বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আফগানদের ভারত বিরোধী চক্র
থেকে দূরে রাখতে সতর্ক গোয়েন্দারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা রাজ্যে থাকা আফগান নাগরিকদের কেউ গোপনে তালিবান সরকারের কাছে তথ্য পাচার করছে কি না, তা নিয়ে খোঁজখবর শুরু করেছেন গোয়েন্দারা। সেই সঙ্গে নেপাল বা বাংলাদেশ ঘুরে তালিব ঘনিষ্ঠ কোনও আফগান নাগরিক এই রাজ্যে আশ্রয় নিয়েছেন কি না, সেই তথ্যও জোগাড় করা হচ্ছে। বিভিন্ন হোটেল, গেস্ট হাউস সহ যে সমস্ত আবাসস্থল রয়েছে তাদের নির্দেশ দেওয়া হয়েছে, আফগান নাগরিক হোটেল বা গেস্ট হাউসে এসে উঠলে তাদের সমস্ত নথি জমা রাখতে হবে এবং স্থানীয় থানায় জমা করতে হবে।
কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন কয়েক হাজার আফগান নাগরিক। শহর কলকাতায় এই সংখ্যাটা পাঁচ হাজারের কাছাকাছি। এঁদের অনেকেই তিন চার পুরুষ ধরে রাজ্যে বসবাস করছেন। এই সমস্ত আফগান পরিবারের সদস্য এবং আত্মীয়স্বজনরা রয়েছেন আফগানিস্থানে। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে তাঁদের। আফগানিস্থানে সরকার পরিবর্তনের পর এখানকার যে সমস্ত আফগান নাগরিকের আত্মীয় সেদেশে রয়েছেন, তাঁদের সম্বন্ধে তথ্য জোগাড় করা জরুরি হয়ে পড়েছে গোয়েন্দাদের কাছে। তাঁদের মধ্যে কেউ তালিবান সরকারের মন্ত্রী বা শীর্ষ নেতাদের ঘনিষ্ঠ কি না, সেই বিষয়টি গোপনে জানার চেষ্টা করছেন গোয়েন্দা আধিকারিকরা। তাঁদের আশঙ্কা, দেশে তথা রাজ্যে থাকা আত্মীয়দের মাধ্যমে তাঁরা তালিবান সরকারের পক্ষে গোপনে প্রচার চালাতে পারেন। এমনকী তালিবান সরকারের কোনও অ্যাজেন্ডা নিয়ে ঘুরপথে সেখানকার কোনও এজেন্ট’-এর এখানে আসার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দারা। সেই কারণে এখানে থাকা আফগানরা সেদেশে কার কার সঙ্গে যোগাযোগ রাখছেন তার উপর বিশেষ নজর রাখছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা। এর সঙ্গে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে তালিবান সরকারের হয়ে কারা প্রচার চালাচ্ছেন বা প্ররোচনামূলক পোস্ট করছেন, সেগুলির উপর বাড়তি নজরদারি শুরু হয়েছে।
কেন তাঁদের উপর নজরদারি গুরুত্বপূর্ণ? গোয়েন্দা আধিকারিকদের বক্তব্য অনুযায়ী, আফগানিস্থানে তালিবান সরকার গঠনের পিছনে পাকিস্তানের বড় ভূমিকা রয়েছে। সূত্রের খবর, পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান ইতিমধ্যেই আফগানিস্থান ঘুরে এসেছেন। ভারতকে বিব্রত করতে তালিবানদের সাহায্য নেওয়ার ছক কষেছে ইসলামাবাদ। সেই কারণে দিল্লির উদ্বেগ বেড়েছে। ভারত বিরোধী কাজে এখানকার আফগানদের যাতে ব্যবহার করা না হয়, তার জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করছেন গোয়েন্দারা। পাশাপাশি এখানে থাকা আফগানদের মধ্যে কারা এখানকার ভোটার কার্ড ও আধার কার্ড জোগাড় করার চেষ্টা করছেন, সেই বিষয়টিও নজর রাখা হচ্ছে।

26th     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021