বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হারিয়ে গিয়েছে টাকির ইছামতীতে  
স্মৃতির বিসর্জন, হতাশ দর্শনার্থীরা

সংবাদদাতা, বসিরহাট: দশমীর বিসর্জন মানে টাকির ইছামতী নদীতে উৎসব। সেই উৎসবে মেতে উঠতেন দুই বাংলার মানুষ। ইছামতীতে এপার বাংলা ওপার বাংলার সম্মিলিত ভাসানের সেই ঐতিহ্য আর চোখে পড়ে না। দিনের শেষবেলায় দেখা গেল ইছামতী নদীর বুকে দু’টি নৌকায় বিসর্জনের প্রতিমা। তাই দর্শনার্থীরা এই বছর হতাশ হয়ে বাড়ি ফিরলেন।
আগে কলকাতা সহ দূরদূরান্ত থেকে বহু মানুষ টাকিতে আসতেন এই বিসর্জন দেখতে। কিন্তু দুই বাংলার মিলেমিশে বিসর্জন এখন বন্ধ।  ২০১১ সালের একটি দুর্ঘটনার পর থেকেই প্রশাসন নড়েচড়ে বসে। তারপর থেকেই বিসর্জনের বেশ কিছু কড়া নিয়মকানুন  চালু  করা হয় প্রশাসনের তরফ থেকে। এরপর থেকে দুই দেশের সীমান্ত রক্ষীর মধ্যে ফ্ল্যাগ মিটিং করে সিদ্ধান্ত হয়, ইছামতী নদীর মাঝ বরাবর সীমারেখা টেনে চলবে বিসর্জনের ভাসান। টাকির বিসর্জনে এপার বাংলা ওপার বাংলার যে মৈত্রী বন্ধন দেখা যেত, সেটা একেবারেই উঠে গিয়েছে ওই ঘটনার পর থেকে, জানান স্থানীয় বাসিন্দারা। বেলা বারোটা বাজার সঙ্গে সঙ্গে টাকী জমিদারবাড়ির ভাসান হয়ে যায় ইছামতী নদীর ঘাটে। পাশাপাশি নৌকার ভাড়া বাড়তেই ক্লাবের ঠাকুরগুলো আর নৌকায় ওঠে না। একটা দু’টো ঠাকুর নৌকায় উঠলেও ভাসান দেখার সেই ভিড় নদীর পাড়ে দেখা গেল না। 
এদিকে প্রশাসনের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শেষ হল ভাসান। প্রশাসনের নির্দেশমতো যাত্রীবাহী নৌকায় সাধারণ মানুষকে উঠতে দেওয়া হয়নি। বিকাল পাঁচটার মধ্যে শেষ করতে হবে ভাসান এমনই নির্দেশ ছিল প্রশাসনের তরফ থেকে। একরাশ দুঃখ-কষ্ট অভিমান নিয়েই ঘরে ফিরলেন দূর দূরান্ত থেকে আসা বেশ কিছু পর্যটক। এদিন কলকাতার খড়দহ থেকে আসা স্বপন কুণ্ডু জানান, নাতি-নাতনীদের কাছে বিসর্জনের অনেক গল্প করেছিলাম। বলেছিলাম, চল বাপ-ঠাকুরদার জন্মস্থানের গ্রামের মানুষের সঙ্গে দেখা হয়ে যেতে পারে ইছামতীতে নৌকা ভ্রমণের সময়। বহু বছর আগে বাংলাদেশের সাতক্ষীরা থেকে চলে এসেছিলেন আমার বাবা। এলাম বটে, তবে আশ মিটল না।  প্রশাসন ও আন্তর্জাতিক সীমানার বেশকিছু আইনি জটিলতার জন্য দেখা হল না স্মৃতির সেই বিসর্জন।

17th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021