বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

নন্দীগ্রামে প্রায় ৪০ অভিযুক্তের
মুক্তিতে স্থগিতাদেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নন্দীগ্রাম এলাকার প্রায় ৪০ জন অভিযুক্তকে গত বছর রাজ্য সরকার ছেড়ে দিয়েছিল। ভারতীয় ফৌজদারি আইনের ৩২১ ধারা অনুসরণে। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ সেইসব মুক্তির নির্দেশ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিল।
৩২১ ধারা অনুযায়ী কোনও ফৌজদারি মামলা প্রত্যাহার করার জন্য রাজ্য নির্দেশিকা জারি করতে পারে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী নিম্ন আদালতে সরকারি আইনজীবী অভিযুক্তদের মুক্তি দেওয়ার আবেদন পেশ করেন। আদালত তাতে সন্তুষ্ট হয়ে অনুমতি দিলে অভিযুক্তরা ছাড়া পান। এই নিয়ে দু’টি জনস্বার্থ মামলায় নীলাঞ্জন অধিকারী ও দীপক মিশ্র অভিযোগ করেন, গত বছরের ফেব্রুয়ারি থেকে জুন মাসের মধ্যে রাজ্য হলদিয়া ও কাঁথি আদালতে ১৩টি এমন আবেদন পেশ করেছিল। তার মধ্যে ১০টিতে নিম্ন আদালত অনুমতি দেয়। ফলে অত্যন্ত গুরুতর অপরাধে অভিযুক্ত অন্তত ৪০ জন ছাড়া পেয়েছেন। সরকারি এই প্রয়াস কেবল অন্যায় নয়, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নিম্ন আদালতগুলিও এক্ষেত্রে গড়পড়তা অনুমতি দিয়ে গিয়েছে।
এই মামলার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যের তরফে বলা হয়, মামলাকারীরা বরং সারা দেশে অভিযুক্তদের মুক্তির সার্বিক তথ্য সমীক্ষা করে দেখুন। তাহলেই ঝুলি থেকে বিড়াল বেরিয়ে পড়বে। আর অভিযুক্তদের ছেড়ে দেওয়ার প্রায় নয় মাস বাদে কেন এমন প্রশ্ন তোলা হচ্ছে, তারও ব্যাখ্যা চাওয়া হয়।
এই প্রেক্ষাপটে বেঞ্চ বলেছে, এমন অভিযুক্তদের মুক্তি নিয়ে কোনও তথ্য রাজ্যের কাছে থাকলে, তা পেশ করা যেতে পারে। মামলাকারীরা নিজেরাও সম্পর্কিত পরিসংখ্যান সংগ্রহ করতে পারেন। পাশাপাশি বেঞ্চ বলেছে, ৩২১ ধারার উপযুক্ত প্রয়োগ ওইসব মামলায় হয়নি। পুলিস তথা সরকারের হয়ে মামলা প্রত্যাহারের সময় সরকারি আ‌ইনজীবীকে যাবতীয় বিধি ও আদালতের পূর্ব সিদ্ধান্ত অনুসরণে পদক্ষেপ করতে হয়। নিম্ন আদালত যখন বুঝবে, সরকারি আইনজীবী যাবতীয় নীতি ও পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করেছেন, একমাত্র তখনই এমন অনুমতি দেবে। কিন্তু, এক্ষেত্রে নিম্ন আদালতও ‘স্টিরিওটাইপ অর্ডার’ দিয়েছে। তাই সেইসব নির্দেশ স্থগিত করা হল। ওই নিম্ন আদালতগুলিকে এই নির্দেশ অনুসরণে পরবর্তী পদক্ষেপ করতে হবে। অন্যদিকে ওইসব নির্দেশের জেরে সুবিধাভোগীদের এই মামলায় বিবাদি হিসেবে যুক্ত করতে হবে। 

6th     March,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021