বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাওড়া জেলায় বাড়ছে প্রায় বারোশো
ভোটগ্রহণ কেন্দ্র, ৫ হাজার ভোটকর্মী 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: করোনা পরিস্থিতিতে বিধানসভা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এর জেরে সব জেলাতেই ভোট গ্রহণ কেন্দ্রের সংখ্যা বাড়তে চলেছে। হাওড়ায় অন্যবারের তুলনায় ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা বাড়ছে প্রায় বারোশোটি। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিগত নির্বাচনগুলিতে সারা হাওড়া জেলায় যেখানে ৪,৩১৭টি ভোটগ্রহণ কেন্দ্র ব্যবস্থা করা হতো, সেখানে এবার থাকছে ৫,৫৫৬টি ভোটগ্রহণ কেন্দ্র। ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যাবৃদ্ধির জন্য ভোটকর্মীর সংখ্যাও বাড়তে চলেছে। এত সংখ্যক ভোটকর্মী সংগ্রহ করা নিয়েই এখন চিন্তায় রয়েছে জেলা প্রশাসন। জানা গিয়েছে, অন্যবার যত ভোটকর্মী লাগত, এবার তার চেয়ে প্রায় পাঁচ হাজার বেশি ভোটকর্মী লাগবে শুধু হাওড়া জেলায়। তাই এখন থেকেই সংশ্লিষ্ট উচ্চ স্তরে কথা বলে ভোটকর্মীর ব্যবস্থা করতে তৎপর হয়েছে জেলা প্রশাসন। সোমবার এই খবর জানিয়েছেন জেলা প্রশাসনের এক পদস্থ কর্তা।
জেলা প্রশাসন সূত্রের খবর, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার নির্বাচন কমিশন জেলাগুলিকে নির্দেশ পাঠিয়ে বলেছে, কোনও ভোটগ্রহণ কেন্দ্রে যেন এক হাজারের বেশি ভোটার না থাকে। অর্থাৎ এক হাজারের বেশি ভোটার কোনও কেন্দ্রে থাকলে সেখানে নতুন করে একটি ভোটগ্রহণ কেন্দ্র করতে হবে।
এবারের নিয়মে কোনও বাড়ির দোতলায় বা তিনতলায় ভোটগ্রহণ কেন্দ্র করা যাবে না। এজন্যও নতুন জায়গায় অনেকগুলি কেন্দ্র করার ব্যবস্থা করতে হয়েছে জেলা প্রশাসনকে। প্রশাসনের ওই কর্তা জানান, এতগুলি কেন্দ্র কোথায় কোথায় হবে, তা ঠিক করতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। বারবার রাজনৈতিক দলগুলির প্রতিনিধির সঙ্গে যেমন আলোচনা হয়েছে, তেমনি সরেজমিনে পরিস্থিতি দেখতে যেতে হয়েছে প্রস্তাবিত ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে। এখন প্রশানসের চিন্তা, কীভাবে এত সংখ্যক ভোটকর্মী সংগ্রহ করা হবে।
প্রশাসন সূত্রের খবর, ভোটে ডিউটি থেকে অব্যাহতি চেয়ে নানা কারণ দেখিয়ে ইতিমধ্যে অনেক আবেদন জমা পড়ে গিয়েছে সরকারি কার্যালয়গুলিতে। সব জেলাতেই ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা বেড়ে যাবে বলেই ধরে নেওয়া হচ্ছে। ফলে কীভাবে সবটা ব্যবস্থাপনা হবে, তা নিয়ে এখন চিন্তিত প্রশাসনের কর্তারা। আরও জানা গিয়েছে, নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী এবার বুথে থার্মাল স্ক্রিনিং, হাতে গ্লাভস ব্যবহার ইত্যাদি ব্যবস্থা রাখা হবে। অতিরিক্ত মহিলা ভোটকর্মী নিয়োগের নির্দেশও রয়েছে। তাছা‌ড়া সব ভোটকর্মীকেই করোনা টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এসব ব্যাপার সুষ্ঠুভাবে সম্পন্ন করা নিয়ে রীতিমতো ব্যস্ততা চলছে জেলা প্রশাসনের কার্যালয়ে। করোনা পরবর্তী সময়ে সফলভাবে বিধানসভা নির্বাচন আয়োজন করা যে একটা ‘চ্যালেঞ্জ’, সেই কথা স্বীকার করে নিচ্ছেন হাওড়া প্রশাসনের শীর্ষকর্তারা।  

24th     February,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
5th     March,   2021