বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কলকাতায় পদযাত্রায় থাকবেন মমতা
আমার মেয়ে ও মা বর্গীকে বাংলা দেব
না, নারী দিবসে বার্তা তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার আর্ন্তজাতিক নারী দিবস। কলকাতায় পদযাত্রা করবে তৃণমূল মহিলা কংগ্রেস। নেতৃত্ব দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নারী ক্ষমতায়ণ, কর্মসংস্থান, উন্নয়নে গত ১০ বছরে রাজ্যের সরকার যে যে পদক্ষেপ করেছে, তা তুলে ধরছে তৃণমূল।
রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হয়েছে। সর্বপ্রথম তৃণমূলই ২৯১টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে। নাম ঘোষণার পর প্রার্থী এবং দলের নেতা-কর্মীরা পুরোদমে ময়দানে নেমে পড়েছেন। এই প্রেক্ষাপটে সোমবার আন্তর্জাতিক নারী দিবসে পদযাত্রা করবে তৃণমূল। যদিও এই কর্মসূচি আগে থেকেই নেওয়া হয়েছে। কলেজ স্কোয়ার থেকে পদযাত্রা শুরু হবে। শেষ হবে ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে। প্রতিবছরই আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচিতে অংশ নেন মমতা। ভোট প্রচারের
ঠাসা কর্মসূচির মধ্যে এবারও তিনি পদযাত্রায় থাকবেন। দেশের মধ্যে মহিলা মুখ্যমন্ত্রী রয়েছেন মমতাই। সেখানে বিভিন্ন
এজেন্সিকে দিয়ে একটা প্ল্যান তৈরি করা হয়েছে বলে ভোট ঘোষণার দিন অভিযোগ তোলেন তৃণমূল নেত্রী। দৃপ্ত কণ্ঠে তিনি বলেছিলেন, ‘আমরা স্ট্রিট ফাইটার। আমরাই হব উইনার।’ বিশেষত, বাংলাকে অসম্মান করছে কেন্দ্রে বিজেপি সরকার, এটাই তৃণমূল নেত্রীর প্রতিবাদ।
বস্তুত, নারীর ক্ষমতায়ণে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যে উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে, তা ভোট প্রচারে তুলে ধরছে তৃণমূল। স্বাস্থ্যসাথী কার্ড বাড়ির মহিলার নামে করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমেও সাবলম্বী করা হয়েছে মহিলাদের। এছাড়াও কন্যাশ্রী, রূপশ্রীর মতো একাধিক প্রকল্প আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেয়েছে বলে জানান রাজ্যের শাসক দলের নেতৃত্ব। তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাংলার মহিলারা ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, তৃতীয়বারের জন্য মমতাকেই মুখ্যমন্ত্রীই করবেন। তৃণমূলের বঙ্গজননী শাখার নেত্রী কাকলি ঘোষ দস্তিদার বলেন, এবার আন্তর্জাতিক নারী দিবসে বার্তা, আমার মেয়ে ও মা বর্গীকে বাংলা দেবে না।
দিল্লি থেকে বিজেপি নেতৃত্ব রাজ্যে এসে অভিযোগ করছেন, বাংলার আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। যদিও চন্দ্রিমা, কাকলির বক্তব্য, বাংলার মেয়েরা অনেক সুরক্ষিত। বিজেপি নেতৃত্ব বাংলা ছেড়ে উত্তরপ্রদেশ, গুজরাতের দিকে নজর দিক। গুরুত্বপূর্ণ হল, তৃণমূলের প্রার্থী তালিকায় মহিলা প্রতিনিধিদের ক্ষেত্রেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ৫১ জন মহিলা প্রার্থী রয়েছেন। টলিউডের একাধিক মহিলা শিল্পীকেও এবার প্রার্থী করেছেন মমতা। তাতে উল্লেখযোগ্য নাম সংগীত শিল্পী অদিতি মুন্সি। এছাড়াও অভিনেত্রী সায়নী ঘোষ, লাভলি মৈত্র, জুন মালিয়া, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়রা তৃণমূলের প্রার্থী। আন্তর্জাতিক নারী দিবসে তাঁদের স্লোগান-আওয়াজ উঠেছে বঙ্গে, মহিলারা দিদির সঙ্গে। 

8th     March,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021