বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

প্লাস্টিকে মুখ ঢেকেছে সুন্দরবন,
আপাতত উদ্ধার ১০ টন বর্জ্য

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবন অঞ্চলে জলভাসি মানুষের পাশে দাঁড়াতে সমাজের বিভিন্ন অংশের মানুষ ত্রাণসামগ্রী নিয়ে হাজির হয়েছিলেন। উন্মেষ ঘটেছিল মানবিক বোধের। কিন্তু তা করতে গিয়ে পরিবেশের দফারফা করে ফেলেছেন ত্রাণ দিতে আসা লোকজন। প্লাস্টিকে মুখ ঢেকেছে সুন্দরবন। এই ত্রাণ ট্যুরিজিমের ঠেলায় এখানকার ন’টি ব্লক থেকে এখনও পর্যন্ত প্রায় ১০ টনের মতো প্লাস্টিক বর্জ্য উদ্ধার হয়েছে। পাশাপাশি উদ্ধার হয়েছে সাড়ে ন’লক্ষ প্লাস্টিকের বোতল। এই প্লাস্টিক বর্জ্য দ্রুত সাফ করতে না পারলে সুন্দরবনের পরিবেশ এবং বাস্তুতন্ত্রে তার ব্যাপক প্রভাব পড়বে বলে মনে করছেন পরিবেশ বিশেষজ্ঞরা।
উপকূলের বিভিন্ন ব্লকে যশ এবং কোটালে বিপর্যস্ত মানুষকে ত্রাণ পৌঁছে দিতে এসেছিলেন বহু মানুষ। শুকনো খাবারের সঙ্গে প্লাস্টিকের জলের বোতল নিয়ে হাজির হয়েছিলেন তাঁরা। প্রথমদিকে লোকজন দলে দলে সাগর, গোসাবা, নামখানা সহ একাধিক এলাকায় গিয়ে ত্রাণ বিলি করেছেন। যত্রতত্র ফেলেছেন প্লাস্টিক। আর তার জেরেই দূষিত হয়েছে সুন্দরবনের প্রকৃতি। নদী-নালা, মাঠ-ঘাট, রাস্তা ভরে উঠেছে এই বর্জ্যে। দূষণ আটকাতে প্রশাসন বাধ্য হয়েই ত্রাণ বিলির উপর নিয়ন্ত্রণ আরোপ করে। তারপর শুরু হয় সাফাই অভিযান। মোট আটটি ব্লকে ৩২৯টি দলকে এই কাজে নামানো হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলা থেকে শুরু করে একাধিক সেচ্ছাসেবী সংগঠনকে এই কাজে ব্যবহার করা হচ্ছে। গত ৮ জুন থেকে শুরু হয়েছে সাফাই অভিযান। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১০ টনের মতো প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করেছে এই দলগুলি। পুলিসও এই সাফাই অভিযানে হাত লাগিয়েছে। সুন্দরবনকে দূষণের হাত থেকে রক্ষা করতে এগিয়ে এসেছে অনেকেই। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গোসাবা ব্লকে সব থেকে বেশি প্লাস্টিক বর্জ্য পাওয়া গিয়েছে। পিছিয়ে নেই সাগর ও পাথরপ্রতিমা ব্লকও। তবে এই বর্জ্যের পরিমাণ আগামী দিনে আরও বাড়বে বলে মনে করছে প্রশাসন। তাদের হিসেব, অন্তত এক কোটি জলের পাউচ এবং ২০ লক্ষ জলের বোতল বিভিন্ন জায়গায় ফেলা হয়েছে। নদীতেও এমন অনেক বর্জ্য ভাসতে দেখা গিয়েছে। কিছু ক্ষেত্রে স্থানীয় বাসিন্দারা এই প্লাস্টিকের বোতল উদ্ধার করে ব্লকে জমা দিয়েছেন।
সংগৃহীত ১০ টনের মধ্যে সাড়ে তিন টন বর্জ্য ব্লকের বাইরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই বর্জ্যকে সার তৈরির কাজে ব্যবহারের পরিকল্পনা রয়েছে প্রশাসনের। এর আগে গঙ্গাসাগর মেলার সময় প্লাস্টিক ও অন্যান্য বর্জ্য সংগ্রহ করে সার তৈরি করা হয়েছিল।

23rd     June,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021