বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধাদের রোজ ফোন
করে স্বাস্থ্যের হালচাল জানবে প্রশাসন

দক্ষিণ ২৪ পরগনায় নয়া উদ্যোগ

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: করোনা সংক্রমণ চিন্তা বাড়িয়েছে জেলা প্রশাসনের। বহু প্রবীণ মানুষ সঠিক সময়ে চিকিৎসা না পেয়ে বাড়িতেই পড়ে থাকছেন। অনেকে আবার মারাও গিয়েছেন। জেলা প্রশাসনের কাছে এই সংক্রান্ত একাধিক তথ্য এসেছে। তাই এবার অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধাদের স্বাস্থ্যের হালচাল জানতে প্রতিনিয়ত খবরাখবর নেবেন প্রশাসনিক কর্তারা। সোমবার সব আধিকারিকদের সঙ্গে বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলাশাসক পি উলগানাথন বলেন, বয়স্ক মানুষরা এই করোনা সংক্রমণের সময় সঠিক সময় সঠিক চিকিৎসা যাতে পান, সেই লক্ষ্য নিয়ে তাঁদের স্বাস্থ্যের খোঁজ-খবর নেওয়া শুরু হবে।
সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে অশীতিপর ব্যক্তিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করেছিল জেলা প্রশাসন। সেই তথ্যকে সম্বল করেই এবার এই কাজে নামছে তারা। জেলার পাঁচটি মহকুমা শাসকের অফিস ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কন্ট্রোল রুম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার সদর কার্যালয়ের কন্ট্রোল রুম থেকে এই ফোন করা হবে। যদি দেখা যায় কার‌ও কোনও অসুবিধা হচ্ছে বা করোনার উপসর্গ রয়েছে, তখন পরিস্থিতি বুঝে তাঁদের হাসপাতাল কিংবা সেফ হোমে স্থানান্তর করা হবে।
প্রশাসনিক কর্তাদের মতে, অনেক করোনা আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি না হতে পেরে বাড়িতেই নিজের মতো করে চিকিৎসা করছেন। অনেক ক্ষেত্রে অক্সিজেনের অভাবে মৃত্যু পর্যন্ত হয়েছে। আবার কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, মৃত্যুর পরও ডেথ সার্টিফিকেট পেতে হয়রানি হচ্ছে। মৃতদেহ সৎকারেও লেগে যাচ্ছে বহু সময়। এসব যাতে এড়ানো যায়, তার জন্যই প্রতিদিন  প্রবীণ নাগরিকদের খোঁজ-খবর নেওয়া হবে। ডেথ সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র কিংবা মহকুমা হাসপাতালগুলিকে ব্যবহার করা হবে।
এদিকে সিদ্ধান্ত হয়েছে, ব্লক স্তরের যেখানে যেমন প্রয়োজন হবে, সেখানে কাঠের চুল্লি তৈরি করা হবে। ডায়মন্ডহারবার, মহেশতলা, মন্দিরবাজার এবং বারুইপুরের শ্মশানে বৈদ্যুতিক চুল্লি রক্ষণাবেক্ষণের কাজ চলছে। দু’দিনের মধ্যেই সে সব হয়ে যাবে বলে জানা গিয়েছে প্রশাসন সূত্রে। অক্সিজেন পরিষেবা স্বাভাবিক রাখতে আর‌ও কয়েকটি সংস্থার সঙ্গে কথাবার্তা শুরু করা হবে বলেও এদিন ঠিক হয়েছে। সব মিলিয়ে করোনা মোকাবিলায় কোনওরকম ফাঁক রাখতে চাইছে না জেলা প্রশাসন।

13th     May,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021