বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জল যন্ত্রনা

মঙ্গলবারও জলমগ্ন গল্ফগ্রিন রোড। ভাস্কর মুখোপাধ্যায়ের তোলা ছবি।

শয্যাশায়ীদের বাড়ি গিয়ে ভ্যাকসিন 
চালু হচ্ছে শহরে, থাকছে কিছু শর্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পেশাল ক্যাটিগরিতে শয্যাশায়ী এবং ৮০ ঊর্ধ্বদের বাড়ি গিয়ে টিকা দেবে কলকাতা পুরসভা। শনিবার সাংবাদিক বৈঠকে তেমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। তবে, সেক্ষেত্রে কিছু শর্ত রাখা হচ্ছে। চলতি মাস থেকেই এই পরিষেবা চালু হচ্ছে।
পুরসভার স্বাস্থ্যবিভাগ সূত্রে খবর, গত কয়েক মাস ধরেই বহু ফোন আসছিল। অনেক বয়স্ক এবং বিভিন্ন রোগে ভোগা শারীরিকভাবে অক্ষম মানুষের পক্ষে স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে টিকা নেওয়া সম্ভব নয়। এই অবস্থায় বাড়িতে বসেই তাঁরা টিকা নিতে চেয়ে পুরসভাকে আর্জি জানাচ্ছিলেন। এমনকী খোদ ফিরহাদ হাকিমের কাছেও একাধিক ফোন এসেছে। এই অবস্থায় রাজ্য স্বাস্থ্যদপ্তরকে বিষয়টি জানানো হয়। সেখানে থেকে সবুজ সঙ্কেত মিলেছে। ঠিক হয়েছে, শয্যাশায়ী, রোগাগ্রস্ত এবং ৮০ বছরের বেশি বয়স্কদের বাড়িতে গিয়ে টিকা দেওয়া হবে। 
তবে, সেখানে কিছু শর্ত রাখা হয়েছে। পরিবারের একজন সদস্যকে আগে এসে ওই ব্যক্তির আধার কার্ড, ফোন নম্বর, ডাক্তারের সার্টিফিকেট জমা করতে হবে পুরসভার সংশ্লিষ্ট স্বাস্থ্যকেন্দ্রে, যেখানে টিকাকরণ হচ্ছে। সেই সঙ্গে ওই পরিবারের অন্যান্য সদস্যদের একটি বা দু’টি ডোজের টিকাকরণ হয়েছে তার প্রমাণপত্রও জমা করতে হবে। অন্যান্য সদস্যদের টিকাকরণ হয়েছে, সেটা নিশ্চিত হলে তবেই পুরসভার স্বাস্থ্যকর্মীরা বাড়ি গিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে টিকা দেবেন। যার ব্যাখ্যা করতে গিয়ে ফিরহাদ বলেন, বাড়িতে গিয়ে শুধু স্পেশাল ক্যাটিগরির নাগরিককেই টিকা দেওয়া হবে। পরিবারের অপর কোনও সদস্যকে দেওয়া হবে না। ফলে, বাড়ির লোকেরা পুরসভার স্বাস্থ্যকর্মীদের জোর করতে পারবেন না। সেই কারণেই বাড়ির সদস্যরা আগে টিকা নিয়েছেন,  তা নিশ্চিত করতে হবে। সম্প্রতি ৭০ নম্বর ওয়ার্ড কো-অর্ডিনেটর অসীম বসু বাড়িতে গিয়ে বয়স্ক ব্যক্তিদের ভ্যাকসিনের ব্যবস্থা করে বিতর্কে জড়িয়েছিলেন। ওই ওয়ার্ডের স্বাস্থ্যকর্তাকে শো-কজও করেছিল পুর কর্তৃপক্ষ। কারণ তখন রাজ্য সরকারের তরফ থেকে বাড়ি গিয়ে টিকা দেওয়ার কোনও অনুমতি ছিল না। কিন্তু এবার বিভিন্ন দিক থেকে নাগরিক অনুরোধ চাপে পড়ে বাধ্য হয়ে এই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

1st     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021