বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জল জমা সামলাতে প্রস্তুত পুরসভা
ভবানীপুরের জন্য পৃথক নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরের আকাশে দুর্যোগের ভ্রুকুটি। মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে গত সপ্তাহের প্রবল বৃষ্টি, জমা জল থেকে শিক্ষা নিয়ে আগাম যাবতীয় প্রস্তুতি সেরে রেখেছে কলকাতা পুরসভাও। যদিও কর্তৃপক্ষ স্বীকার করছে, ভারী বৃষ্টি হলে শহরের পথে জল জমবেই। কিন্তু, সেই জল যাতে দ্রুত নামানো যায়, সেটাই নিশ্চিত করা হচ্ছে।
সোমবার পুরসভায় নিকাশি বিভাগের একটি বৈঠক হয়। ছিলেন ওই বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক বোর্ডের সদস্য তারক সিং, পুর কমিশনার বিনোদ কুমার সহ অন্য আধিকারিকরা। মূলত সংযুক্ত কলকাতার খিদিরপুর, গার্ডেনরিচ, বেহালা, জোকা, বাইপাসের ধারে মুকুন্দপুর, রুবি, নয়াবাঁধ, বাঁশদ্রোণী, ব্রক্ষ্মপুর, সন্তোষপুর প্রমুখ অতিরিক্ত জল জমার প্রবণতা আছে, এমন এলাকাগুলি নিয়ে আলোচনা হয়েছে। শুধু ভবানীপুর নিয়েই আলাদা প্রস্তুতি রাখছে পুরসভা। জারি করা হয়েছে পৃথক নির্দেশিকা। স্পষ্ট বলা হয়েছে, বালিগঞ্জ, কালীঘাট এবং মোমিনপুর ড্রেনেজ পাম্পিং স্টেশনে অতিরিক্ত কর্মী মজুত রাখতে হবে। ২৪ ঘণ্টা যেন পাম্প সচল থাকে। ভবানীপুরের খিদিরপুর, একবালপুর এলাকায় যাতে জল না জমে, তার জন্য ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বাড়তি তৎপরতা রাখতে বলা হয়েছে।
পাশাপশি, মুকুন্দপুর সহ পূর্ব কলকাতার বিভিন্ন এলাকাও পরিদর্শন করেছেন তারক সিং। তিনি ওই এলাকার নিকাশি খাল ও পাম্পিং স্টেশনগুলি ঘুরে দেখেছেন। বাইপাসের ধারে জোড়া ব্রিজের কাছে পুরনো একটি লকগেট ছিল। যা বহু বছর ধরেই খারাপ হয়ে পড়ে। জঞ্জাল আটকে প্রায় বন্ধ হয়ে গিয়েছিল লকগেটটি। রবিবার সেই লকগেট ভেঙে ফেলা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তারক সিং বলেন, বিভিন্ন এলাকায় বাড়তি পাম্প দেওয়া হয়েছে। মুকুন্দপুরে আলাদা করে পাঁচটি পোর্টেবল পাম্প রাখা হয়েছে। তবে, মাত্রাতিরিক্ত বৃষ্টি হলে শহরে জল জমবেই। কিন্তু, সেই জল কতটা দ্রুত নামানো গেল, সেটাই দেখার। সেজন্য যাবতীয় ব্যবস্থা নিয়ে রাখা হচ্ছে। 
পুরসভার নিকাশি পাম্পিং স্টেশনের পাঁচটি জোন রয়েছে। মানিকতলা,  বালিগঞ্জ, পামার বাজার, কুঁদঘাট এবং ধাপা লকগেট পাম্পিং স্টেশন। এই পাঁচটি পাম্পিং জোনের অধীনে ৭৬টি পাম্পিং স্টেশন কাজ করে। যেখানে মোট ৪০৮টি পাম্প রয়েছে। ১৫টি পাম্পের মেরামতির কাজ চলছে, বাকি ৩৯৩টি পাম্পের মাধ্যমে জল নিষ্কাশনের কাজ চলছে। পাশাপাশি, আরও ৩৫০টি পোর্টেবল পাম্প রাখা হয়েছে।

28th     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021