বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বলি প্রথা বন্ধ হতেই
বিশালাক্ষী মঠের মন্দির সংস্কার
শুরু, খুশির হাওয়া তারকেশ্বরে

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর মঠের অন্তর্গত সন্তোষপুর গ্রামের বিশালাক্ষী মঠের বলি প্রথা বন্ধ হলে মন্দির সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তারকেশ্বর মঠের মহারাজ। গ্রামবাসীরা বলি প্রথা বন্ধ করায় জোর কদমে চলছে মন্দির সংস্কারের কাজ। দু’বছর আগে এভাবেই বলি প্রথা বন্ধে সোচ্চার হয়েছিলেন তারকেশ্বর মঠের প্রধান স্বামী সুরেশ্বর আশ্রম মোহন্ত মহারাজ।
২০১৯-এ জরাজীর্ণ বিশালাক্ষী মন্দির সংস্কারের জন্য গ্রামবাসীরা তারকেশ্বর মঠের মহারাজের কাছে আবেদন জানান। মঠ চত্বরে বলি প্রথা ও মাদক সেবন বন্ধের পর  মন্দির সংস্কারের আশ্বাস দিয়েছিলেন মহারাজ। 
দুর্গাপুজোর নবমী, বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের স্থানীয় পুজো, কালীপুজো‌‌ ও বাসন্তী পুজোয় শতাধিক বলি চালু ছিল বিশালাক্ষী মন্দিরে।
গ্রামবাসীরা বারেবারে বৈঠক করে বলি বন্ধ করার চেষ্টা করে। গ্রামবাসীদের একাংশ প্রথমে বলি প্রথা বন্ধের বিরুদ্ধে ছিলেন। পরে বলি প্রথা বন্ধের জন্য নতুন প্রজন্মের আবেদনে রাজি হন সবাই। গ্রামবাসীরা আতঙ্কে ছিলেন বলি প্রথা বন্ধ হলে গ্রামে অমঙ্গল হবে। বলি প্রথা বন্ধের দু’বছর পেরিয়েছে। এলাকাবাসীদের কাছে দেওয়া কথামতো মঠের মহারাজ মন্দির সংস্কারের কাজ শুরু করেছেন। এই ব্যাপারে মহারাজের সঙ্গে একমত বিশালাক্ষী মঠের পুরোহিত মলয় ভারতী। গ্রামবাসীরা বলেন, বলি প্রথা বন্ধের ইচ্ছা থাকলেও গ্রামের অমঙ্গলের আশঙ্কায় তা করা হয়নি এতদিন। মহারাজের বলি বন্ধের নির্দেশে সেই আশঙ্কা দূর হয়েছে আমাদের।
তারকেশ্বর মঠের মহারাজ বলেন, সন্ন্যাসীরা কখনও বলি প্রথায় বিশ্বাসী নন। নিজের সন্তানের মঙ্গলের জন্য অপরের অবলা সন্তানকে মায়ের কোল থেকে ছিনিয়ে নিয়ে বলি দেওয়ায় কোনও মঙ্গল হয় না। পৃথিবীর প্রত্যেকের সৃষ্টিকর্তা তিনি। নিজেদের স্বার্থে অবলা প্রাণীকে হত্যা সভ্য সমাজকে মানায় না। গ্রামবাসীরা বলি প্রথা বন্ধ করেছেন। মন্দির পুনর্নির্মাণের কাজ প্রায় শেষের পথে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একসময় ২০০-২৫০ বিঘা জমি ছিল সন্তোষপুর বিশালাক্ষী মঠের। এখন তা সামান্য কয়েক বিঘাতে এসে দাঁড়িয়েছে। প্রায় ৬০ বছর ভোলানাথ পুরী মহারাজ ছিলেন বিশালাক্ষী মন্দিরে। ওইসময় শুরু হয়েছিল বলি প্রথা ও ‘কারণ’ সেবন। দূরত্ব বাড়তে থাকে তারকেশ্বরের মূল মঠের সঙ্গে। তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি প্রদীপ সিংহরায় বলি প্রথার বিরুদ্ধে মহারাজের সোচ্চার হওয়াকে স্বাগত জানিয়ে বলেন, মন্দির সংস্কারের কাজ চলছে। 
মহারাজ নির্দেশ দিলে তারকেশ্বর উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে মঠের পুকুরও সংস্কার করা হবে। ঘাট, পাঁচিল, পুণ্যার্থীদের জন্য বসার জায়গা এবং শৌচালয় নির্মাণ করারও পরিকল্পনা রয়েছে।

28th     January,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ