বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

১৪টি ব্লকে ৪৬টি বর্জ্য ব্যবস্থাপনা
প্রকল্প গড়ছে হাওড়া জেলা পরিষদ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া জেলার ১৪টি ব্লকের ৪৬টি গ্রাম পঞ্চায়েতে বর্জ্য পৃথকীকরণ এবং পুনর্ব্যবহারযোগ্য করার প্রকল্প করতে চলেছে জেলা পরিষদ। এই প্রকল্পগুলিতে এলাকার বাজার, দোকানপাট এবং বাড়ির বর্জ্য এনে জমা করা হবে। তা থেকে প্লাস্টিকের মতো অপচনশীল বর্জ্য আলাদা করে পাঠানো হবে পুনর্ব্যবহারযোগ্য করে তোলার প্রকল্পে। জৈব বা পচনশীল বর্জ্য থেকে তৈরি হবে জৈব সার। জেলায় ইতিমধ্যেই আটটি গ্রাম পঞ্চায়েত এলাকায় এই প্রকল্প চালু হয়েছে। অন্যান্য জায়গায় কাজ চলছে। তবে সবক’টি প্রকল্পের জন্য এখনও অর্থ বরাদ্দ হয়নি। সব প্রকল্পের ডিপিআর জমা পড়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরে। অর্থ অনুমোদন হলেই কাজ শুরু হবে। সম্প্রতি হাওড়া জেলা পরিষদ সূত্রে এই খবর জানা গিয়েছে। 
জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ বিভাগের কর্মাধ্যক্ষ সৃষ্টিধর ঘোষ বলেন, চলতি মাসের ১৩ তারিখ পর্যন্ত আমরা এই প্রকল্পের স্টেটাস রিপোর্ট তৈরি করেছি। তাতে দেখা যাচ্ছে, ৪৬টি প্রকল্পের মধ্যে ২৩টির জন্য আমরা টাকা পেয়ে গিয়েছি। তার মধ্যে আটটির কাজ শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, এই প্রকল্পের জন্য ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ৪ কোটি ৪০ লক্ষ টাকা। ইতিমধ্যে প্রায় দু’ কোটি টাকা সংশ্লিষ্ট ব্লক ও পঞ্চায়েতে পৌঁছে গিয়েছে। এই খরচের বড় অংশই আসছে মিশন নির্মল বাংলা প্রকল্প থেকে। 
গ্রামাঞ্চলে এই ধরনের প্রকল্প গড়ে তোলার আগে জনসাধারণের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা গড়ে তোলা জরুরি। তার জন্য এলাকায় এলাকায় পোস্টার, প্রচারের কর্মসূচি নেওয়া হয়েছে। জৈব সার যাতে কৃষকরা ব্যবহার করতে উৎসাহী হন, সেই প্রচারও চালানো হচ্ছে। জেলা পরিষদ থেকে পাওয়া নথি অনুযায়ী, চলতি অর্থবর্ষে আমতা ১ নং ব্লকে তিনটি, আমতা ২ নং ব্লকে চারটি, বাগনান ১ নং ব্লকে চারটি, বাগনান ২ নং ব্লকে দু’টি, বালি-জগাছা ব্লকে একটি, ডোমজুড়ে পাঁচটি, জগৎবল্লভপুরে দু’টি, পাঁচলায় দু’টি, সাঁকরাইল ব্লকে পাঁচটি, শ্যামপুর ১ নং ব্লকে তিনটি, শ্যামপুর ২ নং ব্লকে পাঁচটি, উদয়নারায়ণপুরে তিনটি, উলুবেড়িয়া ১ নং ব্লকে চারটি এবং উলুবেড়িয়া ২ নং ব্লকে তিনটি প্রকল্পের প্রস্তাব দেওয়া হয়েছে। জেলা পরিষদের তরফে সৃষ্টিধরবাবু বলেন, একটা সময় আমরা স্বাস্থ্য বলতে বুঝতাম চিকিৎসা ব্যবস্থা, ভালো হাসপাতাল ইত্যাদি। এখন পরিবেশের খুঁটিনাটি, ভালোমন্দ মানুষের স্বাস্থ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গিয়েছে। তাই একাধারে পরিবেশ দূষণ আটকানো, অন্যদিকে ফেলে দেওয়া জিনিসকে পুনর্ব্যবহারযোগ্য করে তোলার প্রকল্প জেলার গ্রামীণ পরিবেশের উপর ভালো প্রভাব ফেলবে বলে আশা করা যায়। নির্মল বাংলার জন্য এই প্রকল্প সহায়ক বলেই মন্তব্য করেন তিনি। 

28th     January,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ