বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

১৮ ঊর্ধ্ব সবাইকে প্রথম ডোজের টিকা
দিয়ে নজির ডায়মন্ডহারবার পুরসভার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুরসভা নির্বাচন কবে হবে, তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে। মনে করা হচ্ছে, পুর এলাকায় টিকাদান প্রক্রিয়া সম্পন্ন হলেই নির্বাচনের প্রস্তুতি শুরু হবে। দেখা যাচ্ছে, দক্ষিণ ২৪ পরগনার একমাত্র ডায়মন্ডহারবার পুরসভায় আঠারো ঊর্ধ্ব প্রায় সকলেই ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়ে গিয়েছেন। এমনকী, গ্রামীণ এলাকার বহু মানুষও পুরসভার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র এসে টিকা নিয়ে গিয়েছেন। কলকাতা সহ রাজ্যে হাতেগোনা এমন কয়েকটি পুরসভা রয়েছে, যেখানে আঠারো ঊর্ধ্বদের সবাইকেই ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়ে গিয়েছে। ভ্যাকসিন সঙ্কটের মধ্যে এই সাফল্য নজিরবিহীন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
জেলা সূত্রে জানা গিয়েছে, ১৬ ওয়ার্ডের এই পুরসভায় প্রথম থেকেই ভ্যাকসিনের হার ভালোই ছিল। ২ আগস্ট ৬০০ জনকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল জেলা প্রশাসন। অথচ সেদিনই ৯৭৭ জনকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। ডায়মন্ডহারবার পুরসভা এলাকায় করোনা সংক্রমণ দ্রুত নিয়ন্ত্রণে এসেছে। এই মুহূর্তে এখানে ছ’জন সক্রিয় আক্রান্ত রোগী রয়েছেন। সূত্রের খবর, এই পুরসভা এলাকায় টিকার দু’টি ডোজই নেওয়া হয়ে গিয়েছে প্রায় ৭৫ শতাংশ বাসিন্দার। জেলার মধ্যে সব থেকে ভালো জায়গায় রয়েছে এই পুরসভা। পরিসংখ্যান বলছে, এই পুরসভার মাধ্যমে সাড়ে ৪৬ হাজার মানুষ প্রথম ডোজ এবং ৩১ হাজারেরও বেশি মানুষ দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন।
টিকাদানের ক্ষেত্রে ১০০ শতাংশের দোরগোড়ায় দাঁড়িয়ে বারুইপুর পুরসভা। এখানে দু’টি ডোজ নিয়েছেন ৩৪ শতাংশ মানুষ। তবে এখনও অনেকটাই পিছিয়ে জেলার দু’টি বড় পুরসভা। রাজপুর-সোনারপুর ও মহেশতলা পুরসভায় চার লক্ষেরও বেশি মানুষের বাস। দুঃখজনক হলেও সত্যি যে, এই দু’টি পুর এলাকায় যথাক্রমে ছয় এবং পাঁচ শতাংশ মানুষ ভ্যাকসিনের দু’টি ডোজ পেয়েছেন। যদিও এই দু’টি পুরসভার জন্য প্রতিদিন পাঁচ হাজার করে ভ্যাকসিন বরাদ্দ করা হয়েছে। গত কয়েক দিনে বজবজ এবং মহেশতলায় আঠারো ঊর্ধ্বদের প্রথম ডোজের টিকাদানের প্রক্রিয়া গতি পেয়েছে। পুরসভাগুলি ব্লকের তুলনায় বেশি ভ্যাকসিন পেলেও টিকাদানের হার আশানুরূপ নয় বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, সার্বিকভাবে সাতটি পুরসভায় প্রথম ডোজ দেওয়ার হার প্রায় ৩২ শতাংশ।

4th     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021