বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বারাকপুরে অভিনব সচেতনতা উদ্যোগ
ব্যস্ত মোড়ে মঞ্চের উপর প্রদর্শিত
হচ্ছে দুর্ঘটনায় বিধ্বস্ত বাইক

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: শহরের ব্যস্ততম মোড়। পাশেই ট্রাফিক পোস্ট। তা গা ঘেঁষে তৈরি হয়েছে ছোট্ট মঞ্চ। তার উপর দাঁড় করিয়ে রাখা হয়েছে দুর্ঘটনাগ্রস্ত ভাঙা বাইক! দুর্ঘটনার তারিখ, কেস নম্বর সহ একাধিক তথ্য কাগজে প্রিন্ট করে ঝুলিয়ে দেওয়া হয়েছে সেই বাইকের গায়ে। দুর্ঘটনা রুখতে এমনই অভিনব কায়দায় সচেতনতা শুরু করছে বারাকপুর পুলিস কমিশনারেট। চলতি ‘পথ নিরাপত্তা মাসে’ বারাকপুর, সোদপুর সহ কয়েকটি ব্যস্ত মোড়ে মঞ্চের উপর এভাবেই প্রদর্শিত হচ্ছে দুর্ঘটনাগ্রস্ত ভাঙা বাইক। যা দেখে অনেকে শিউরে উঠছেন। পুলিসের দাবি, সাধারণ মানুষকে একেবারে কাছ থেকে সচেতন করতেই এই নতুন উদ্যোগ। যাতে প্রাণের মূল্য বোঝানো যায়।
পুলিস সূত্রে জানা গিয়েছে, ১৮ জানুয়ারি থেকে রাজ্যজুড়ে ‘৩২তম বার্ষিক পথ নিরাপত্তা মাস’ শুরু হয়েছে। চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। গত বছর পর্যন্ত সাতদিনের পথ নিরাপত্তা সপ্তাহ পালিত হয়েছে। এবছর টানা এক মাস এই সচেতনতা প্রচার চলবে। বিভিন্ন ট্রাফিক পয়েন্ট নানা ধরনের সচেতনতাপ্রচার  শুরু হয়েছে। তার মধ্যে দুর্ঘটনাগ্রস্ত বাইক প্রদর্শন সাধারণ মানুষের মনে দাগ কাটছে। কারণ, নতুন মডেল বেরলে বিজ্ঞাপনের জন্য বহু কোম্পানি এভাবে রাস্তার ধারে নতুন বাইক ডিসপ্লে করে। কিন্তু, দুর্ঘটনাগ্রস্ত ভাঙা বাইকের প্রদর্শন নতুন। তাই দেখেই থমকে যেতে হচ্ছে। 
বারাকপুর শহরের চিড়িয়া মোড় খুবই ব্যস্ত। সেখানে একটি নামী কোম্পানির দুর্ঘটনাগ্রস্ত ভাঙা বাইক ডিসপ্লে করা হয়েছে। তার পিছনে পুলিসের পক্ষ থেকে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’-এর ব্যানারও টাঙানো হয়েছে। টিটাগড় থানার অধীনে ওই বাইকটি ১৮ ডিসেম্বর দুর্ঘটনায় পড়ে। বাইক আরোহীর মৃত্যুও হয়। সোদপুর মোড়ও খুবই ব্যস্ত। সেখানেও ট্রাফিক পোস্টের পাশে একইভাবে মঞ্চ করে দুর্ঘটনাগ্রস্ত বাইক ডিসপ্লে করা হয়েছে।
পুলিস জানিয়েছে, বারাকপুর পুলিস কশিনারেট এলাকায় বি টি রোড, ঘোষপাড়া রোড, বারাকপুর-বারাসত রোড এবং কল্যাণী এক্সপ্রেসওয়ে ও বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের অনেকটা এলাকা রয়েছে। এর মধ্যে বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে এবং কল্যাণী এক্সপ্রেসওয়েতে প্রায়ই বাইক দুর্ঘটনা হয়। মূল কারণ, বেপরোয়া গতি। ফলে, নিয়ন্ত্রণের বাইরে চলে যায় বাইক। বিশেষ করে, তরুণ প্রজন্মের অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে সন্ধ্যার পর প্রায়ই জয় রাইড করে। তাতে বিপদ আরও বাড়ছে।
ডিসি (ট্রাফিক) পুষ্পা সেওরান বলেন, মানুষকে সচেতন করার জন্যই আমরা বিভিন্ন পয়েন্টে দুর্ঘটনাগ্রস্ত বাইকগুলি ডিসপ্লে করেছি। পালন করছি পথ নিরাপত্তা মাস। এই ডিসপ্লে ছাড়াও দুর্ঘটনা রুখতে বিভিন্নভাবে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে।

28th     January,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ