বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জমা জলে তড়িদাহত হয়ে মৃত্যু ঠেকাতে
সিইএসসির সঙ্গে সমন্বয় বাড়াল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। দিন তিনেকের বৃষ্টিতেও কলকাতায় এরকম একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সিইএসসি’র সঙ্গে দিনে অন্তত দু’বার আলোচনার ভিত্তিতে এবং সমন্বয় বাড়িয়ে এই ধরনের বিপদ এড়াতে চাইছে হাওড়া পুরসভা। এর জন্য পুরসভা এবং সিইএসসি’র ভারপ্রাপ্ত আধিকারিকদের নিয়ে তৈরি হয়েছে হোয়াটসঅ্যাপ গ্রুপ। সেখানে নিয়মিত নানা তথ্য ও বাস্তব পরিস্থিতি আলোচনা করে নিচ্ছেন ওই আধিকারিকরা। পাশাপাশি নেওয়া হয়েছে আরও বেশ কিছু ব্যবস্থা। যার লক্ষ্য হল, কোনওভাবেই যেন বৃষ্টির জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কারও মৃত্যু না হয়। শনিবার হাওড়া পুরসভা সূত্রে এই খবর জানা গিয়েছে। 
পুরসভা সূত্রে জানা গিয়েছে, রাস্তার পাসের সাধারণ আলোকস্তম্ভ এবং ত্রিফলা আলোকস্তম্ভ থেকে সাধারণত জমা জলে বিদ্যুৎ সংযোগ ঘটে থাকে। এই আলোকস্তম্ভগুলির গায়ে যে বক্স থাকে, তা জল জমতে পারে এরকম এলাকাতে উপরে তুলে দেওয়া হয়েছে। এজেসি বোস রোড বি গার্ডেন এলাকায় বেশ কিছু আলোকস্তম্ভের ক্ষেত্রে এরকম করা হয়েছে। আগে এইভাবে জমা জলে তড়িদাহত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে, এরকম এলাকাগুলিতেও এইভাবে আলোকস্তম্ভের যান্ত্রিক বক্স উপরে তোলা হয়েছে। পুরসভার প্রশাসকমণ্ডলী সূত্রে আরও জানা গিয়েছে, হাওড়া শহরে কোথায় কোথায় জল জমতে পারে, তার একটি তালিকা ও মানচিত্র সিইএসসি কর্তৃপক্ষকে দেওয়া আছে। ওই সব এলাকায় বিশেষ নজরদারি যেমন রাখা হচ্ছে, তেমনি জল জমে গেলে কিছু কিছু ক্ষেত্রে অল্প সময়ের জন্য বিদ্যুৎবিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে ওই এলাকা। এতে সেখানকার মানুষের কিছুটা সমস্যা হলেও মৃত্যু ঠেকানোই যে মূল লক্ষ্য, তা স্পষ্ট করেন এক পুরকর্তা। একবছর আগে উম-পুন ঘূর্ণিঝড়ের সময় হাওড়ায় তিনজনের মৃত্যু হয়েছিল এভাবে। এবার তাই আগে থেকেই দুই সংস্থা তাদের মধ্যে সমন্বয় বাড়িয়ে এই ধরনের দুর্ঘটনা ঠেকাতে উদ্যোগী হয়েছে। 
শনিবার সারাদিনের বৃষ্টিতে হাওড়ার নানা অংশে নতুন করে জল জমেছে। দিন দু’য়েক আগের বৃষ্টিতে সব জায়গার জল পুরোপুরি নেমে যাওয়ার আগেই ফের জলমগ্ন হয়েছে এলাকা। পুরসভা জানিয়েছে, সব মিলিয়ে প্রায় ৪৩টি অস্থায়ী পাম্প চালানো হচ্ছে। গঙ্গায় এখন জলস্তর কিছুটা কম থাকায় লকগেটগুলি খুলে দেওয়ার ফলে জল নেমেছে অনেক জায়গায়। এর পাশাপাশি চলছে নিকাশিনালা থেকে পলি তোলার কাজও। প্রবল বৃষ্টিতে সেই কাজ করতে সমস্যা হলেও মানুষকে এর মধ্যেই কিছুটা সুরাহা দেওয়ার চেষ্টা হচ্ছে বলে দাবি পুরসভার। 

20th     June,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ