বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আন্তর্জাতিক সংগঠনের নাম ভাঙিয়ে
নিউটাউনে গাড়ি সমেত গ্রেপ্তার চার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চেরি রঙের ইনোভা গাড়ি। নম্বর—ডব্লুবি ০৮জি ৬২৫৬। গাড়িটির সামনের দিকের গ্রিলে লাগানো রয়েছে একটি বিশালাকার প্লেট। তাতে লেখা, ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিলের চেয়ারম্যান’। একইসঙ্গে প্লেটের নীচে ছোট করে লেখা রয়েছে, ‘নর্থ কলকাতা’। গাড়ির সামনের কাচে উপর বামদিকে আন্তর্জাতিক মানবাধিকার কাউন্সিলের স্টিকার লাগানো রয়েছে। গাড়ির ড্যাশবোর্ডে সাঁটা রয়েছে দু’টি জাতীয় পতাকা। অনেক দাগে ভরা গাড়ির বনেট।
সকালের অফিস টাইমে এমন একটি গাড়ি দেখামাত্রই নিউটাউন থানার এক সাব-ইনসপেক্টরের সন্দেহ হয়। তিনি গাড়িটিকে আটকান। ভিতরে চারজন বসে। সামনের সিটে বসা একজন গাড়ির ভিতর থেকে জানান, তিনি ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিলের উত্তর কলকাতা জোনের চেয়ারম্যান। নাম তারক মণ্ডল (৪৫)। তিনি নিউটাউনের গৌরাঙ্গনগরের বাসিন্দা। পুলিসের দাবিমতো বৈধ পরিচয়পত্র দেখাতে পারেননি তিনি। গাড়িতে ভুয়ো স্টিকার ও প্লেট লাগানোর অভিযোগে গ্রেপ্তার করা হয় স্বঘোষিত ওই ‘চেয়ারম্যান’-কে। একইসঙ্গে, অভিযুক্তের তিন শাগরেদকেও গ্রেপ্তার করা হয়েছে। পুলিস সূত্রে এই খবর জানা গিয়েছে।
বিশ্ববাংলা ক্রসিংয়ে ইকোপার্ক থেকে আসা ইনোভা গাড়িটি দেখে প্রাথমিকভাবে হতভম্ব হয়ে যান কর্তব্যরত উর্দিধারী। আন্তর্জাতিক মানবাধিকার কাউন্সিলের ‘চেয়ারম্যান’ শব্দটি দেখেই খটকা লাগে পুলিস কর্মীর। ‘চেয়ারম্যান’-এর পরিচয়পত্র দাবি করেন তিনি। তবে তা দেখাতে ব্যর্থ হন অভিযুক্ত। প্রাথমিক জিজ্ঞাসাবাদে পরিচয়পত্রের বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। জেরায় পুলিস জানতে পেরেছে, অভিযুক্ত ব্যক্তিটি ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল’-এর কোনও আধিকারিকই নন। এমনকী গাড়িতে বসে থাকা কোনও অভিযুক্তই সরকারি আধিকারিক বা কর্মী নন। সম্পূর্ণ ভুয়ো পরিচয়ে তাঁরা কেন এই গাড়িতে স্টিকার ও প্লেট লাগিয়েছিলেন তা খতিয়ে দেখছে নিউটাউন থানার পুলিস। 
মানবাধিকার কাউন্সিলের কোনও নথিপত্রও তাদের থেকে পাওয়া যায়নি বলে তদন্তকারী আধিকারিক সূত্রে খবর। পুলিসের সন্দেহ, অভিযুক্তরা ওই সংস্থার আধিকারিক পরিচয় দিয়ে কোনও জালিয়াতি বা প্রতারণা চক্রের সঙ্গে যুক্ত কি না তার খোঁজ করছে পুলিস। প্রোমোটারি ব্যবসার সমস্যা মেটাতে ভুয়ো পরিচয়ে তাঁরা টাকা তুলতেন বলে পুলিস জানতে পেরেছে। প্রাথমিকভাবে অভিযুক্তরা পুলিসকে জানিয়েছে, আমজনতার কাছে প্রচ্ছন্ন ভাবমূর্তি তৈরি ও নিজেদেরকে জাহির করার জন্যেই এই পরিচয় ব্যবহার করতেন তাঁরা। তবে সবদিক খোলা রেখেই তদন্ত করছে নিউটাউন থানার পুলিস। অন্যদিকে, নম্বর প্লেটটি দেখে পুলিস জানতে পেরেছে, গাড়িটি সল্টলেক আরটিও অফিসে রেজিস্টার্ড। গাড়িটি আদৌ অভিযুক্তদের কি না তাও খতিয়ে দেখছে পুলিস।
 এই গাড়িটিই আটক করা হয়েছে। লাগানো রয়েছে ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিলের চেয়ারম্যান’ লেখা প্লেট। -নিজস্ব চিত্র

4th     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021