বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

হিটারে শুকোনো হচ্ছে প্রতিমা,
খরচ বাড়লেও মিলছে না দাম

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: একটানা বৃষ্টিতে ফের বিপাকে প্রতিমাশিল্পীরা। কাল লক্ষ্মীপুজো, সামনেই কালীপুজো। এই অবস্থায় প্রতিমার কাজ কীভাবে শেষ হবে, তা নিয়েই ধন্দে তাঁরা। নিম্নচাপের বৃষ্টির কারণে আবারও আর্থিক ক্ষতির আশঙ্কায় দিন গুনছেন হাওড়ার জগৎবল্লভপুর মুন্সিরহাটের প্রতিমাশিল্পীরা। দশমীর পর থেকেই বিক্ষিপ্ত বৃষ্টিতে অনেক লক্ষ্মী প্রতিমার মাটিই শুকনো করা যায়নি। ফলে শিল্পীরা তাতে রঙের প্রলেপ দিতে পারছেন না এখনও।
দুর্গাপুজোর আগেও বৃষ্টিতে বিপাকে পড়েছিলেন প্রতিমাশিল্পীরা। একই সমস্যা লক্ষ্মীর আরাধনার আগেও। দশমীর পর থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। সোমবার সারাদিনই একটানা কখনও মাঝারি আবার কখনও হাল্কা বৃষ্টিপাত হয়েছে। ফলে প্রতিমার মাটি শুকনো হয়নি। কাঁচা অবস্থায় রং চাপালে রং জৌলুস হারাচ্ছে। ফলে বাধ্য হয়ে শিল্পীরা হিটার অথবা ব্লু ল্যাম্প দিয়ে লক্ষ্মী প্রতিমা শুকনো করছেন। কিন্তু সমস্যা হল, এতে বিদ্যুৎ অথবা কেরোসিন তেল খরচের পাশাপাশি শিল্পীর পারিশ্রমিক বেড়ে যাওয়ায় প্রতিমার দামও বেড়ে যাচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতিতে আর্থিক মন্দার কারণে উদ্যোক্তারা অতিরিক্ত দাম দিতে রাজি নন। ফলে বিপাকে গোলা মালিকরা। একই সমস্যা কালী প্রতিমার ক্ষেত্রেও। একে পুজোর সময় শিল্পীরা ছুটিতে থাকায় কাজ এগয়নি। এরপর পুজো মিটতেই বৃষ্টি, যাতে কার্যত দিশাহীন গোলা মালিকরা। প্রতিমাশিল্পী অভিজিৎ পাল বলেন, করোনার পর থেকে এমনিতেই বাজার মন্দা। পাশাপাশি বারবার নিম্নচাপের বৃষ্টির জন্য প্রতিমার কাজ শেষ করা সম্ভব হচ্ছে না। আর একদিন বাদেই লক্ষ্মী পুজো। তারপর কালীপুজো। কীভাবে সব শেষ করব, জানি না। আরও এক শিল্পী আশুতোষ পাল বলেন, কাঁচামালের দাম অনেক বেড়েছে। কিন্তু সেভাবে প্রতিমার দাম আমরা বাড়াতে পারছি না। টানা বৃষ্টির জন্য প্রতিমার গায়ের মাটি শুকতে হিটার ব্যবহার করতে হচ্ছে। এতে বিদ্যুতের খরচ বাড়ছে। সময়ও অনেক বেশি লাগছে। এভাবে চলতে থাকলে কীভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে বায়না নেওয়া ঠাকুর দিতে পারব, তা নিয়ে চিন্তা থাকছেই।
বৃষ্টির মধ্যেই বিক্রি হচ্ছে লক্ষ্মী প্রতিমা। চুঁচুড়ার রবীন্দ্রনগর বাজারে তোলা নিজস্ব চিত্র। 

19th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ