঘসূত্রিতার জন্য সময়ে সসব পুনর্নবীকরণ হচ্ছে না। নানা ছুতো দেখিয়ে দেরি করানো হচ্ছে, এমনটাই অভিযোগ। অল ইন্ডিয়া কেমিস্ট অ্যান্ড ডিস্ট্রিবিউটর্স ফেডারেশনের রাজ্য সম্পাদক জয়দীপ সরকারের অভিযোগ, এখন আর ড্রাগ লাইসেন্স রিনিউ করা হয় না। আইন অনুযায়ী হয় রিটেনশন। তাসত্ত্বেও ক্ষমতা ধরে রাখতে ড্রাগ ইনসপেক্টররা প্রতিদিন ঘুরিয়ে যাচ্ছেন।
অন্যদিকে, ফার্মাসিস্টদের একাধিক সংগঠনের অভিযোগ, অবিলম্বে পুনর্নবীকরণের কাজ অনলাইনে না হলে চরম হয়রানি হবে হাজার হাজার ফার্মাসিস্টের। উত্তর ও দক্ষিণবঙ্গের বহু জেলা থেকে ফার্মাসিস্টরা রোজ পূর্তভবনে এসে হত্যে দিয়ে পড়ে থাকছেন। এই অবস্থায় দু’সপ্তাহ বন্ধ থাকায় লাইসেন্স নবীকরণ আরও পিছিয়ে যাবে।  রাজ্য ফার্মাসি কাউন্সিলের রেজিস্ট্রার সায়ক হালদার বলেন, মহামারী পরিস্থিতিতে আবেদনকারীদের মধ্যে যাতে সংক্রমণ না ছড়ায়, তাই আজ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত কাউন্সিল অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ১৪ দিনের মধ্যে আমরা অনলাইনে কাজ শুরুর প্রক্রিয়াও শেষ করে ফেলতে পারব।
অনলাইনে কাজ শুরু হলে কি আর আবেদনকারীদের দূর-দূরান্ত থেকে সল্টলেকের অফিসে আসতে হবে? সায়কবাবু বলেন, পুরনো আইন অনুযায়ী সার্টিফিকেট নিতে একবার আসতেই হবে। তবে ভিড় কমবে। কাজও দ্রুত হবে। রাজ্য স্বাস্থ্যদপ্তরের এক শীর্ষকর্তা বলেন, ড্রাগ কন্ট্রোলের অধিকর্তা বিষয়টি জানেন। কোভিডের জন্যই দেরি হচ্ছে। দ্রুত সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া হয়েছে।  
এদিকে, রবিবার অন্যান্য দিনের তুলনায় টিকাকরণ অনেক কম হয়েছে রাজ্যে। সর্বসাকুল্যে প্রায় ৭৫ হাজার ডোজ টিকা দেওয়া হয়েছে। আড়াই লক্ষের বেশি মানুষ এখনও পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছেন। প্রায় ২২ লক্ষ ৫৮ হাজার ছাত্রছাত্রী পেয়েছে প্রথম ডোজ। 

17th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ