বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রোর উদ্বোধন প্রধানমন্ত্রীর
সাধারণের জন্য দরজা খুলে যাচ্ছে আজ থেকে

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: দীর্ঘ প্রতীক্ষার অবসান। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবার উদ্বোধন হল। আজ, মঙ্গলবার থেকেই দক্ষিণেশ্বর ও বরানগর দু’টি নতুন মেট্রো স্টেশন খুলে দেওয়া হবে সাধারণ যাত্রীদের জন্য। আজ, সকাল ৭টায় দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত সম্প্রসারণই হল ভারতে মেট্রো রেলের প্রথম যাত্রাপথ বৃদ্ধি। এর ফলে, কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং হুগলির বহু মানুষ উপকৃত হবেন। সড়কপথে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত যেতে যেখানে আড়াই ঘণ্টা সময় লাগে, সেখানে মেট্রোয় মাত্র ৬২ মিনিটেই পৌঁছনো যাবে অন্তিম স্টেশনে। দক্ষিণেশ্বর থেকে এসপ্ল্যানেড সময় লাগবে ৩২ মিনিট।
হুগলির সাহাগঞ্জ থেকে এদিন বিকেল ৪টে ৫০ মিনিটে মেট্রো পরিষেবার ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের ভিতরে প্রমাণ সাইজের এলইডি স্ক্রিন লাগানো হয়েছিল। প্রধানমন্ত্রী সবুজ পতাকা নাড়ার পর ৪টে ৫৪ মিনিট নাগাদ দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন থেকে নোয়াপাড়ার উদ্দেশ্যে দৌড় শুরু করে প্রথম মেট্রো। দক্ষিণেশ্বর রেল স্টেশনের গায়ে দক্ষিণেশ্বর মেট্রো এবং একইভাবে বরানগর রেল স্টেশনের গায়ে বরানগর মেট্রো স্টেশন তৈরি হয়েছে। দু’টি স্টেশনেই প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য লিফট সহ যাত্রী স্বাছন্দ্যের সমস্ত আধুনিক পরিষেবা রয়েছে। দক্ষিণেশ্বর স্টেশনে ঢোকার মুখেই দেখা যাবে রামকৃষ্ণ, মা সারদা এবং স্বামী বিবেকানন্দের মূর্তি। বাংলার দুর্গাপুজো সহ বিভিন্ন উৎসবের ছবি, পুরনো ও নতুন কলকাতার ছবি, বিভিন্ন ধর্মীয়স্থানের ছবি এবং রাজ্যের বিভিন্ন স্থাপত্য ও শিল্পকলার ছবি দিয়ে সাজানো হয়েছে স্টেশনের ভিতরের অংশ। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ৪.১ কিমি সম্প্রসারণে খরচ হয়েছে ৪৬৪ কোটি টাকা। রয়েছে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা।
মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত সারাদিনে মোট ১৫৮টি ট্রেন চলবে। ব্যস্ত সময়ে প্রতি ছ’ মিনিট অন্তর এবং অন্যান্য সময়ে সর্বোচ্চ ১৫ মিনিট অন্তর মেট্রো চলবে। করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের ভিতরে ঢোকানো হবে। টোকেন ব্যবস্থা এখনও অবশ্য চালু হয়নি। তাই স্মার্টকার্ড নিয়েই চাপতে হবে মেট্রোয়। 

23rd     February,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
8th     March,   2021