বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আবার দখলদারির কবলে মেট্রোর
সুবাদে ‘হাল ফেরা’ হাওড়া ময়দান

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইস্ট ওয়েস্ট মেট্রোর সুবাদে আকর্ষণীয় সৌন্দর্যায়নের কাজ হয়েছিল হাওড়া ময়দান জুড়ে। কিন্তু মেট্রো চালুর আগেই ফের দখলদারির চাদরে ঢাকা পড়ছে ময়দানের রাস্তা থেকে ফুটপাত। ফলে ফের হতশ্রী শহরের প্রাণকেন্দ্র। পুরসভার নিষ্ক্রিয়তার কারণেই দখলদারির এই বাড়বাড়ন্ত বলে অভিযোগ এলাকাবাসীর।
বাঙালবাবু ব্রিজের পর ফাঁসিতলা মোড় থেকে দক্ষিণে প্রায় এক কিলোমিটারের কাছাকাছি রাস্তাজুড়ে ছড়িয়ে হাওড়া ময়দান। এই ময়দান এলাকাই জুড়েছে হাওড়া শহরের উত্তর, মধ্য ও শিবপুর সহ দক্ষিণ প্রান্তকে। কলকাতাগামী একগুচ্ছ বাস ছাড়ে হাওড়া ময়দান থেকেই। এছাড়া অন্যান্য বাসরুটের মধ্যেই পড়ে হাওড়া ময়দান। ফলে হাওড়া শহরের মধ্যে যানবাহনের চাপ সবচেয়ে বেশি এই এলাকাতেই। কিন্তু দিন দিন দখলদারি বাড়তে থাকায় ক্রমশ মাথাচাড়া দিচ্ছে যানজট। সমস্যা বাড়ছে পথচলতি মানুষেরও। কারণ পশ্চিমপাড়ের এই শহরে ফুটপাত এমনিতেই কম। এছাড়া ফুটপাত যেটুকু তৈরি হয়েছিল, তার পুরোটাই দখল হয়ে গিয়েছে। দখলদারির সংক্রমণ এতটাই বেড়ে গিয়েছে যে, রাস্তার মাঝে ডিভাইডার তৈরির জন্য যে সরু ফুটপাত বানানো হয়েছে, সেগুলিতেও দখল জমাচ্ছেন কিছু ব্যবসায়ী।  ফলে মেট্রোর কাজকে কেন্দ্র করে ‘হাল ফেরা’ হাওড়া ময়দান ফের মুখ লুকাচ্ছে কখনও জামাকাপড়ের স্টল, বা কখনও অন্যান্য জিনিসের অস্থায়ী দোকানের পিছনে। এর সঙ্গে রয়েছে অবৈধ পার্কিয়ের সমস্যাও। এক নিত্যযাত্রী অরুণ সামন্ত বলেন, অফিস যাওয়ার জন্য বাস ধরতে গেলে ফুটপাত দিয়ে হাঁটার উপায় নেই। সব ফুটপাতে জামাকাপড়ের দোকান হয়ে গিয়েছে। এমনকী অনেক জায়গায় ফুটপাত ছাড়িয়ে রাস্তার উপরেও অস্থায়ী দোকান করে নিয়েছেন অনেকে। এর ফলে রাস্তা সরু হয়ে যাচ্ছে। হাঁটতে গেলে সমস্যা বেড়ে যায়। কারণ দিন যত বাড়ছে, রাস্তায় গাড়ির সংখ্যাও তো ক্রমশ বাড়ছে। হাওড়া পুরসভা বা পুলিস কেন ব্যবস্থা নেয় না, সেটাই প্রশ্ন। অন্য এক ব্যক্তি বলেন, ফুটপাত দখলের সমস্যা সর্বত্রই আছে। কিন্তু সেটা তো একটা সীমার মধ্যে থাকবে। বার্ধক্যের ছাপ পড়ে যাওয়া ময়দান এলাকাকে সাজানোর পর একটু হাল ফিরেছিল। এখন দেখছি নতুন করে যা তৈরি হয়েছে, তাও দখল হয়ে যাচ্ছে। 
এবিষয়ে হাওড়া সিটি পুলিসের ডিসি ট্রাফিকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন তোলেননি। তবে হাওড়া পুরসভার প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, বিষয়টি আমাদের মাথায় রয়েছে। পুরসভা এ বিষয়ে পদক্ষেপ নেবে। উৎসবের মরশুম কাটলে আমরা পুলিসের সঙ্গে আলোচনায় বসে কীভাবে এই দখলদারির সমস্যা মেটানো যায়, তা নিয়ে পর্যালোচনা করব। পাশাপাশি নতুন করে যাতে দখলদারি না বৃদ্ধি পায়, সেইদিকেও নজর রাখা হবে।

21st     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021