বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জরুরি ভিত্তিতে জেলার সব বিদ্যুতের লাইন খতিয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল প্রশাসন
বসিরহাটে এনডিআরএফের টিম

নিজস্ব প্রতিনিধি,বারাসত: সাম্প্রতিক সময়ে জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে উত্তর ২৪ পরগনায় আট জনের মৃত্যু হয়েছে। ফের ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জোড়া ফলায় বিভিন্ন এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই আগেভাগে শহর ও গ্রামাঞ্চলে বিদ্যুতের খোলা তার থাকা জায়গাগুলি চিহ্নিত করে সারাইয়ের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। বিদ্যুতের প্রতিটি খুঁটি পরিদর্শন করে ঝড়‑বৃষ্টির আগেই পদক্ষেপ করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া প্রশাসনের উদ্যোগে বসিরহাট মহকুমায় বাঁধ মেরামতের কাজ শুরু করার পাশাপাশি এনডিআরএফ ও সিভিল ডিফেন্সের টিম তৈরি রাখা হয়েছে। জেলার নিচু এলাকা চিহ্নিত করে আগেভাগেই কুইক রেসপন্স টিমকে প্রস্তুত রাখা হচ্ছে। আপদকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে জেলায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুত রাখা হচ্ছে। জেলাশাসক সুমিত গুপ্তা বলেন, প্রতিটি পুরসভা, ডব্লুবিএসইডিসিএল ও সিইএসসিকে বিদ্যুতের খুঁটি পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। যেসব এলাকায় জল জমে, সেসব এলাকায় সকলকে সতর্ক থাকার আবেদন করা হচ্ছে। এছাড়া জেলায় কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে এবং সিভিল ডিফেন্সের টিম প্রস্তুত রাখা হয়েছে। পর্যাপ্ত ত্রাণসামগ্রীও মজুত করা হয়েছে বলে দাবি একাধিক পুরসভার।  
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত সোমবার থেকে প্রবল বর্ষণে উত্তর ২৪পরগনার বিভিন্ন পুর-এলাকা জলমগ্ন হয়ে যায়। বিদ্যুতের খোলা তারে তড়িদাহত হয়ে বারাকপুর কমিশনারেট এলাকায় মোট আট জনের মর্মান্তিক মৃত্যু হয়। এই ঘটনার পর পুরসভা ও বিদ্যুৎ সংস্থাগুলির ভূমিকা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। তাই ফের দুর্যোগের পূর্বাভাসে কার্যত সিঁদুরে মেঘ দেখছে প্রশাসন। আগেভাগেই বিদ্যুতের লাইন নিয়ে সতর্ক হতে চাইছে তারা। সেই কারণে প্রতিটি পুরসভা ও গ্রামীণ এলাকায় বিদ্যুতের লাইনে লেগে থাকা গাছের ডাল ছাঁটাই করা, বিদ্যুৎবাহী দুর্বল তার পরিবর্তন, বিদ্যুতের খুঁটিতে জড়িয়ে থাকা খোলা তার সরিয়ে ফেলা, খোলা মিটারবক্স বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে জরুরি ভিত্তিতে। এর  পাশাপাশি জেলা ও ব্লক স্তরে কন্ট্রোল রুম তৈরি করা হচ্ছে। 
তাতে সেচ দপ্তরের পাশাপাশি, বিদ্যুৎ দপ্তর, পুলিস, দমকল, পুরসভা ও প্রশাসনের আধিকারিকরা থাকবেন। 
বসিরহাট মহকুমার সন্দেশখালি‑১, ২, মিনাখাঁ, হাড়োয়া, হিঙ্গলগঞ্জ ও হাসনাবাদে অতিবর্ষণ ও পূর্ণিমার জোয়ারে একাধিক বাঁধ ও স্লুইস গেট ক্ষতিগ্রস্ত হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় প্রায় ১৩টি জায়গায় বাঁধ মেরামতের কাজ শুরু করা হয়েছে। সেচ দপ্তরের তরফে বাঁধ বাঁধার জন্য বাঁশ ও বস্তা সহ অন্যান্য উপকরণ মজুত করার কাজ শুরু হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, রবিবার পরিস্থিতি পর্যালোচনা করে নদী তীরবর্তী নিচু এলাকার বাসিন্দাদের সরানোর কাজ শুরু করা হবে। সন্দেশখালি, হাসনাবাদ ও হিঙ্গলগঞ্জের উপকূলবর্তী এলাকায় সাধারণ মানুষকে সচেতন করার কাজ শুরু হয়েছে।  

26th     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ