বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জমিজটের গোরোয় আটকে রয়েছে
গড় মান্দারণ পর্যটন কেন্দ্রের উন্নয়ন

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: জমিজটে আটকে রয়েছে গোঘাটের গড় মান্দারণ পর্যটন কেন্দ্র গড়ে তোলার কাজ। সারাবছর ধরেই দূরদূরান্ত থেকে এখানে বেড়াতে আসেন পর্যটকরা। ইতিহাস প্রসিদ্ধ এই স্থানটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি দীর্ঘদিনের। জমিজটের কারণেই পরিকল্পিতভাবে এই পর্যটন কেন্দ্র গড়ার কাজ শুরু করা যাচ্ছে না বলে জেলা পরিষদ সূত্রের খবর। স্থানীয় চাষিদের দাবি জমির ন্যায্য মূল্য পেলেই তাঁরা জমি দিয়ে দেবেন। কৃষকদের সঙ্গে আলোচনা করেই মিটবে জমিজট। জেলা পরিষদ আশাবাদী, সমস্যা মিটলেই শুরু হবে পর্যটন কেন্দ্র গড়ার কাজ। 
আরামবাগ মহকুমার অন্যতম পর্যটন কেন্দ্র এই গড় মান্দারণ। শীত পড়তেই এখানে আসতে শুরু করেছে পর্যটকের দলবল। অভিযোগ, পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় নানা সমস্যায় পড়েন বেড়াতে আসা পর্যটকরা। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, পরিকল্পিতভাবে পর্যটন কেন্দ্র গড়ে না ওঠার কারণে আগের থেকে কমেছে পর্যটকদের ভিড়। নিরাপত্তা ব্যবস্থা না থাকায় রাতের বেলায় দুর্বৃত্তদের আখড়া হয়ে উঠছে এই এলাকা। গোঘাটের প্রাক্তন বিধায়ক মানস মজুমদার বলেন, এই পর্যটন কেন্দ্র গড়ে না ওঠার মূল কারণ জমিজট। প্রায় ১০৪ একর এই এলাকার মধ্যে আছে ১৭ একরের কাছাকাছি রায়তদের জমি। রায়তদের কাছ থেকে এই জমি কেনা সম্ভব না হওয়ায় পরিকল্পিতভাবে এই পর্যটন কেন্দ্রটি গড়ে তোলা যাচ্ছে না। বর্তমানে এই এলাকাটি জেলা পরিষদের অধীনস্থ। জেলা পরিষদকে আমরা ইতিমধ্যেই জানিয়েছি রায়তদের কাছ থেকে ওই জমিগুলো কিনে দ্রুত পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য। একদিকে প্রাকৃতিক সমারোহ, অন্যদিকে বহু ইতিহাসের সাক্ষী এই গড় মান্দারণ। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর ‘দুর্গেশনন্দিনী’ উপন্যাসে এই গড় মান্দারণের উল্লেখ করেছেন। পর্যটকদের আসতে যা আরও বেশি করে উৎসাহিত করে তোলে। কিন্তু পরিকাঠামোর অভাবে পর্যটকরা এখানে আসতে উৎসাহ হারাচ্ছেন। 
এই বিষয়ে জেলা পরিষদের সভাধিপতি মেহবুব রহমান বলেন, জমি সমস্যায় ওখানে কাজ আটকে থাকলেও উন্নয়নের কাজ থেমে নেই। আগের থেকে পর্যটন কেন্দ্রটিকে আরও আকর্ষণীয় হিসেবে গড়ে তোলা হচ্ছে। পর্যটকদের মনোরঞ্জনের জন্য বসার জায়গা, ফুলের বাগান করা হয়েছে। আমাদের আরও অনেক পরিকল্পনা আছে গড় মান্দারণকে সাজিয়ে তোলার জন্য। আশা করছি, জমিজট মিটে যাবে এবং আমরা কাজ শুরু করতে পারব। মান্দারণ গ্ৰামের বাসিন্দা সেখ পীর মহম্মদ বলেন, গড় মান্দারণের ভিতর আমার এক একরের বেশি জমি আছে। জমির ন্যায্য মূল্য পেলে জমি দিতে আমাদের কোনও অসুবিধা নেই।  ওই গ্ৰামেরই বাসিন্দা সেখ মুক্তার আলি বলেন, আমরা চাই জমিজট কেটে এখানে পর্যটন কেন্দ্র গড়ে উঠুক। 
পর্যটন হলে বহু মানুষ এখানে আসবেন। এলাকার অর্থনৈতিক উন্নতি হবে। পর্যটন কেন্দ্রটি ঠিকমতো গড়ে না ওঠায় আগের থেকে লোকজন আসা অনেক কমে গিয়েছে। মাহাত্ম্য হারাচ্ছে ইতিহাস প্রসিদ্ধ এই পর্যটন কেন্দ্রটি। মান্দারণ গ্ৰাম পঞ্চায়েতের প্রধান সানায়ারা বেগম বলেন, আমরা অবশ্যই চাই এখানে পর্যটন কেন্দ্র গড়ে উঠুক। এই বিষয়ে এখানকার কৃষকদের নিয়ে আলোচনাও হয়েছে। আশা করছি আলোচনার ভিত্তিতে সমস্যা মিটে পর্যটন কেন্দ্র গড়ার কাজ এখানে শুরু হবে। 

3rd     December,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021