বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

শেষরক্ষা হল না, মৃত্যু রাজ্যে প্রথম
ফুসফুস প্রতিস্থাপন হওয়া রোগীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষরক্ষা হল না। পূর্ব ভারতের প্রথম ফুসফুস প্রতিস্থাপনের মাত্র ৭২ ঘণ্টা পার হতে না হতেই মৃত্যু হল গ্রহীতা দীপক হালদারের। একদা কোভিড ও মিউকোরমাইকোসিস জয়ী সুরাতের ৫২ বছরের মণীশ শাহের ফুসফুস মঙ্গলবার পেয়েছিলেন গুরুতর অসুস্থ দীপকবাবু। কলকাতার ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালের প্রতিস্থাপন টিমের চিকিৎসকরা সুরাত থেকে বিমানে নিয়ে আসেন দাতার ফুসফুস দু’টি। প্রায় ১১ ঘণ্টা অস্ত্রোপচার পর্ব শেষে সেগুলি প্রতিস্থাপিত হয় মধ্যবয়সি দীপকবাবুর দেহে। 
হাসপাতাল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, বুধবার দিনভর ভালোই ছিলেন ওই ফুসফুস গ্রহীতা দীপকবাবু। কিন্তু, আগের ফুসফুসের শরীরে থাকা অংশবিশেষ থেকে রক্তপাত এবং হার্টের ডানদিকের অংশের জটিলতার জন্য শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তাঁর। শুক্রবার রাতে মৃত্যু হয় তাঁর। এমনই জানিয়েছে ওই বেসরকারি হাসপাতালের এক পদস্থ সূত্র।
যদিও একদা কোভিড ও মিউকোর আক্রান্তের ফুসফুস সাড়ে তিন মাস একমোতে থাকা এক গুরুতর অসুস্থ পোস্ট কোভিড ব্যক্তির শরীরে কতটা ভালোভাবে কাজ করবে, এই প্রশ্ন উঠেছিল প্রথমেই। হাসপাতাল কর্তারা অবশ্য দাবি করেছিলেন, গ্রহীতার সিটি স্ক্যান, বিভিন্ন রিপোর্ট ও শরীরে অক্সিজেনের পরিমাণ— তিনটি সূচকই প্রতিস্থাপনের পর ঠিক ছিল। দাতার গোলাপী রঙের ফুসফুস দু’টিও ছিল যথেষ্ট সতেজ এবং কার্যক্ষম।

26th     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ