বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাঁটুজল ডিঙিয়ে হাসপাতালে সন্তান
প্রসব, মাতৃশক্তির আরাধনা ট্যাংরায়
লালাবাগানে দর্পণে দুর্গা

অর্ক দে, কলকাতা: বানভাসি মধ্যপ্রদেশের ছতরপুর। কোথাও একহাঁটু জল, কোথাও বা একটু কম। এর মধ্যেই প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছেন এক মহিলা। উদ্বিগ্ন পরিবারের সদস্যরা যোগাযোগ করার চেষ্টা করে চলেছেন সরকারি অ্যাম্বুলেন্স পরিষেবা ‘জননী এক্সপ্রেস’-এর নম্বরে। কিন্তু লাভের লাভ কিছু হল না। অগত্যা ভরসা অটো রিকশা। কিছুটা এগতেই বিপত্তি। জল প্রচুর। আর যাবে না অটো। উপায়ান্তর না থাকায় হেঁটেই হাসপাতালে পৌঁছন গর্ভবতী ওই মহিলা। সুস্থভাবেই সন্তান প্রসব করেন তিনি। বছর কয়েক আগের এই ঘটনা এবার শারদোৎসবে ফুটিয়ে তুলছে ট্যাংরা ঘোলপাড়া। ওই মহিলাকেই মাতৃশক্তির উদাহরণ হিসেবে তুলে ধরে সমগ্র পরিকল্পনা করেছেন শিল্পী কমলেশ সেনগুপ্ত। এক মহিলার আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। তার বুক চিরে বেরিয়ে আসছেন মা দুর্গা। সপরিবারে। নীচ দিয়ে জমা জলের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছেন সন্তানসম্ভবা এক মহিলা। মায়ের আশীর্বাদ শক্তিপুঞ্জ সেই মহিলাকে রক্ষা করছে। ছোট ছোট মূর্তির মাধ্যমে তুলে ধরা হচ্ছে সন্তানের জন্মমুহূর্তও। 
শুধু মানসপটেই নয়, বহু মুহূর্ত ফুটে ওঠে আয়নাতেও। কখনও সূচনার, কখনও বা বিদায়ের। দুর্গাপুজোর দশমীতে আয়নাতেও দেখা হয় মায়ের মুখ। সেই ভাবনা থেকেই লালাবাগান নবাঙ্কুরের এবারের থিম ‘দর্পণ। মণ্ডপজুড়ে থাকছে নানা আকৃতির আয়না। বিভিন্ন কোণ থেকে মায়ের প্রতিবিম্ব ফুটে উঠবে সমগ্র মণ্ডপে। আয়নার সঙ্গে মণ্ডপসজ্জায় ব্যবহার করা হচ্ছে মঙ্গলঘট, শাঁখা-পলা, ত্রিশূল, লাল কাপড়। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে দূর থেকেই অন্দরসজ্জা এবং প্রতিমা দেখানোর পরিকল্পনা করেছেন শিল্পী প্রশান্ত পাল। যদিও তার জন্য কোনও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে না। মণ্ডপের বাইরে রাখা হচ্ছে একটি বিশালাকার আয়না। সেই দর্পণেই ফুটে উঠবে মাতৃপ্রতিমার প্রতিবিম্ব। 
করোনাকালে লকডাউনের জেরে ছন্দ হারিয়েছে জীবন। দীর্ঘ সময় ধরে বিশ্বব্যাপী মানুষ ঘরবন্দি। সব ভুলে আবার স্বাভাবিক পৃথিবীর খোঁজ করছে সবাই। বেলেঘাটা ৩৩ পল্লিতে মায়ের কাছে প্রার্থনাতেও উঠে এসেছে সেই বার্তা। শিল্পী শিবশঙ্কর দাসের ভাবনায় মা হয়ে উঠেছেন আর পাঁচটা সাধারণ মানুষের মতোই, আমাদের পরিবারের অঙ্গ। তিনি অধিষ্ঠান করছেন ব্যালকনিতে রাখা সিংহাসনে। একজন সাধারন মানুষ ব্যালকনিতে যেভাবে দাঁড়িয়ে আকাশ দেখেন, সেভাবে ব্যালকনিতে দাঁড়িয়ে থাকতে দেখা যাবে মায়ের পরিবারের বাকি সদস্যদের। করোনা-কালে বাইরের বিশ্বের সঙ্গে সাধারণ মানুষের যোগাযোগের মাধ্যম ছিল সংবাদপত্র ও টিভি। তার ছোঁয়াও থাকছে মণ্ডপে। কীভাবে কাগজ ছাপা হয়, তা বোঝাতে রাখা হচ্ছে অফসেট মেশিন।  লোহার কাঠামোর উপর বিভিন্ন ইনস্টলেশনের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে সমগ্র চিত্র। পুজোর পাশাপাশি কোভিড মোকাবিলায় নানা সামাজিক উদ্যোগ নেওয়ায় পুজোর বাজেট কমিয়ে ৩০ লক্ষ টাকা করার সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা।

22nd     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021