বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আন্তর্জাতিক স্বীকৃতি
গবেষণাপত্র প্রকাশে 
ভারত সেরা যাদবপুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারা জীবনে অধ্যাপকরা কতগুলি গবেষণাপত্র প্রকাশ করেছেন, এই বিষয়ক একটি আন্তর্জাতিক সমীক্ষায় দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলল যাদবপুর। গবেষক, অধ্যাপক এবং বিজ্ঞানীদের গবেষণাপত্রের সংখ্যা, তার প্রভাব এবং সাইটেশন (অর্থাৎ, অন্য কতগুলি গবেষণাপত্রে সংশ্লিষ্ট গবেষণাপত্রের অংশবিশেষ উল্লিখিত হয়েছে) ভিত্তিক সমীক্ষায় যাদবপুর থেকে ২৯ জন অধ্যাপক স্থান পেয়েছেন। রাজ্য এবং কেন্দ্রীয় সরকার পরিচালিত সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে তারা। তার সামনে রয়েছে কিছু গবেষণা প্রতিষ্ঠান। যেমন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স থেকে ১১৮ জন গবেষক-অধ্যাপক স্থান পেয়েছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসের এলসভিয়ার প্রকাশনা সংস্থার যৌথ উদ্যোগে এক লক্ষেরও বেশি বিজ্ঞানী, গবেষক এবং অধ্যাপকদের মধ্যে এই সমীক্ষা চলে। বিজ্ঞানের ২২টি ক্ষেত্রে এবং ১৭৬টি উপক্ষেত্রকে এর অন্তর্ভুক্ত করা হয়। অন্তত পাঁচটি বা তার বেশি গবেষণাপত্র প্রকাশ করেছেন, এমন বিজ্ঞানীদেরই এই সমীক্ষায় গ্রাহ্য করা হয়েছে। 
সমীক্ষার বিভিন্ন দিক রয়েছে। তার মধ্যে একটি হল, ২০২০ সালের শেষ পর্যন্ত একজন বিজ্ঞানী সারাজীবনে কত গবেষণাপত্র প্রকাশ করেছেন, তার সাইটেশন এবং সার্বিক প্রভাব কী, তা খতিয়ে দেখা এবং সেই অনুযায়ী র‌্যাঙ্কিং দেওয়া। তাতে দেখা গিয়েছে, ভারত থেকে স্থান পাওয়া বিজ্ঞানী-অধ্যাপকের সংখ্যা ২০৪৭। যাদবপুরের (২৯) পরে রয়েছে, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (২৪), হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় (২২) এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের (১৮) মতো কেন্দ্রীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস এই খবরে উচ্ছ্বাস চেপে রাখেননি। অধ্যাপক এবং গবেষকদের তিনি সমস্ত কৃতিত্ব দিয়েছেন।

22nd     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021