বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

লক্ষ্মীর আরাধনা করতে
সাজছে হাওড়ার খালনা

সংবাদদাতা, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার লক্ষ্মীদেবীর আরাধনা। দেবী বরণ করতে ইতিমধ্যে তোড়জোড় শুরু হয়েছে লক্ষ্মী-গ্রাম হিসেবে পরিচিত হাওড়া জেলার জয়পুরের খালনায়। যদিও করোনা কাঁটার পাশাপাশি বৃষ্টিতে কিছুটা হলেও সমস্যা হয়েছে পুজোর আয়োজনে। প্রতিমা থেকে মণ্ডপসজ্জা– সবকিছুতেই বাধা দিচ্ছে বৃষ্টি। পুজো উদ্যোক্তারা আশঙ্কা প্রকাশ করে বলছেন, গতবছর উৎসবের আনন্দে রাশ টেনেছিল করোনা। আর এবার তার সঙ্গে যোগ দিয়েছে বৃষ্টি।
হাওড়া জেলার ‘লক্ষ্মী-গ্রাম’ হিসেবে পরিচিত আমতা ২ নং ব্লকের খালনা। পারিবারিক ও বারোয়ারি মিলিয়ে প্রায় দেড়শো পুজো হয় এই গ্রামে। মণ্ডপসজ্জা থেকে প্রতিমা এবং সুদৃশ্য আলোকসজ্জা– প্রতিবছর এইসব জায়গায় একে অপরকে টেক্কা দেওয়ার জন্য প্রস্তুত থাকে পুজো কমিটিগুলি। এবছরেও তার ব্যতিক্রম হয়নি। যদিও করোনার কারণে সব কিছুতেই গাছাড়া ভাব। খালনা গ্রামে বেশ কয়েকটি পুজোর থিমের মণ্ডপ ও আলোকসজ্জা প্রতিবছর দর্শনার্থীদের নজর কাড়ে। তার মধ্যে অন্যতম খালনা আনন্দময়ী তরুণ সঙ্ঘ। ১১ তম বর্ষে পদার্পণ করা এই পুজো কমিটির এবারের থিম ‘খেলা হবে’। পুজো উদ্যোক্তাদের বক্তব্য, খোলার মাঠের আদলে তৈরি পুজো মণ্ডপে মডেলের মাধ্যমে নয় ধরনের খেলা তুলে ধরা হবে। ১৫৫ বর্ষে পদার্পণ করা খালনা ক্ষুদিরায়তলা পুজো কমিটির এবারের থিম রূপকথার দেশে। দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য পুজো মণ্ডপে টুনটুনি ও চোর রানী, স্বার্থপর দৈত্য, মধূসূদন দাদা সহ বিভিন্ন গল্প মডেল আকারে তুলে ধরা হবে। ৪০ বর্ষে পদার্পণ করা আমরা সকলের এবারের থিম ‘মা আসছে মাটির ঘরে’। ৩৯ বর্ষে পদার্পণ করা বারুইপাড়া মিতালী সঙ্ঘের এবারের থিম ইন্ডিয়া গেট।
লক্ষ্মী পুজো উপলক্ষে ধীরে ধীরে উৎসবের চেহারা নিচ্ছে খালনা গ্রাম। স্থানীয় বাসিন্দাদের মতে, গ্রামের লক্ষ্মী পুজো আমাদের কাছে দুর্গা পুজোর সমান। আমরা নতুন জামাকাপড় পরি। এছাড়াও দূরদূরান্ত থেকে আত্মীয়রাও গ্রামে আসেন। কর্মসূত্রে বাইরে থাকা বাসিন্দরাও এই পুজোয় গ্রামে আসেন।
পুজোর আয়োজন সর্ম্পকে আমতা ২ নং পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল জানান, খালনা গ্রামের লক্ষ্মী পুজোর একটা আলাদা উন্মাদনা আছে। ইতিমধ্যে অন্যান্য বছরের মত এই বছরেও আমরা প্রশাসনের পক্ষ থেকে সবরকম প্রস্তুতি সম্পূর্ণ করেছি। এবং পুজো কমিটিগুলিও কোভিড বিধি মেনে পুজোর আয়োজন করেছে।

18th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021