বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জনপ্রিয় ডাক্তারকে প্রার্থী করে এক
ঢিলে অনেক পাখি মেরেছেন মমতা

বিশ্বজিৎ মাইতি , বসিরহাট দক্ষিণ: ইছামতীর বাতাসের খেয়াল বড় বিচিত্র। কখন কোনদিকে বইবে কেউ বলতে পারে না। তবে অনুমান তো করাই যায়। এরপর তৃণমূলের পতাকা ও ব্যানারের দিকে তাকিয়ে মুচকি হাসলেন সফিক মিঞা। ছবির মতো সাজানো টাকি শহরের ইছামতী পাড়ে বৈকালিক আড্ডায় বসা সফিক সাহেবের সুরেই সুর ধরলেন আরও অনেকে। ওই এলোমেলো বাতাস সামাল দিতেই বসিরহাট দক্ষিণ কেন্দ্রের প্রাক্তন বিধায়ক দীপেন্দু বিশ্বাসকে সরিয়ে মাস্টার স্ট্রোক দিয়েছে তৃণমূল নেতৃত্ব। সেই জায়গায় বসিরহাটের স্বনামধন্য চিকিৎসক ও এলাকার প্রভাবশালী পরিবারের সদস্য সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী করে রাজনীতির দাবায় কঠিন চাল দিয়েছে শাসক শিবির। ভোট প্রচারে বেরিয়ে উন্নয়নের প্রচার তো আছেই, কানে স্টেথো লাগিয়ে রোগী তথা গণদেবতাদের হৃদয়ের কথা শোনার পাশাপাশি নাড়িও টিপে দেখছেন ডাক্তারবাবু। অন্যদিকে, তীব্র মেরুকরণ ও প্রতিষ্ঠান-বিরোধিতার পালে হাওয়া লাগিয়ে বাজিমাতের স্বপ্ন দেখছে গেরুয়া শিবির।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বসিরহাট দক্ষিণ কেন্দ্রে গত এক দশকের রাজনৈতিক চরিত্র বেশ পরীবর্তনশীল। এই কেন্দ্রের মধ্যে রয়েছে বসিরহাট ও টাকি পুরসভা। আছে সাতটি গ্রাম পঞ্চায়েতও।  ২০১১ সালে বাম প্রার্থী নারায়ণ মুখোপাধ্যায় পরাজিত করেন তৃণমূলের নারায়ণ গোস্বামীকে। ২০১৪ সালে এই কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থী শমীক ভট্টাচার্য তৃণমূলের দীপেন্দু বিশ্বাসকে দেড় হাজার ভোটে হারান। ঠিক দু’বছর বাদে দীপেন্দু বিজেপির শমীককে ২৪ হাজারের বেশি ভোটে হারান।  লোকসভা ভোটেও এই কেন্দ্রে ১৮ হাজারের বেশি ভোটে এগিয়েছিল তৃণমূল। কিন্তু এই কেন্দ্রে তৃণমূলের অভ্যন্তরীণ কোন্দল তৃণমূলের মাথা ব্যাথার কারণ হয়। কার্যত আড়াআড়ি বিভক্ত দুই শিবিরের মধ্যে প্রায়ই ঝামেলা-ঝঞ্ঝাটের খবর লেগেই ঩ছিল। এমনকী, গত কয়েক বছরে দীপেন্দুর সঙ্গে দলের আদি নেতা কর্মীদের দূরত্ব বৃদ্ধি ও এলাকার বিতর্কিত লোকেদের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। দীপেন্দুবাবুকে টিকিট না দিয়ে সব বিতর্কে জল ঢেলে দেন তৃণমূল সুপ্রিমো। সেই জায়গায় বসিরহাটের সর্বজনগ্রাহ্য চিকিৎসক সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়কে টিকিট দিয়ে বিরোধীদের কার্যত কুপোকাত করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টিকিট না-পাওয়ার ক্ষোভে দীপেন্দু বিজেপিতে যাওয়ায় তৃণমূল আরও সুবিধাজনক জায়গায় পৌঁছে গিয়েছে বলে রাজনৈতিক মহলের অনুমান। ইছামতীর পাড়ে ভোটের হাওয়া নিয়ে কথা বলার সময় টাকির সফিক মিঞা ঘাসফুলের দিকে ইঙ্গিত করলেও অকপট কথা বলেন বসিরহাটের স্বপন বিশ্বাস। কালীমন্দির লাগোয়া চাতালে বসে স্বপনবাবু বলেন, ডাক্তারবাবুর পরিবারের বিরুদ্ধে কারোর আঙুল তোলার ক্ষমতা নেই। আমরা সৎ ও শিক্ষিত মানুষকে বিধায়ক চাই। উনি জিতলে এলাকার চিকিৎসাব্যবস্থার উন্নতি হতে পারে। ভ্যাবলা রেলগেট এলাকা দিয়ে যত এগনো যাবে ততই আইএসএফ ও তৃণমূলের পতাকা-যুদ্ধ নজরে আসবে। স্থানীয় বাসিন্দা শওকত আলি, শেখ সাজাহান বলেন, টাকা থাকলে পতাকা লাগানোই যায়। কিন্তু ভোট কি পাওয়া যায়? দিদি সংখ্যালঘুদের বুক দিয়ে আগলে রেখেছেন। ইমানদার মানুষ প্রতিদান না দিয়ে পারে! 
সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায় বলেন, আমি রাজনীতির আকাশে ধূমকেতু নই। মেডিক্যাল কলেজে ছাত্র-রাজনীতি করেছি। আমার দাদু বসিরহাটে ৩৮ বছর ধরে কাউন্সিলার ছিলেন। বাবা বসিরহাট আদালতের সরকারি আইনজীবী। বসিরহাট শহরে আমার বাড়ির সদস্যদের নামে দু’টি রাস্তা রয়েছে। একাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালে মোটা মাইনের চাকরি ছেড়ে বসিরহাটের মানুষকে পরিষেবা দেওয়ার জন্য এখানে রয়েছি। এই কয়েক বছরে ৪০ হাজারের বেশি রোগী দেখেছি। এখানে ধর্মের ভিত্তিতে মানুষকে ভাগাভাগি হতে দেব না। মাত্র ১৬ বছর বয়সে আমি ক্যান্সার আক্রান্ত মাকে হারিয়েছি। আমি জিতলে বসিরহাট সুপার স্পেশালিটি হাসপাতালে ক্যান্সার, নার্ভ ও হার্টের পৃথক ইউনিট গড়ে মানুষকে চিকিৎসা পরিষেবা দেব। 
দীর্ঘদিনের পোড়-খাওয়া কংগ্রেস নেতা তথা সংযুক্ত মোর্চার প্রার্থী  অমিত মজুমদার বলেন, বসিরহাটে মেরুকরণের ভয়ঙ্কর চেষ্টা চালাচ্ছে তৃণমূল ও বিজেপি। আমরা বেকারের হাতে কাজ, গরিব মানুষের পেটে ভাত ও এলাকার সামগ্রিক উন্নয়নের পক্ষে প্রচার করে মানুষের অভূতপূর্ব সাড়া পাচ্ছি। 
বিজেপির বসিরহাট সাংগঠনিক জেলার সভাপতি তথা এই কেন্দ্রের প্রার্থী  তারক ঘোষ বলেন, এই এলাকা পাচারকারী ও দুষ্কৃতীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।  সাধারণ মানুষ ও মা-বোনেদের কোনও নিরাপত্তা নেই। তার উপর তূণমূলের তোলাবাজি ও সিন্ডিকেটরাজ তো আছেই। সর্বত্র বেহাল পরিকাঠামোর বেআব্রু ছবি। খোদ বসিরহাট শহরে জলসঙ্কট চরমে উঠেছে। জিতলে এলাকায় সুস্থ গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করব। জল সমস্যার স্থায়ী সমাধান করব। অন্যান্য পরিকাঠামোর উন্নয়নেও কাজ করব আমরা।  

14th     April,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ