বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বাড়ি তৈরি, যন্ত্রের দেখা নেই, পিজিতে 
আটকে ১০০ কোটি টাকার স্বাস্থ্যপ্রকল্প

বিশ্বজিৎ দাস, কলকাতা: একটি ক্ষেত্রে উডবার্ন ওয়ার্ডের পিছনে দোতলা বাড়ি তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। অন্যটিতে মেন ব্লকের মুখোমুখি পেল্লায় আউটডোর বাড়ির পাঁচতলায় যন্ত্র রাখার ব্যবস্থা অনেকটা এগিয়ে গিয়েছে। কিন্তু দুইক্ষেত্রে যন্ত্রেরই যে দেখা নেই! ২০১৯ সালের দু’টি প্রকল্পের সূচনা। তারপর সরকারি অনুমোদন পেয়ে ২০২০-২১ সালে নির্মাণ এবং আনুষঙ্গিক সিভিল-ইলেকট্রিকের কাজ মিলিয়ে পাঁচ কোটির বেশি টাকা খরচ হয়ে গিয়েছে। সেসবই সার। নিউরোসার্জারির গামা নাইফ এবং জেনারেল সার্জারি ও অন্যান্য বিভাগের জন্য রোবোটিক সার্জারির ১০০ কোটি টাকার প্রকল্পই এখন বিশ বাঁও জলে! শুধু এই দু’টি অত্যাধুনিক জনস্বার্থবাহী প্রকল্পই নয়, উডবার্নের ধাঁচে মধ্যবিত্তদের জন্য বাজেট হাসপাতাল এবং পিজি’র উল্টোদিকের প্রস্তাবিত ক্যান্সার হাসপাতালের কাজ কার্যত কিছুই এগয়নি। অন্য দপ্তরের হাতেই রয়েছে সেখানকার জমি। সোমবার রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতালে গিয়ে চোখে পড়ল এই চিত্র। 
পিজি’র অধিকর্তা ডাঃ মণিময় বন্দ্যোপাধ্যায় ঘটনার কথা স্বীকার করে বলেন, আসলে করোনার জন্য সব কিছু পিছিয়ে গিয়েছে। আমাদের তরফ থেকে যতটা করা সম্ভব করে যাচ্ছি। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, কোভিড পরিস্থিতি এমনই, চাইলেও অনেক কিছু করা সম্ভব হয়নি। খোঁজখবর নিয়ে দেখছি। জনস্বার্থবাহী কাজ আটকে থাকবে না।
সূত্রের খবর, ২০১৯ সালের মার্চ-এপ্রিল মাসে পিজি’র নিউরোসার্জারি বিভাগের জন্য গামা নাইফ প্রকল্পের অনুমোদন মেলে। এক্ষেত্রে যন্ত্র ও তার আনুষঙ্গিক জিনিসপত্র মিলিয়ে খরচ ছিল প্রায় ৩০ কোটি টাকা। প্রকল্পের মোট খরচ ৫০ কোটি। অন্যদিকে জেনারেল, ইউরো, নেফ্রো, গ্যাসট্রো, লিভার, গাইনি সহ অজস্র বিভাগের জটিল অপারেশন করা, অপারেশনের পর পুনঃগঠন এবং চিকিৎসক-হবু ডাক্তারের মর্ডান ট্রেনিং-এর জন্য ১৯’এরই শেষ দিকে রোবোটিক সার্জারির অনুমোদন দেওয়া হয়। রোবোটের দাম, বাড়ি, আনুষঙ্গিক খরচ মিলিয়ে প্রকল্প খরচ ধরা হয় ৪০-৪৫ কোটি। প্রথমে অনুমোদন মিললেও এত খরচে জনসংখ্যায় কত মানুষ আদৌ উপকৃত হবেন, এই নিয়ে একটি বিরুদ্ধ মতও ছিল। স্বাস্থ্যভবন ধীরে চল নীতি নেয়। সময় গড়াতে না গড়াতে ২০’তে হাজির হয় কোভিড। 
এক নামকরা নিউরোসার্জেন বলেন, ২০০৮ সালে, ১৩ বছর আগে জাপানে ৫৩টি গামা নাইফ রেডিয়েশন প্রযুক্তির কেন্দ্র ছিল। এখন সারা পৃথিবীতে হাজার হাজার রয়েছে। এদেশে রয়েছে এইমস, নিমহ্যানস, পিজিআই চণ্ডীগড় প্রভৃতি জায়গায়। কিন্তু পূর্ব ভারতে একটিও সরকারি-বেসরকারি জায়গায় নেই। বিভিন্ন জটিল ব্রেন টিউমার, মুভমেন্ট ডিজঅর্ডার ইত্যাদি ক্ষেত্রে কাজে লাগে। পিজিতে এলে তা হবে বাংলার পক্ষে অত্যন্ত সম্মানেরও। রোবোটিক সার্জারির পক্ষেই এই মত পোষণ করেছেন নামজাদা সার্জেনরা। 

15th     June,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ