বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ডুবে যাওয়া ঠেকানোর দিশা নেই, লাভজনক
রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করতেই উদ্যোগী কেন্দ্র
মুনাফা কমেছে ইন্ডিয়ান অয়েলের, ভেলের ক্ষতি ৪৫০ কোটি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পরিকাঠামো নির্মাণই অর্থনীতির প্রধান চালিকাশক্তি। আর পরিকাঠামো উন্নয়নের প্রধান মাধ্যম সড়ক নির্মাণ। দেশজুড়ে হাইওয়ে ও এক্সপ্রেসওয়ে নির্মাণের মেগা প্রকল্প নিয়েছে কেন্দ্রীয় সড়ক ও হাইওয়ে মন্ত্রক। কিন্তু দেখা যাচ্ছে  পরিকাঠামো গঠনের কাজ যে বিভাগটির উপর সবথেকে বেশি পরিমাণে ন্যস্ত, সেই ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার দেনার বোঝা বাড়তে বাড়তে আকাশ ছুঁয়েছে। ৩ লক্ষ কোটি টাকার বেশি দেনার দায়ে ধুঁকছে এই সংস্থা। এর জেরেই অবিলম্বে আরও ৫৮ হাজার কোটি টাকা ঋণ করতে চলেছে ন্যাশনাল হাইয়ে অথরিটি। নচেৎ বকেয়া প্রকল্প সম্পূর্ণ হবে না। 
এর মধ্যেই আবার দেখা যাচ্ছে, রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে প্রায় ৪৫০ কোটি টাকা লোকসান করেছে। যদিও পূর্ববর্তী ত্রৈমাসিক ও বছরের তুলনায় লোকসানের পরিমাণ কমেছে, কিন্তু এভাবে লোকসানের ভার আর কতদিন বহন করা সম্ভব সেটা নিয়েই তৈরি হয়েছে সংশয়। অথচ এই ভারত হেভি ইলেকট্রিক  তথা ভেল কিছুদিন আগে পর্যন্ত ছিল ভারত সরকারের অন্যতম লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থা। পেট্রল ও ডিজেলের দাম যেখানে আকাশ স্পর্শ করেছে সেখানে সরকারের তেল উৎপাদনকারী সংস্থাগুলির লাভ বেড়ে যাওয়ার কথা। কিন্তু দেখা যাচ্ছে সেখানেও সরকার ব্যর্থ। বেশি দামের কারণে দেশজুড়ে  কমছে পেট্রল ও ডিজেলের ব্যবহার। তার জেরেই সর্ববৃহৎ সরকারি সংস্থা ইন্ডিয়ান অয়েলের ত্রৈমাসিক মুনাফা এক ধাক্কায় তিন হাজার কোটি টাকা কমে গিয়েছে। পূর্ববর্তী বছরের একই সময়সীমার তুলনায়  মুনাফা বেড়েছে। কিন্তু জানুয়ারি থেকে মার্চ ত্রৈমাসিকে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার মতো যে মুনাফা হয়েছিল, সেটা কমে এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়সীমায় হয়েছে কমবেশি সাড়ে ৫ হাজার কোটি টাকা।  
রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মধ্যে বহু সংস্থাই আছে যেগুলি লাভ করছে নিয়মিত এবং এমন বহু সংস্থাও আছে যেগুলি নজরদারি ও সঠিক পরিকল্পনা পেলে লাভের মুখ দেখবে। কিন্তু দেখা যাচ্ছে, একের পর এক সরকারি সংস্থা কার্যত ডুবে যাচ্ছে। অথচ সেগুলিকে চাঙ্গা করার কোনও পরিকল্পনা সেভাবে ঘোষিত হচ্ছে না। আবার পক্ষান্তরে যে সংস্থাগুলি লাভ করে চলেছে, সেগুলিকে বিক্রি করার পরিকল্পনাও নিয়েছে সরকার। প্রথম ত্রৈমাসিকে ভারত পেট্রলিয়াম ২১৮৮ কোটি টাকা লাভ করেছে, যা ২২ শতাংশ বেশি। কিন্তু ইতিমধ্যেই এই সংস্থা কেন্দ্রের বেসরকারিণের তালিকায় অন্তর্ভুক্ত। 
এখনও যে ব্যাঙ্কগুলি বিক্রির তালিকায় রাখা হয়েছে বলে জানা যাচ্ছে তার মধ্যে অন্যতম সেন্ট্রাল ব্যাঙ্ক প্রথম ত্রৈমাসিকে ২০৬ কোটি টাকা মুনাফা করেছে। ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক প্রথম ত্রৈমাসিকে মুনাফা করেছে ৩২৭ কোটি টাকা। এই দুটি ব্যাঙ্কই সরকারের বেসরকারিকরণের তালিকায় রয়েছে বলে জল্পনা চলছে। কিন্তু দুটি ক্ষেত্রেই তাদের মুনাফার হার বেড়েছে। 

4th     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021