বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাজিরা নিয়ে বেনিয়ম রুখতে
কড়াকড়ি কলকাতা পুরসভায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কর্মচারীদের হাজিরা নিয়ে কড়াকড়ি শুরু করল কলকাতা পুরসভা। প্রত্যেকটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কর্মচারীদের হাজিরা নিয়ে সচেতন হতে বলা হয়েছে। এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে পুর কর্তৃপক্ষ।
করোনাকালে লকডাউনে নাগরিক পরিষেবা স্বাভাবিক এবং সচল রাখতে পুরসভার বিভিন্ন বিভাগ টানা কাজ করে গিয়েছে। বিশেষ করে স্বাস্থ্য, নিকাশি, জঞ্জাল অপসারণ বিভাগের কর্মী এবং আধিকারিকরা যথেষ্ট কাজ করেছেন। আনলকপর্বে কর্মচারীদের অফিসের নিয়ে আসার জন্য গাড়ির ব্যবস্থাও করা হয়েছিল। কিন্তু ধীরে ধীরে এখন সময় বদলেছে। সবকিছু আগের মতো প্রায় স্বাভাবিক হয়ে যাওয়ায় কর্মচারীদের হাজিরার ওপর জোর দেওয়া শুরু হয়। দেখা যাচ্ছে, অনেক কর্মচারী হাজিরা নিয়ে এখনও ঢিলেমি করছেন। নির্দিষ্ট সময়ে অফিসে আসছেন না। অফিসে প্রবেশ এবং প্রস্থানের ক্ষেত্রে অনিয়ম ধরা পড়ছে বলেই পুরসভা সূত্রের খবর। এই বেনিয়ম রুখতে এবার কড়া পদক্ষেপ করল পুরসভা।
নির্দেশিকায় বলা হয়েছে, হাজিরার ক্ষেত্রে সময়সীমা মেনে চলতে হবে। প্রত্যেক কর্মীকে নিজ নিজ বিভাগে প্রবেশ এবং প্রস্থানের সময় উল্লেখ করতে হবে হাজিরা খাতায়। থাকবে স্বাক্ষর। দপ্তরের একজন আধিকারিক এই খাতা দেখভালের দায়িত্বে থাকবেন। প্রতিদিন সকাল ১১টা নাগাদ সেই খাতা দপ্তরের আধিকারিকের কাছে পাঠাতে হবে। বিভিন্ন বিভাগীয় কর্মীদের হাজিরা সংক্রান্ত তথ্য এসএমএস করে পাঠাতে হবে পুর কমিশনার বিনোদ কুমারের কাছে। সেইসঙ্গে বিনা অনুমতিতে বা ইচ্ছামতো ছুটি নেওয়ার ক্ষেত্রে কড়া পদক্ষেপ করেছে পুরসভা। বিনা অনুমতিতে ৩০ দিন ছুটি নিলে বেতন কাটারও পরিকল্পনা নেওয়া হয়েছে।
কর্তৃপক্ষের বক্তব্য, সকল কর্মী একরকম নন। পরিষেবা সচল রাখতে পুর কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। করোনাকালে বিভিন্ন জরুরি বিভাগ দারুণ পারফর্ম করেছে। তখন কর্মীদের হাজিরার ক্ষেত্রে এতটা কড়াকড়ি করা হয়নি। কিন্তু বর্তমানে যখন সবকিছু প্রায় স্বাভাবিক হয়ে এসেছে, তখনও কর্মীদের একাংশ বেনিয়ম করে যাচ্ছেন। তাঁদের শৃঙ্খলায় ফেরাতেই পদক্ষেপ করা হয়েছে। পুর প্রশাসনের মানবিক দৃষ্টিভঙ্গিকে কর্মীদের একাংশ অপব্যবহার করছেন বলে মনে করছে কর্তৃপক্ষ। তাই হাজিরার নিয়ে এই কড়াকড়ির সিদ্ধান্ত।  

24th     February,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
5th     March,   2021