শরীর ও স্বাস্থ্য

 ক্যান্সারের বিরুদ্ধে কাজ  করে বেগুনি বাঁধাকপি

আমরা সচরাচর সবুজ বাঁধাকপিই খেয়ে থাকি। বেগুনি বাঁধাকপি আমরা বাজারে পাইও, কিন্তু কম ফলন হওয়ার কারণে বেশি পাওয়া যায় না। জেনে আশ্চর্য হবেন যে বেগুনি বাঁধাকপিতে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা জানলে এখন থেকে আপনি বেগুনি বাঁধাকপিই বাজারে খুঁজবেন। 
এর স্বাদ সবুজ বাঁধাকপির মতো। বেগুনি জাতটি উপকারী উদ্ভিদ যৌগ দ্বারা সমৃদ্ধ, যা বিশেষ উপকারী। যেমন হাড় শক্তিশালী করে, হার্ট ভালো রাখে, প্রদাহ কমায় এবং নির্দিষ্ট ধরনের ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা দেয়।
সেই সঙ্গে অন্ত্রের জন্য বিশেষ উপকারী। এতে আছে ক্যালোরি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৬, ভিটামিন এ, পটাশিয়াম, থায়ামিন, রাইবোফ্ল্যাভিন এবং অল্প পরিমাণে আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, তামা ও জিংকও।

অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে
বেগুনি বাঁধাকপি অন্ত্রের কার্যকারিতা উন্নত করতে পারে। অন্ত্রের প্রদাহ ও মিউকোসাইটিস কমাতে পারে। বাঁধাকপিও ফাইবারের একটি ভালো উৎস, যা অন্ত্রকে সুস্থ রাখে এবং খাবারকে সহজে হজম করতে সাহায্য করে। বাঁধাকপিতে অদ্রবণীয় ফাইবার রয়েছে; যা খাবারকে সহজে হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করে তা হল, অন্ত্রে বসবাসকারী উপকারী ব্যাকটেরিয়াগুলোর জন্য প্রয়োজনীয় খাদ্য উপাদান সরবরাহ করে। 

শরীরে শক্তি দিতে
বেগুনি বাঁধাকপি অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য উপকারী উদ্ভিজ্জ যৌগের একটি দুর্দান্ত উৎস, যা সেলুলার ক্ষতি থেকে রক্ষা করে। এর অ্যান্টিঅক্সিডেন্টগুলোর মধ্যে আছে ভিটামিন সি, ক্যারোটিনয়েড ও ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিন আর কেমোফেরল যা সবুজ বাঁধাকপির চেয়ে দ্বিগুণ। এটি সালফোরাফেনের একটি ভালো উৎস। সালফোরাফেন হার্টকে শক্তিশালী করে ও ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম। এ ছাড়া প্রতিদিনের শক্তির জোগান দেওয়ার জন্য ক্ষেত্র তৈরি করে দেয়।

প্রদাহের বিরুদ্ধে লড়াই করে
বেগুনি বাঁধাকপি প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, সালফোরাফেন থাকায় এটি প্রদাহরোধী। মজার বিষয় হল, বাঁধাকপির পাতা ত্বকে লাগালেও প্রদাহ কমে যায়।হার্টের স্বাস্থ্য উন্নত করতে: অ্যান্থোসায়ানিনের সঙ্গে ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিনসমৃদ্ধ খাবার নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমতে থাকে। বেগুনি বাঁধাকপিতে ৩৬টির বেশি অ্যান্থোসায়ানিন রয়েছে, ফলে হৃদরোগের জন্য সব্জিটি দুর্দান্ত পথ্য। হাড় শক্তিশালী করে: ভিটামিন সি, কে-সহ হাড়ের নানা উপকারী পুষ্টির উপাদানের জোগান দেয় বেগুনি বাঁধাকপি। সেই সঙ্গে অল্প পরিমাণে ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ ও জিঙ্ক থাকায় হাড়ের গঠনেও ভূমিকা রাখে এবং হাড়ের কোষগুলোকে ক্ষতি থেকে রক্ষা করে। 

ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে
বেগুনি বাঁধাকপি নির্দিষ্ট ধরনের ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরক্ষা দেয়। এতে সালফোরাফেন ও অ্যান্থোসায়ানিন রয়েছে— দু’টি যৌগ ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। ক্রুসিফেরাস শাকসব্জিসমৃদ্ধ খাবার ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমায়। সালফোরাফেন ক্যান্সারের কোষগুলো মেরে ফেলতে পারে, সেই সঙ্গে ক্যান্সারের বৃদ্ধি ও বিস্তার রোধ করতে পারে।
সুরজিৎ মুখোপাধ্যায়
10Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা