বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ট্যাব বা স্মার্টফোন না কিনলেও টাকার
বিনিময়ে মিলবে বিল, টোপ পড়ুয়াদের
বারাসতে ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ দায়ের

নিজস্ব প্রতিনিধি, বারাসত: অনলাইনে পড়াশোনার সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বাদশের সব পড়ুয়াকে ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অনেক জায়গায় ছাত্রছাত্রীরা সেই টাকা পেয়ে ট্যাব বা স্মার্টফোন কিনেও নিয়েছে। তবে এই ট্যাব বা স্মার্টফোন কেনা নিয়েও আসরে নেমেছে কিছু অসাধু ব্যবসায়ী। তারা ফোন করে টাকা আত্মসাতের প্রলোভন দিচ্ছে। বলছে, ট্যাব বা ফোন অনেকের কাছেই আছে। ফলে নতুন করে কেনার দরকার নেই। 
স্কুলে জমা করার জন্য জিএসটি নম্বর সহ বিল তারাই দেবে। বিনিময়ে কিছু টাকা তাদের দিতে হবে। এমনই অভিযোগ উঠেছে বারাসতের এক ব্যবসায়ীর বিরুদ্ধে। এই খবর পাওয়ার পর বারাসতের কালীকৃষ্ণ গার্লস হাইস্কুলের কর্তৃপক্ষ ওই ব্যবসায়ীর বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। এর ভিত্তিতে বারাসত থানার পুলিস তদন্ত শুরু করেছে। জেলা প্রশাসনের তরফেও অভিযোগ খতিয়ে দেখে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত বছরের মার্চ মাস থেকে রাজ্যের সব স্কুল-কলেজ বন্ধ। পড়ুয়াদের স্বার্থে বহু স্কুলেই অনলাইনে ক্লাস চলছে। কিন্তু স্মার্টফোনের অভাবে অনেক ছাত্রছাত্রী ওই ক্লাসে অংশ নিতে পারছিল না। মূলত গ্রামের দিকেই এই সমস্যা বেশি। শিক্ষা দপ্তরের কাছ থেকে এ সংক্রান্ত তথ্য পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। এরপরই তিনি পরিস্থিতির চাহিদা মেনে রাজ্যের সব উচ্চ মাধ্যমিক পড়ুয়াকে ট্যাব কেনার জন্য নগদ ১০ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেন। রাজ্যে প্রায় ন’লক্ষ পড়ুয়ার অ্যাকাউন্টে এই টাকা হয় ঢুকে গিয়েছে, না হয় ঢোকার অপেক্ষায়। সরকারের স্পষ্ট নির্দেশ, এই টাকা অন্য খাতে ব্যবহার করা যাবে না। তাই স্কুল কর্তৃপক্ষকে বলা হয়েছে, ছাত্রছাত্রীদের থেকে ট্যাব বা স্মার্টফোন কেনার বিল নিতে হবে।
দেখা যাচ্ছে, বহু পড়ুয়াই স্মার্টফোন ব্যবহার করে। বিশেষ করে শহরাঞ্চলে। ‌ফলে তারা আর নতুন ফোন কিনবে কেন? ওই সরকারি টাকা আত্মসাতের হাতছানির সুযোগ থাকায় তাকে উস্কে দিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। কিন্তু স্কুলে যে ট্যাব বা ফোন কেনার বিল জমা দিতে হবে, সেই বিল মিলবে কী করে? এই উত্তরও দিয়ে দিচ্ছে ওই ব্যবসায়ীরা। কালীকৃষ্ণ গার্লস হাইস্কুলের পড়ুয়াদের মেসেজ করে জনৈক এক ব্যবসায়ী সরাসরি টোপ দিয়েছেন বলে অভিযোগ। ট্যাব বা স্মার্টফোন না কিনলেও জিএসটি নম্বর সহ বিল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বলেছেন, ওই বিল স্কুলে জমা করা যাবে। বিনিময়ে কিছু টাকা দাবি করেছেন তিনি। এই একই মেসেজ পেয়েছেন ওই স্কুলের বেশ কয়েকজন শিক্ষিকাও। এই পরিস্থিতিতে বারাসতের কালীকৃষ্ণ গার্লস হাইস্কুলের ছাত্রীরা প্রধান শিক্ষিকাকে বিষয়টি বলে। তিনিই বারাসত থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। জানা গিয়েছে, শুধু কালীকৃষ্ণ গার্লস স্কুল নয়, শহরের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের কাছেও একই মেসেজ গিয়েছে। 
স্কুলের প্রধান শিক্ষিকা মৌসুমি সেনগুপ্ত বলেন, সরকারি নিয়ম অনুযায়ী ট্যাব কেনার বিল প্রশাসনের কাছে পাঠাতে হবে। সেই কারণে আমরা ছাত্রীদের কাছে বিল চেয়েছিলাম। তখন বেশ কয়েকজন ছাত্রী ওই মেসেজের কথা জানায়। সরকারি টাকা নয়ছয়ের জন্য ব্যবসায়ীদের যেভাবে টোপ দিচ্ছেন, তা দেখে আমরা স্তম্ভিত।

28th     January,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ