বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রাজনৈতিক সভার জন্য থানা থেকে 
অনুমতি নিতে হবে তিনদিন আগে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক সভা করতে সংশ্লিষ্ট থানা থেকে তিনদিন আগে অনুমতি নিতে হবে। রাজ্য নির্বাচন কমিশনের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। ওই সঙ্গে বলা হয়েছে, মিটিংয়ের অনুমতির জন্য থানায় দুই প্রস্থ আবেদন করতে হবে। ন্যূনতম তিনদিন আগে অনুমতি নিতে হবে। একটি রাজনৈতিক দল একটি থানা এলাকায় তিনটির বেশি মিটিং করতে পারবে না। প্রথম আবেদন যে করবে সেই দলই অনুমতি পাবে। দু’টি সভার মধ্যে কমপক্ষে ৩০০ মিটারের দূরত্ব বজায় রাখতে হবে। মাইকের ব্যবহার হাইকোর্টের নির্দেশ অনুযায়ী হবে। আইন-শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব সকলের।
বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে ডেকে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে বলেন রাজ্যপাল জগদীপ ধনকার। কিন্তু সৌরভ দাস বলেন, রাজ্য নির্বাচন কমিশনের আইন অনুযায়ী তিনি ভোট করছেন। রাজ্য সরকার নিরাপত্তার দায়িত্বে রয়েছে। এই ইস্যু নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনারের মতবিরোধ হয়েছে বলে বিশেষ সূত্রে জানা গিয়েছে। তবে কেন্দ্রীয় বাহিনীর দাবি নিয়ে সুপ্রিম কোর্টে দরবার করেছে বিজেপি। সেই সঙ্গে এদিন বিজেপি নেতারা কমিশনে এসে দাবি জানিয়ে যান, রাজনৈতিক দলের এজেন্ট বুথভিত্তিক নয়, বিধানসভা ভিত্তিক করতে হবে।
এ ব্যাপারে বাম প্রতিনিধি দলের দাবি ছিল, বুথ ভিত্তিক নয়, কোনও ব্যক্তি ওয়ার্ডের ভোটার হলেই তাঁকে রাজনৈতিক দলের এজেন্ট হওয়ার অনুমতি দিতে হবে। সেই সঙ্গে অবাধ ও সুষ্ঠু ভোটের দাবিও জানিয়েছে তারা। সেক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনী বা রাজ্য পুলিস কোনও বিষয় নয়, সুষ্ঠু ভোটের দায়িত্ব নিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকেই। কিন্তু কেন্দ্রীয় বাহিনী নিয়ন্ত্রণের ভূমিকা যদি রাজ্য পুলিসের হাতে থাকে তবে সেটা সম্ভব নয় বলে মনে করছে বাম প্রতিনিধি দল। 
অবশ্য তৃণমূলের মুখপাত্র সৌগত রায় বলেন, রাজ্য পুলিস দিয়েই অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট করা সম্ভব। রাজ্যের পুলিসের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। মনোনয়ন পর্বে কোনও গোলমালের ঘটনা ঘটেনি। ত্রিপুরার ঘটনা বাংলায় ঘটবে না। এখানে মমতা বন্দ্যোপাধ্যায় আছেন। তৃণমূল গণতন্ত্র রক্ষার পক্ষে।  

3rd     December,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021