বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জল যন্ত্রনা

মঙ্গলবারও জলমগ্ন গল্ফগ্রিন রোড। ভাস্কর মুখোপাধ্যায়ের তোলা ছবি।

বিপর্যয় রোধে সিভিল ডিফেন্স ভলান্টিয়াররাও
পাবেন হ্যাম রেডিওর প্রশিক্ষণ

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: এখন যোগাযোগের অন্যতম মাধ্যম হল মোবাইল। কিন্তু, যে কোনও বড় প্রাকৃতিক বিপর্যয়ে ব্যাহত হয়ে পড়ে মোবাইল পরিষেবা। তখন বিকল্প যোগাযোগের মাধ্যম হিসেবেই ব্যবহার হয় হ্যাম রেডিও। কিন্তু, হ্যাম রেডিওর অপারেটররাই তা ব্যবহার করেন। এই প্রথমবার বিপর্যয় মোকাবিলায় এবার সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদেরও হ্যাম রেডিও’র প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিল উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। এ ব্যাপারে প্রশিক্ষণ দেওয়ার জন্য গত ২৯ জুলাই জেলাশাসক সুমিত গুপ্তা হ্যাম রেডিও কর্তৃপক্ষকে চিঠিও দিয়েছেন। হ্যাম রেডিও কর্তৃপক্ষের দাবি, প্রশাসনিকভাবে এই উদ্যোগ গোটা দেশের মধ্যে প্রথম। হ্যাম রেডিওর ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের পক্ষ থেকে জেলা প্রশাসনকে ধন্যবাদও জানানো হয়েছে।
উত্তর ২৪ পরগনা জেলার সুন্দরবন অঞ্চলে বহু এলাকা রয়েছে, যেখানে মোবাইলের নেটওয়ার্ক সারা বছরই দুর্বল। ওইসব এলাকাগুলিকে মোবাইল ‘স্যাডো জোন’ বলা হয়। শুধু প্রাকৃতিক বিপর্যয় নয়, নির্বাচনের সময়ও ওইসব এলাকায় হ্যাম রেডিওকে কাজে লাগানো হয়। গত বছর উম-পুনের সময় কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া-হুগলি মিলিয়ে হ্যাম রেডিওর মোট ন’টি টিমকে প্রস্তুত রাখা হয়েছিল। এবার যশের জন্য আরও অতিরিক্ত ৩৩টি টিমকে নিয়ে ৪২টি টিমকে প্রস্তুত রাখা হয়েছিল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অনেক সময় উদ্ধারকার্যে প্রত্যন্ত এলাকায় সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা কাজ করেন। তাঁদের কোনও প্রয়োজন পড়লে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারেন না। আবার উপর থেকে তাঁদের কোনও নির্দেশও পাঠানো সম্ভব হয় না। কিন্ত, এবার সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা হ্যাম রেডিও ব্যবহার করলে এই সমস্যা থাকবে না।
উত্তর ২৪ পরগনা জেলার হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ, মিনাখাঁ, সন্দেশখালি-১, সন্দেশখালি-২ এলাকার সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদের জন্যই এই প্রশিক্ষণের কথা বলা হয়েছে। হ্যাম রেডিও কর্তৃপক্ষ তাঁদের অনলাইনে এই প্রশিক্ষণ দেবেন। এ ব্যাপারে জেলাশাসক সুমিত গুপ্তা বলেন, সিভিল ডিফেন্স ভলান্টিয়াররা প্রশিক্ষণ নেবেন এবং হ্যাম রেডিওর সম্পূর্ণ কোর্সও করবে। সমস্ত কিছু শেখার পর তাঁরাই হ্যাম রেডিও অপারেট করবেন। তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
হ্যাম রেডিওর ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস বলেন, সামনের সপ্তাহ থেকেই আমরা প্রশিক্ষণ দেব। ইন্ডিয়ান অ্যাকাডেমি অব কমিউনিকেশন অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্টের অধ্যক্ষ ডঃ পশুপতি মণ্ডলও রেডিও থিওরির ক্লাস নেবেন। কোনও সিভিল ডিফেন্স ভলান্টিয়ার ব্যক্তিগতভাবে হ্যাম রেডিও হয়তো ব্যবহার করে থাকতে পারেন। কিন্তু, প্রশাসনিকভাবে এই উদ্যোগ দেশের মধ্যে প্রথম। এর আগে কোথাও হয়নি। এটা শুধু বড় উদ্যোগই নয়, অত্যন্ত প্রয়োজনীয় একটি পদক্ষেপ।

1st     August,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021