বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সাইকেল লেনে অবৈধ
পার্কিং রুখতে ডিভাইডার

রিফ্লেক্টিভ টেপের ব্যবহার নিউটাউনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূষণ রুখতে পরিবেশ-বান্ধব যানে পরিবহণ ব্যবস্থা চালুর বিষয়ে আগেই উদ্যোগী হয়েছে হিডকো। সেই সূত্রে কর্তৃপক্ষের তরফে নিউটাউনের রাস্তায় নামানো হয়েছে সাইকেল এবং ই-বাইক। এলাকাবাসীর সুরক্ষিত যাতায়াতের জন্য পৃথক সাইকেল লেনও তৈরি করা হয়েছে। তবে দেখা গিয়েছে, সেখানে অবৈধ পার্কিং করা হচ্ছে। ফলে পৃথক রাস্তা থাকলেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আরোহীদের। সেই সমস্যা নিবারণে বিশেষ পদক্ষেপ নিয়েছে হিডকো কর্তৃপক্ষ। সাইকেল লেন পৃথকীকরণের জন্য বসানো হয়েছে ডিভাইডার। নিউটাউনে সাইকেল লেনে অবৈধ পার্কিং রুখতেই এই ব্যবস্থা করা হয়েছে। 
নিউটাউনের মোট ১৭ কিলোমিটার রাস্তায় সাইকেল লেন রয়েছে। প্রায় সমস্ত রাস্তাতেই বসিয়ে দেওয়া হয়েছে ডিভাইডার। কর্তৃপক্ষ সূত্রে খবর, সেগুলি তৈরি করা হয়েছে নমনীয় প্লাস্টিক দিয়ে। যাতে তাতে ধাক্কা মারলেও সাইকেল আরোহীদের বড়সড় চোট-আঘাত না লাগে। হিডকো তরফে জানা গিয়েছে, অনেক সময়েই দেখা গিয়েছে, সাইকেল লেন আটকে সেখানে চারচাকা গাড়ি পার্ক করে রাখা হচ্ছে। ফলে নির্দিষ্ট লেনের বাইরে গিয়ে সাইকেল চালাতে বাধ্য হন আরোহীরা। তাতে যাত্রী সুরক্ষা প্রশ্নের মুখে এসে দাঁড়ায়। একইসঙ্গে, সাইকেল চালানোর রাস্তায় নির্মাণ সামগ্রী ফেলে রাখার অভিযোগ আসে হিডকোর আধিকারিকদের কাছে। জোড়া অভিযোগের ভিত্তিতে তড়িঘড়ি ব্যবস্থা নিতে শুরু করেন কর্তৃপক্ষ। সিদ্ধান্ত নেওয়া হয়, যে ১৭ কিলোমিটার রাস্তায় সাইকেল লেন রয়েছে, তার সর্বত্র বসানো হবে ডিভাইডার। সেই অনুযায়ী, ইতিমধ্যেই বেশিরভাগ সাইকেল লেনে ডিভাইডার বসিয়ে দেওয়া হয়েছে। নিউটাউনের এক বাসিন্দা মনোরঞ্জন হালদার বলেন, লকডাউনের পর আমার একমাত্র পরিবহণের ভরসা হয়ে দাঁড়িয়েছে সাইকেল। তবে অবৈধ পার্কিংয়ের জন্য মাঝেমধ্যে মূল রাস্তা দিয়ে সাইকেল চালাতে হতো। এতে দুর্ঘটনার আশঙ্কা থেকে যেত। তবে এই ডিভাইডার বসানোর পরে যাতায়াত আরও সুরক্ষিত হয়েছে। 
তাৎপর্যপূর্ণভাবে, রাতের যাত্রায় দৃশ্যমানতা বৃদ্ধি করতে ডিভাইডারে লাগানো হয়েছে সাদা রঙের রিফ্লেক্টিভ টেপ। যা রাতের বেলা ডিভাইডারের অবস্থান স্পষ্ট করে। কৃষ্ণ সরকার নামে এক সাইকেল আরোহী বলেন, আগে রাতের বেলা সাইকেল চালাতে সমস্যা হতো। অন্যদিকে, নিউটাউনের অনেক বাসিন্দার মতে, এই ডিভাইডার রাস্তার শোভা বিনষ্ট করছে। সোশ্যাল মিডিয়ায় তাঁরা ছবি পোস্ট করে হিডকো কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টাও করেছেন। পাশাপাশি, এক স্থানীয় বাসিন্দা বলেন, নয়া ব্যবস্থায় রাস্তার প্রস্থ চারফুট করে কমে গিয়েছে। হিডকো চেয়ারম্যান দেবাশিস সেনের বক্তব্য, ডিভাইডার বসানোর ফলে সাইকেল আরোহীদের যাত্রা অনেক সুরক্ষিত এবং সহজ হবে। নিউটাউনের সমস্ত সাইকেল ট্রাকেই এই ব্যবস্থা করা হবে বলে জানান হিডকো চেয়ারম্যান। 

5th     May,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
9th     May,   2021