বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

টানা বৃষ্টিতে কুলতলিতে বাঁধে ধস
গোসাবায় জলবন্দি ৪ হাজার পরিবার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও সংবাদদাতা, বারুইপুর: একটানা বৃষ্টিতে উপকূলবর্তী এলাকাগুলিতে ফের উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হল। কুলতলি, গোসাবা সহ বেশ কিছু জায়গার কোথাও বাঁধে ধস নেমেছে, আবার কোথাও জলবন্দি হয়ে পড়েছেন গ্রামবাসীরা। তবে প্রশাসনিক তৎপরতায় এখনও পর্যন্ত বড় ধরনের বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছে। কোথাও প্রাণহানিও ঘটেনি।
ভারি বৃষ্টিতে গোসাবা ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েতের ১৬টি মৌজার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সাতজেলিয়া, রাঙাবেলিয়া, লাহিড়ীপুর ইত্যাদি অঞ্চলের পরিস্থিতি বেশ উদ্বেগজনক। চাষের জমি থেকে গ্রামবাসীদের ঘর বাড়ি, রাস্তাঘাট– সবই জলের তলায় চলে গিয়েছে। প্রায় চার হাজার পরিবার জলবন্দি। এই পরিস্থিতিতে ব্লক প্রশাসনের পক্ষ থেকে জমা জল বের করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। ৭০টি পাম্প বসিয়ে সেই জল বের করার ব্যবস্থা করা হয়। বিডিও বলেন, বেশ কিছু নিচু এলাকায় জল জমে গিয়েছিল। পাম্প বসানো হয়েছে বাসিন্দাদের দুর্ভোগ কমাতেই।
এদিকে, টানা বৃষ্টির জেরে কুলতলির নৈপুকুরিয়া নদীবাঁধের বেশ কিছুটা অংশে ধস নামে। এই নিয়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে দেউলবাড়ি গ্রাম পঞ্চায়েতের কাঁটামারী বাজার এলাকায়। যশের কারণে এই এলাকার নদী বাঁধ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরে কোনওরকমে মাটি ফেলে সেই বাঁধ রক্ষা করা হয়। কিন্তু গত দু’দিনের টানা বৃষ্টির জেরে ফের সেই বাঁধের মাটি সরে গিয়ে ধস নেমেছে। যুদ্ধকালীন তৎপরতায় সেখানে কাজ শুরু করেছে সেচদপ্তর। তবুও আতঙ্ক পিছু ছাড়ছে না গ্রামবাসীদের। তাঁদের বক্তব্য, পূর্ণিমার কোটালে জল বাড়লে ফের ভাসবে গ্রামের পর গ্রাম। এই প্রসঙ্গে বারুইপুর মহকুমা শাসক সুমন পোদ্দার জানিয়েছেন, ব্লক এবং স্থানীয় প্রশাসনের উদ্যোগে বাঁধ সারাই করা হচ্ছে। তাছাড়া প্রশাসন সজাগ রয়েছে।

21st     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021