বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বনগাঁয় বিসর্জনে ইছামতীর দূষণ রুখতে 
পুরসভার উদ্যোগ, খুশি পরিবেশপ্রেমীরা

সংবাদদাতা, বনগাঁ: বনগাঁ শহর দিয়ে বয়ে যাওয়া মৃতপ্রায় ইছামতী নদী বাঁচাতে বার বার সরব হয়েছেন বনগাঁবাসী। স্রোত হারিয়ে পলি জমে নদী আজ বদ্ধ জলাশয়ে পরিণত হয়েছে। প্রতি বছর ঠাকুর বিসর্জন দেওয়ার ফলে রাসায়নিক রং ও ঠাকুরের গায়ে থাকা মাটিতে নদীর অবস্থা আরও খারাপ হয়ে ওঠে। এরই পরিপ্রেক্ষিতে বিসর্জনের কারণে যাতে নদী দূষিত না হয়, তার জন্য ব্যবস্থা গ্রহণ করল বনগাঁ পুরসভা। বনগাঁ থানার ঘাটে বিসর্জনের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে লোডারের ব্যবস্থা করা হয়েছে। থানার মাঠ থেকেই ঠাকুর বিসর্জনের দায়িত্ব নিয়ে নিচ্ছেন তাঁরাই। সেখান থেকে বিশেষ ক্রেনে করে নদীতে নিয়ে যাওয়া হচ্ছে প্রতিমা। দূষণ ছড়ানোর ভয়ে মাত্র একবার জলে ডুবিয়ে প্রতিমা বিশেষ স্থানে সরিয়ে রাখছেন পুরকর্মীরা। ঠাকুরের ফুল-বেলপাতা বা অন্যান্য সাজ সরঞ্জাম জলে ফেলতে দেওয়া হচ্ছে না। ঠাকুরের শরীর থেকে কোনও সাজ খুলে অন্যত্র যাতে চলে যেতে না পারে, তার জন্য নদীর বেশ কিছুটা জায়গা নেট দিয়ে ঘিরে ফেলা হয়েছে। জলে কিছু পড়লেই কর্মীরা সেগুলি জল থেকে তুলে ফেলছেন। যে কোনওপ্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিস প্রশাসনের পক্ষ থেকেও ব্যবস্থা নেওয়া হয়েছে। বনগাঁ পুরসভার এই উদ্যোগে খুশি বনগাঁবাসী। বনগাঁর বাসিন্দা পরিবেশ প্রেমী দেবাশিস রায়চৌধুরী বলেন, খুবই ভালো উদ্যোগ নিয়েছে পুরসভা। যে করেই হোক আমাদের প্রিয় ইছামতীকে বাঁচাতেই হবে। বনগাঁ মহকুমার মধ্য দিয়ে বেশ কয়েক কিলোমিটার পথ অতিক্রম করেছে ইছামতী নদী। 
তার পুরোটাই কচুরিপানায় আবদ্ধ। বদ্ধ জলে দুর্গন্ধ ছড়ায়। বনগাঁর বাসিন্দা চিকিৎসক সুমন রায় বলেন, ঠাকুরের রঙে অতিমাত্রায় সীসা বা অন্য ধাতু থাকে, যা জীবজগতের পক্ষে খুবই ক্ষতিকারক। এতে জলদূষণ হয়। দূষিত জলের মাছের মাধ্যমে সেই ক্ষতিকারক ধাতু মানুষের শরীরে প্রবেশ করে। এর ফলে জীবের খাদ্যশৃঙ্খল নষ্ট হয়।
বনগাঁ পুরসভা এলাকায় প্রায় ১০০টিরও বেশি পুজো অনুষ্ঠিত হয়। এছাড়াও রয়েছে বনেদি বাড়ির পুজো। থানার ঘাটের পাশাপাশি শহরের আপনজন মাঠেও পুরসভার পক্ষ থেকে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করা হয়েছে। পুরপ্রশাসক গোপাল শেঠ বলেন, নদীর নাব্যতা কমে গিয়েছে। নদীতে স্রোতও নেই। আমরা আগে থেকেই দূষণ ঠেকাতে ব্যবস্থা নিয়েছি।   ক্রেনে করে তোলা হচ্ছে প্রতিমার কাঠামো। -নিজস্ব চিত্র

18th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021