বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

উত্তর ২৪ পরগনাকে টপকে আবার
আক্রান্ত ও মৃত্যুর শিখরে কলকাতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন কলকাতা পুলিসের একজন কনস্টেবল। দীপঙ্কর ভট্টাচার্য নামে ওই কনস্টেবল বিচার ভবনে কর্মরত ছিলেন। লিভারের সমস্যা নিয়ে গত ২২ এপ্রিল আর জি কর হাসপাতালের ভর্তি করা হয় তাঁকে। পরিস্থিতির অবনতি হতে থাকায় ২৯ এপ্রিল বাইপাসের এক বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। সেখানেই জানা যায়, তিনি করোনায় আক্রান্ত। বুধবার দুপুরে তাঁর মৃত্যু হয়। এদিকে শ্বাসকষ্ট শুরু হওয়ায় করোনা আক্রান্ত চিত্র পরিচালক হরনাথ চক্রবর্তীকে এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার প্রকাশিত করোনা বুলেটিন থেকে জানা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৩৭৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ১৩৫ জন। এদিন জেলাওয়ারি সর্বাধিক মৃত্যুর খবর এসেছে কলকাতা থেকে (৪৪)। দু’নম্বরে রয়েছে উত্তর ২৪ পরগনা। প্রতিদিনের আক্রান্তের সংখ্যায় উত্তর ২৪ পরগনাকে টপকে ফের রাজ্যে শিখরে এখন কলকাতাই। ২৪ ঘণ্টায় এখানে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় চার হাজার  (৩৯৮৯) মানুষ। 
এদিন করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসা কীভাবে করা উচিত, তার একটি আদর্শ নিয়ম প্রকাশ করেছে রাজ্য। রাজ্য জানিয়েছে, বর্তমানে কোভিড আক্রান্তদের ৫.৮ শতাংশ শিশু। সাধারণভাবে প্রাপ্তবয়স্কদের তুলনায় করোনা আক্রান্ত শিশুর সংখ্যা অনেকটাই কম। তাও লক্ষণীয় বিষয় হল, হাসপাতালে ভর্তি আক্রান্ত বাচ্চাদের প্রতি পাঁচজনের একজনকে আইসিইউতে পাঠাতে হয় কখনও কখনও।   
এদিকে শহরের অন্যতম ঐতিহ্যবাহী হেরিটেজ হোটেল বলে পরিচিত গ্রেট ইস্টার্ন এবার পরিণত হল  করোনা চিকিৎসার কেন্দ্রে। রাজ্যের অন্যতম বড় একটি কর্পোরেট হাসপাতাল গোষ্ঠীর তত্ত্বাবধানে এখানে মৃদু উপসর্গ থাকা কোভিড রোগীদের চিকিৎসা শুরু হয়েছে। সিঙ্গল এবং ডবল রুম মিলিয়ে এখানে ১৭৫ জন করোনা রোগীর চিকিৎসা করা যাবে। বেনিয়াপুকুর থানা এবং কলকাতা ভিক্টোরিয়ান রাউন্ড টেবিলের উদ্যোগে বেনিয়াপুকুর লাইব্রেরিতে এদিন চালু হল অক্সিজেন পার্লার। বেডের অপেক্ষায় থাকা যেসব করোনা রোগীর অক্সিজেনের মাত্রা ৮৫ থেকে ৯৫ শতাংশ, তাঁরা এখান থেকে অক্সিজেন নিয়ে কিছুক্ষণ স্থিতিশীল থাকতে পারবেন। 
বর্তমান সঙ্কটজনক পরিস্থিতিতে অবিলম্বে অনলাইন বৈঠক করে দেশবাসীর স্বার্থে কর্মপন্থা স্থির করা উচিত। একথা জানিয়ে আইনসভার স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রামগোপাল যাদবকে চিঠি লিখেছেন তৃণমূল সাংসদ এবং ওই কমিটির সদস্য ডাঃ শান্তনু সেন। 
হেরিটেজ হোটেল গ্রেট ইস্টার্ন এখন করোনা হাসপাতাল। -নিজস্ব চিত্র

13th     May,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021