বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বঞ্চনার অভিযোগ একাধিকবার জানিয়েও লাভ
হয়নি, ক্ষোভে দিল্লি যাওয়া ছেড়েছেন খাদ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশনে খাদ্য ও কেরোসিন সরবরাহ, চাষিদের কাছ থেকে ধান কেনা প্রভৃতি ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যকে দীর্ঘদিন ধরে বঞ্চনা করা হচ্ছে। দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ জানিয়ে কোনও লাভই হয় না। তাই গত দু’বছর ধরে তিনি দিল্লি যাওয়া ছেড়ে দিয়েছেন বলে জানান খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, দিল্লি যাওয়ার জন্য শুধু শুধু সরকারি টাকা খরচ হতো। মঙ্গলবার খাদ্যশ্রী ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিলের সূচনা করেন খাদ্যমন্ত্রী। রেশনে সরবরাহ করা কেরোসিনের উপর থেকে কেন্দ্রীয় সরকার ভর্তুকি তুলে নেওয়ার প্রতিবাসে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন এই মিছিলের আয়োজন করেছিল। তারা ঢাকুরিয়ার রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির সামনে বিক্ষোভ দেখাতে যায়।
কেরোসিনের ক্ষেত্রে কেন্দ্র কীভাবে রাজ্যকে বঞ্চনা করছে তা পরিসংখ্যান দিয়ে জানান মন্ত্রী। তৃণমূল সরকার আসার সময় প্রতিমাসে রাজ্যকে ৯০৩৪৩ কিলোলিটার কেরোসিন দেওয়া হতো। তা এখন কমে ৫৮ হাজার কিলোলিটারে নেমে এসেছে। রাজ্যের দাবি, ১ লক্ষ ৫১ হাজার কিলোলিটার কেরোসিন দেওয়া হোক। তাতে সব রেশন গ্রাহককে মাসে মাথাপিছু ১ লিটার করে কেরোসিন দেওয়া সম্ভব হবে। বাংলার বরাদ্দ কমলেও বিহার, হিমাচল প্রভৃতি রাজ্যের বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। গত কয়েক মাসে কেরোসিনের দাম বৃদ্ধির জন্য এখন প্রতি লিটার ৩০ টাকার বেশি। ভর্তুকি বন্ধ হওয়ার পর দাম আরও বাড়বে বলে আশঙ্কা।
খাদ্যমন্ত্রীর আরও অভিযোগ, কেন্দ্রের হয়ে চাষিদের কাছ থেকে ধান কেনে রাজ্য। কিন্তু তার জন্য কোনও অগ্রিম দেওয়া হয় না। কিছু রাজ্য কিন্তু অগ্রিম পায়। এমনকী, ধান কেনা বাবদ এখন প্রায় ৮ হাজার কোটি টাকা কেন্দ্রের কাছে বকেয়া আছে। অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্কুলের মিড ডে মিল প্রকল্পে চাল সরবরাহ করার দায়িত্ব কেন্দ্রের। কিন্তু তারা তা না করায় রাজ্য঩কে চাল সরবরাহ করতে হয়। ওই চালের জন্য‌ ১৭০০ কোটি টাকা বকেয়া আছে। এফসিআই রাজ্য থেকে খুব কম পরিমাণ চাল কেনায় ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। এদিকে কেরোসিনের ভর্তুকি তুলে দেওয়ার প্রতিবাদ করে পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিয়েছে ফেয়ার প্রাইস ফেডারেশন। 

24th     February,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
5th     March,   2021