বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আরামবাগে টিকার রেজিস্ট্রেশন
এবার করতে পারবেন বাসিন্দারাই

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনার টিকা পেতে এবার নিজেরাই নাম নথিভুক্ত করতে পারবেন আরামবাগ ব্লকের বাসিন্দারা। নাম নথিভুক্তকরণের জন্য প্রশাসনের উপর নির্ভর করতে হবে না। ব্লকের বাসিন্দারা ব্লক বা গ্ৰাম পঞ্চায়েত অফিসে গেলেই টিকা নেওয়ার অনলাইন লিঙ্ক পাবেন। সেই লিঙ্ক খুলে প্রয়োজনীয় তথ্য দিলেই নাম নথিভুক্ত হয়ে যাবে। তারপর বয়স অনুযায়ী আরামবাগ ব্লকের ১৫টি গ্ৰাম পঞ্চায়েতের বাসিন্দারা ভ্যাকসিনের সুবিধা পাবেন। মানুষ যাতে সহজে টিকা পায়, তার জন্যই আরামবাগ ব্লক প্রশাসন এই বিশেষ উদ্যোগ নিয়েছে।
টিকা নেওয়ার জন্য কোথাও কোথাও ভোররাত থেকে লাইন দিতে হচ্ছে। তারপরেও যে সকলে ভ্যাকসিন পাচ্ছেন, তার নিশ্চয়তা নেই। তার জেরে দূর দূরান্ত থেকে আসা মানুষজনকে অনেক সময়ই দুর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হওয়ায় সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে বয়স্ক মানুষকে। এই সমস্যা দূর করতেই এগিয়ে এসেছে ব্লক প্রশাসন। এবার ব্লকের মানুষ নিজেরাই লিঙ্কের মাধ্যমে নাম নথিভুক্ত করতে পারবেন। পরে গ্ৰাম ধরে ধরে সেই ব্যক্তিদের টিকা দেওয়া হবে। বয়স্ক ও অসুস্থ মানুষজন আগে টিকা পাবেন। নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিকে টিকাকেন্দ্রে পাঠানো হবে। এতে যেমন সকলে টিকা পাবেন, তেমনই টিকা নেওয়া নিয়ে বিশৃঙ্খলা বন্ধ হবে। আরামবাগের জয়েন্ট বিডিও সব্যসাচী বলেন, এই উদ্যোগ আরামবাগ ব্লকজুড়ে শুরু হয়েছে। আরামবাগ ব্লকের ১৫টি গ্ৰাম পঞ্চায়েতের মানুষ এই সুবিধা পাবেন। ব্লক বা গ্ৰাম পঞ্চায়েত অফিসে ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নথিভুক্তের অনলাইন লিঙ্ক চাইলেই দিয়ে দেওয়া হবে। সেই লিঙ্ক মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারে খুললেই একটা ফরম্যাট আসবে।‌ ফরম্যাটের প্রথম পেজে অপানি প্রথম না দ্বিতীয়, কোন ডোজের ভ্যাকসিন নিতে চান, তা জানতে চাওয়া হবে। যার যে ডোজ দরকার, সেখানে ক্লিক করতে হবে। নীচে নীল কালিতে Next লেখা দেখাবে। সেখানে ক্লিক করলেই পরের পাতা চলে আসবে। সেখানে আরামবাগের ১৫টি গ্ৰাম পঞ্চায়েতের নাম থাকবে। নিজের গ্রাম পঞ্চায়েত সিলেক্ট করে নাম, আধার বা ভোটার কার্ডের নম্বর ও মোবাইল নম্বর দিয়ে সাবমিট করলেই ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত হয়ে যাবে। এরপর মোবাইলে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে কবে তিনি ভ্যাকসিন পাবেন। এতে নির্দিষ্ট দিনে ও নির্দিষ্ট সময়ে টিকা পেয়ে যাবেন ব্লকের বাসিন্দারা।
এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন আরামবাগ পঞ্চায়েত সমিতির সভাপতি গুণধর খাঁড়া। তিনি বলেন, মোবাইলে এবার নিজেরাই সহজে নাম নথিভুক্ত করতে পারবেন গ্ৰামের মানুষ। এতে সবচেয়ে সুবিধা হবে বয়স্ক মানুষদের। ব্লকের মানুষকে এবিষয়ে সচেতন করতে পঞ্চায়েতের মাধ্যমে প্রচার করা হবে। বাতানল গ্ৰাম পঞ্চায়েতের প্রধান দিলীপ রায় বলেন, জয়েন্ট বিডিও সাহেব আমাদের লিঙ্ক দিয়েছেন। সেই লিঙ্ক গ্ৰামবাসীদের দেওয়া হচ্ছে। এতে অনেকেই নাম নথিভুক্ত করছেন। এটি অবশ্যই খুব ভালো উদ্যোগ। তবে টিকা দেওয়ার জন্য বাতানল গ্ৰামে ক্যাম্প খোলা হলে গ্ৰামবাসীদের সুবিধা হবে। কারণ, বাতানল থেকে দূরবর্তী স্থানে টিকা নিতে গিয়ে গ্রামের বয়স্ক মানুষদের সমস্যায় পড়তে হয়।
আরামবাগের বিডিও কৌশিক বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের মূল লক্ষ্য প্রশাসনিক সুবিধা যতবেশি সম্ভব মানুষের কাছে পৌঁছে দেওয়া। এই লিঙ্কের মাধ্যমে ব্লকের সাধারণ মানুষ টিকার জন্য নিজেরাই নাম নথিভুক্ত করতে পারবেন। টিকা নেওয়া নিয়ে অনেক সমস্যাই এই ব্যবস্থায় দূর হবে।

23rd     July,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ