বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

প্লাস্টিক টিফিন বক্সে আইইডি,
নিশানায় পেট্রল পাম্প

ভারতকে অশান্ত করার নয়া ষড়যন্ত্র পাকিস্তানের 

দেবাঞ্জন দাস ও সুজিত ভৌমিক, কলকাতা: আগামী ২-৩ মাস সতর্ক থাকতে হবে নয়াদিল্লিকে। উৎসবের মরশুমে ভারতে বড়সড় হামলার ছক কষছে জঙ্গিরা। মার্কিন প্রেসিডেন্ট পদে জো বাইডেন বসার পর হোয়াইট হাউসে কোয়াড সদস্যভুক্ত দেশগুলির বৈঠক আয়োজিত হয়েছিল। সেপ্টেম্বর মাসের সেই ঐতিহাসিক বৈঠকের আগে আমেরিকার কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস (সিআরএস) রিপোর্টে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছিল। সেই একই সাবধানবাণী শুনিয়ে রাজধানী দিল্লি সহ দেশের সবক’টি রাজ্যের ডিজিদের বার্তা পাঠাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ৪ অক্টোবরের ওই সতর্কবার্তায় বলা হয়েছে, উৎসবের মরশুমে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই ও তার মদতপুষ্ট জঙ্গিরা পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে বিস্ফোরণ ঘটাতে পারে। বাংলা সহ আরও কয়েকটি রাজ্যে বিশেষত প্লাস্টিকের টিফিন বাক্সে ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) রেখে বিস্ফোরণের ষড়যন্ত্র করছে জঙ্গিরা। আর দিল্লি এবং এনসিআর এলাকায় পেট্রল পাম্প বা অয়েল ট্যাঙ্কারে বোমা বিস্ফোরণ ঘটিয়ে বড়সড় নাশকতার ছক কষা হয়েছে। উৎসবের মরশুমে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে দেশে বিশৃঙ্খলার পরিবেশ সৃষ্টি করাই পাকিস্তান ও তাদের গুপ্তচর সংস্থার লক্ষ্য বলে সতর্ক করেছেন গোয়েন্দারা। 
সিআরএসের ‘টেররিস্ট অ্যান্ড আদার মিলিট্যান্ট গ্রুপস ইন পাকিস্তান’ শীর্ষক রিপোর্টে বলা হয়েছিল, আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী তকমাপ্রাপ্ত অন্তত ১২টি সংগঠন পাকিস্তানে ঘাঁটি গেড়ে রয়েছে। আইএসআইয়ের মদতে সেদেশের মাটিতে বসেই তৈরি হচ্ছে ভারতে নাশকতা চালানোর ব্লু-প্রিন্ট। ঠিক এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে কেন্দ্রীয় গোয়েন্দাদের এই সতর্কবার্তাকে কোনও রাজ্যই হাল্কাভাবে নিচ্ছে না। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের এডিজি (আইবি) এই বিষয়ে কলকাতা ও রাজ্য পুলিসের সমস্ত ইউনিটকে সতর্ক করেছেন। পুজোর মরশুমে সার্বিক নিরাপত্তায় কোথাও ফাঁক রাখতে চাইছে না প্রশাসন। 
অক্টোবর মাসজুড়ে একাধিক উৎসব রয়েছে। তা সামাল দিতেই ব্যস্ত থাকতে হবে নিরাপত্তা বাহিনীকে। ফলে নজরদারি অনেকটাই ঢিলেঢালা হয়ে পড়ে। চলতি বছর ৭ থেকে ১৫ অক্টোবর দেশজুড়ে নবরাত্রি পালিত হচ্ছে। ১২ থেকে ১৫ অক্টোবর দুর্গাপুজো এবং দশেরা পালিত হবে। তেমনই, ১৯ অক্টোবর আবার ঈদ-ই-মিলাদ বা নবি দিবস রয়েছে। দিল্লি থেকে পাঠানো কেন্দ্রীয় গোয়েন্দাদের দু’পাতার ওই সতর্কবার্তায় বলা হয়েছে, নবরাত্রি, দুর্গাপুজো, দশেরা, নবি দিবসের উৎসবের সময়ে গোটা দেশে আইইডি বিস্ফোরণ ঘটাতে পারে পাক মদতপুষ্ট জঙ্গিরা। মূলত, ভিড়ে ঠাসা এলাকাগুলিকেই টার্গেট তাদের। কেন্দ্রীয় গোয়েন্দাদের তথ্য অনুযায়ী, এবার জঙ্গিরা প্লাস্টিকের টিফিন বাক্স ব্যবহার করতে পারে। তাই পুজো মণ্ডপ, পার্কিং প্লেসের মতো এলাকাগুলিতে পরিত্যক্ত অবস্থায় টিফিন বাক্স বা ওই জাতীয় অন্য কোনও সামগ্রী বা ব্যাগ পড়ে থাকতে দেখলে, বাড়তি সতর্ক হওয়ার জন্য উদ্যোক্তাদের পরামর্শ দিয়েছেন গোয়েন্দারা। আবার নবি দিবসের প্রেক্ষিতে কেন্দ্রীয় সতর্কবার্তায় সুনির্দিষ্টভাবে বলা হয়েছে, শোভাযাত্রার রুট, প্ররোচনামূলক স্লোগান, ইভটিজিংয়ের ঘটনা যাতে না ঘটে, তা নিয়ে পুলিস ও প্রশাসনকে বাড়তি সতর্ক থাকতে হবে। একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট এবং ধর্মীয় প্ররোচনামূলক পোস্ট নিয়ে বাড়তি সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয়েছে ওই সতর্কবার্তায়। উৎসবের মরশুমে যাতে দেশে কোনও অশান্তি না হয়, তা নিশ্চিত করতেই কোমর বেঁধে নেমেছে প্রশাসন। 
 তল্লাশি চলছে হাওড়া ব্রিজে। -নিজস্ব চিত্র

11th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021