বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

কলকাতা পুরভোটে কোনও মুখ নেই
প্রার্থী বাছতে হিমশিম
খাচ্ছে গেরুয়া শিবির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি বারবার দাবি করেছিল যে, পশ্চিমবঙ্গে ২০০টিরও বেশি আসন জিতে তারা ক্ষমতায় আসবে। কিন্তু বাস্তবে বাংলায় তিন অঙ্কেও পৌঁছতে পারেনি। শুধুমাত্র এবারের বিধানসভা নির্বাচনই নয়। পরবর্তী ক্ষেত্রে পশ্চিমবঙ্গের একাধিক উপনির্বাচনেও ভরাডুবি হয়েছে গেরুয়া শিবিরের। এবার রাজ্যের আসন্ন পুরসভার ভোটেও স্পষ্ট হয়ে উঠেছে বিজেপির দৈন্যদশা। দলীয় সূত্রের খবর, কলকাতা পুরভোটে মেয়র পদপ্রার্থীর কোনও মুখই নেই বিজেপির। এমনকী গেরুয়া শিবিরের অন্দরেই প্রশ্ন উঠছে, আদৌ কি কাউকে সামনে রেখে কলকাতা পুরভোটে লড়াই করা সম্ভব হবে বিজেপির পক্ষে? প্রার্থী বাছতেও দল হিমশিম। দলের অন্দরের খবর, বিষয়টি নিয়ে চিন্তিত দলের কেন্দ্রীয় নেতারাও। যদিও এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ভার বিজেপির বঙ্গ ব্রিগেডের উপরই ছেড়ে দিয়েছেন তাঁরা।
এমনিতে কোনও রাজ্যে যদি বিজেপি ক্ষমতাসীন না থাকে, তাহলে সেই রাজ্যের বিধানসভা নির্বাচনে সাধারণত কাউকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে ভোটের লড়াইয়ে নামে না বিজেপি। পার্টিতে সেটি দস্তুরও নয়। কিন্তু পুরভোটের ক্ষেত্রে সেই বাধ্যবাধকতা নেই। সূত্রের খবর, এই পরিপ্রেক্ষিতেই বিজেপির নেতা-কর্মীদের একটি বড় অংশ চেয়েছিলেন, বিধানসভা নির্বাচনে পরাজয়ের পর অন্তত কলকাতার পুরভোটে যোগ্য কাউকে মেয়র পদপ্রার্থী করে লড়াইয়ের ময়দানে নামা হোক। তাতে কর্মী-সমর্থকদের একটি বড় অংশ হারানো মনোবল ফিরে পাবেন। 
যদিও বিজেপি সূত্রের খবর, কাউকে মেয়র পদপ্রার্থী করার কোনও সম্ভাবনা এখনও পর্যন্ত নেই। উল্লেখ্য, সম্প্রতি দিল্লিতে বিজেপির দুই শীর্ষ কেন্দ্রীয় নেতা বি এল সন্তোষ এবং অমিত মালব্যর সঙ্গে বৈঠক করেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। এর আগে সুকান্তবাবুর সঙ্গে ফোনে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। এবং প্রায় সবক’টি ক্ষেত্রেই আলোচনার বিষয়বস্তু ছিল রাজ্যে দলের সাংগঠনিক হালহকিকত, নতুন রাজ্য কমিটি গঠন এবং আসন্ন পুরভোট।
পুরসভার নির্বাচনের আগে বিজেপির রাজ্য কমিটিতে বড়সড় রদবদলও প্রায় নিশ্চিত। কিন্তু বিজেপিকে হোঁচট খেতে হচ্ছে সেই নেতৃত্ব দেওয়ার প্রশ্নেই। কারণ পুরভোটের মতো একেবারে স্থানীয়স্তরের নির্বাচনে যে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে ভোট চেয়ে বিশেষ লাভ হবে না, তা অজানা নয় গেরুয়া শিবিরের নেতাদের। বিজেপির এক শীর্ষ নেতা স্পষ্ট জানিয়েছেন, ‘কলকাতা পুরভোটে দল কাউকে মেয়র পদপ্রার্থী করে লড়াই করবে কি না, তা নিয়ে কোনও আলোচনা আমরা শুরুই করতে পারিনি।’ জানা যাচ্ছে, কলকাতার বিগত পুর নির্বাচনেও কাউকে মেয়র পদপ্রার্থী করতে পারেনি বিজেপি। যদিও সেইসময় রাজ্যে বিজেপির অবস্থা আরও খারাপ ছিল। কিন্তু নেতারা যখন পশ্চিমবঙ্গে বিজেপির উল্লেখযোগ্য সংগঠন বৃদ্ধির দাবি করছেন, তখন মেয়র পদপ্রার্থী পদে কাউকে কেন খুঁজে পাচ্ছে না গেরুয়া শিবির, স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন তুলছে রাজনৈতিক মহল।

26th     November,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ