বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

স্টুডেন্টস ক্রেডিট কার্ডের
আওতায় ঋণ মঞ্জুর শুরু

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অবশেষে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের লোন মঞ্জুরের প্রক্রিয়া শুরু হল। এখনও পর্যন্ত ১০ জন পড়ুয়ার লোন মঞ্জুর করেছে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এই প্রকল্প শুরু হওয়ার একমাসের মাথায় আবেদনকারীদের লোন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। সরকারি সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে তিনজন উত্তর ২৪ পরগনার এবং দু’জন করে কলকাতা ও নদীয়ার পড়ুয়া আছেন। এছাড়া জলপাইগুড়ি ও দক্ষিণ ২৪ পরগনা থেকেও একজন করে আছেন।
বর্তমানে বেশিরভাগ আবেদন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান অথবা ব্যাঙ্কের কাছে পড়ে রয়েছে। তবে আগামী দিনে লোন মঞ্জুর গতি পাবে বলে মনে করছেন উচ্চশিক্ষা দপ্তরের কর্তারা। আরও তাৎপর্যপূর্ণ বিষয় হল, প্রত্যেকটি আবেদন খুঁটিয়ে পরীক্ষা করা হচ্ছে। ব্যাঙ্কের কাছে পাঠানোর আগে ফর্মে কোথাও ভুলভ্রান্তি থাকলে সেটা সংশ্লিষ্ট পড়ুয়ার কাছে আবার ফেরত পাঠিয়ে তা সংশোধন করতে বলা হচ্ছে। এরপরও কয়েকটি আবেদন ব্যাঙ্ক কর্তৃপক্ষ বাতিল করে দিয়েছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত মাত্র ১০ জনের আবেদন বাতিলের খাতায় গিয়েছে। তার মধ্যে কলকাতা থেকেই আছেন পাঁচজন।
এদিকে মঙ্গলবার স্টুডেন্টস ক্রেডিট কার্ড নিয়ে সমস্ত জেলার আধিকারিকদের সঙ্গে অনলাইন বৈঠক করেন শিক্ষাদপ্তরের প্রধান সচিব মণীশ জৈন। ১৬ আগস্ট থেকে যে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হবে তাতে এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডকে সংযোজন করা হয়েছে। তার জন্য ব্লক স্তরে আধিকারিকদের এ বিষয়ে পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া দরকার। বৈঠকে এমনটাই নির্দেশ দিয়েছেন প্রধান সচিব। পাশাপাশি সরকারের এই প্রকল্পের আরও বেশি প্রচার চাইছেন তিনি। তাই প্রতিটি জেলাকে প্রচারের সামগ্রী দেওয়া হবে বলে বৈঠকে জানানো হয়েছে। সরকারি সূত্রের খবর, এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের আবেদন করার জন্য এখনও অনেকের মধ্যে নানা ভুল ধারণা রয়েছে। সেসব বাদ দিয়েও এমন প্রায় ৮০টি প্রশ্ন রয়েছে, যা নানা সময়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে এসেছে। এই সমস্ত কিছুই ব্লকের আধিকারিকদের (যাঁরা দুয়ারে সরকার ক্যাম্পে বসবেন) তরফে বুঝিয়ে বলতে হবে।  -ফাইল চিত্র
a

4th     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021