বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

নদীতে বিসর্জনের দূষণ রোধে
বিশেষ পদক্ষেপ উলুবেড়িয়ায়

সংবাদদাতা, উলুবেড়িয়া: প্রতিমা বিসর্জনের ফলে নদীর জলদূষণ রোধে বিশেষ পদক্ষেপ নিল উলুবেড়িয়া পুরসভা। সূত্রের খবর, গত কয়েক বছরের মতো এই বছরেও পুলিস প্রশাসনের পাশাপাশি পুরসভার প্রশাসক সহ প্রশাসক বোর্ডের সদস্যরা নদীর ঘাটগুলিতে উপস্থিত থাকবেন।
শুক্রবার, দশমীর রাত থেকেই উলুবেড়িয়া শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া হুগলি নদীর বিভিন্ন ঘাটে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। তবে শুক্রবার মূলত হাতে গোনা কয়েকটি বারোয়ারি ও বাড়ির পুজোর প্রতিমা বিসর্জন হয়েছিল। রবিবারই অধিকাংশ প্রতিমা বিসর্জন হওয়ার কথা। যদিও রবিবার সকাল থেকেই দফায় দফায় বৃষ্টির কারণে প্রতিমা বির্সজন দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ে পুজো কমিটিগুলি। উলুবেড়িয়া পুরসভা সূত্রে খবর, এখানকার পুজো কমিটিগুলির প্রতিমা বিসর্জনের জন্য বাউড়িয়া, চেঙ্গাইল, উলুবেড়িয়া পুরাতন হাসপাতাল মাঠ ঘাট ও কালীবাড়ি ঘাট ঠিক করা হয়েছে। পুর আধিকারিকদের বক্তব্য, নদীর জল দূষণ রোধে প্রতিটি ঘাটে কড়া নজরদারি চালানো হচ্ছে। প্রতিটি ঘাটে পুলিস প্রশাসনের পাশাপাশি পুরসভার সাফাই বিভাগের কর্মীরা উপস্থিত থাকছেন। প্রতিমা বিসর্জনের আগে ফুল বেলপাতা সহ পুজোর অন্যান্য সামগ্রী নদীর পাড়ে ফেলার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি প্রতিমা বিসর্জনের পর দ্রুত জল থেকে কাঠামো তোলার ব্যবস্থাও করা হয়েছে। এজন্য নদীর ঘাটে ক্রেন মজুত রাখা হয়েছে। সঙ্গে চলছে নদীতে নৌকার মাধ্যমে নজরদারি।
এই ব্যাপারে উলুবেড়িয়া পুরসভার প্রশাসক অভয় দাস জানান, প্রতিটি ঘাটে পর্যাপ্ত পুলিস ছাড়াও পুরসভার সাফাই কর্মী ও আধিকারিকরা উপস্থিত থাকবেন। তিনি নিজে পুরাতন হাসপাতাল মাঠে উপস্থিত থাকবেন। এছাড়া অন্যান্য ঘাটগুলিতে বোর্ডের অন্যান্য সদস্যরা উপস্থিত থাকবেন। তিনি জানান, প্রতিমা বিসর্জনের সময় পুজোর সামগ্রী যাতে নদীতে ফেলা না হয়, সেই ব্যাপারে প্রচারের পাশাপাশি নজরদারিও চালানো হচ্ছে। 

18th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021