বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
এই মুহূর্তে
 

নিউ দীঘায় হোটেল মালিকের রহস্যমৃত্যু

নিউ দীঘায় নিজের হোটেলেই রহস্যমৃত্যু মালিকের। মৃতের নাম সুব্রত সরকার। তিনি হাওড়া শিবপুরের বাসিন্দা বলে জানা গিয়েছে। আজ সকালে দীঘা থানার পুলিস এসে মৃতদেহ উদ্ধার করে। সে সময় তাঁর গলায় ফাঁস লাগানো ছিল বলেই জানিয়েছে পুলিস। মুখের উপর বালিশ চাপা দিয়ে শ্বাসরোধ করে তাঁকে হত্যা করা হয়েছে বলেই প্রাথমিক ভাবে অনুমান পুলিসের। তাঁর ঘর লন্ড-ভন্ড ছিল। তবে তাঁকে খুন করা হয়েছে নাকি অন্য কোনও ভাবে তাঁর মৃত্যু হয়েছে তা নিয়ে ধন্দে পুলিস। মৃতদেহ ময়না তদন্তে পাঠানো হয়েছে। তদন্তও শুরু হয়েছে।

2021-06-19 09:54:33

আরও ৫০ হাজার কিউসেক জল ছাড়ছে দুর্গাপুর ব্যারেজ

দুর্গাপুর ব্যারেজ থেকে এই মুহূর্তে ৫০ হাজার ৫২৫ কিউসেক জল ছাড়া হচ্ছে । যদিও শুক্রবার গভীর রাত থেকে বিপুল পরিমাণ জল ছাড়া হয়েছিল। সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভোর পর্যন্ত ৭০ হাজার কিউসেক করে জল ছেড়েছে দুর্গাপুর ব্যারেজ। এর জেরে দামোদরের নিম্ন অববাহিকায় জল বাড়ার সম্ভাবনা প্রবল।

2021-06-19 09:33:00

করোনা: টানা ৩৭ দিন দৈনিক সুস্থতা টেক্কা দিচ্ছে  দৈনিক সংক্রমণকে

ধীরে ধীরে নিম্নমূখী করোনার গ্রাফ।  পাশাপাশি টানা ৩৭ দিন দৈনিক সুস্থতার হার টেক্কা দিল দৈনিক সংক্রমণকে। গত ২৪ ঘণ্টায় আরও কিছুটা কমে করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৭৫৩ জন। এদিকে এই ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ফিরেছেন ৯৭ হাজার ৭৪৩ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৬৪৭ জনের।  আজ, শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৮ লক্ষ ২৩ হাজার ৫৪৬ জন। মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮৫ হাজার ১৩৭ জনের। এ পর্যন্ত সুস্থ হয়ে গিয়েছেন ২ কোটি ৮৬ লক্ষ ৭৮ হাজার ৩৯০ জন রোগী। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৭ লক্ষ ৬০ হাজার ১৯ জন। এদিকে, দেশে এ পর্যন্ত মোট ২৭ কোটি ২৩ লক্ষ ৮৮ হাজার ৭৮৩ জন দেশবাসীর টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। 

2021-06-19 09:32:21

পরিবারের চারজনকে খুন করে পুঁতে রাখার অভিযোগ, ধৃত যুবক

উদয়নকাণ্ডের ছায়া এবার মালদহের কালিয়াচকে। মা-বাবা সহ পরিবারের ৪ জনকে নৃশংসভাবে খুন করে মাটিতে পুঁতে রাখার অভিযোগ উঠল বাড়িরই ছোট ছেলের বিরুদ্ধে। আজ ওই দেহগুলি উদ্ধার করার কাজ শুরু হয়েছে। কালিয়াচক থানার পুলিস। ঘটনাটি কালিয়াচকের পুরাতন ১৬ মাইল গ্রামের। মাস চারকের পুরনো এই খুনের ঘটনায় গতকাল, শুক্রবার আসিফ মেহবুব নামে বছরের ১৯-এর এক যুবককে গ্রেপ্তার করে কালিয়াচক থানার পুলিস। ধৃত আসিফ জেরায় জানিয়েছে, গত ১৮ ফেব্রুয়ারি সে তার মা, বাবা, বোন ও দিদাকে জলে ডুবিয়ে শ্বাসরোধ করে খুন করে বাড়ির লাগোয়া গুদাম ঘরে পুঁতে দেয়। বড় ভাইকেও খুনের হুমকি দিয়েছিল। কিন্তু তিনি কলকাতায় পালিয়ে যান। গতকাল তার সেই বড় ভাইয়ের অভিযোগের ভিত্তিতে আসিফকে গ্রেপ্তার করা হয়। পুলিসের দাবি, জেরায় খুনের কথা কবুল করেছে অভিযুক্ত। সম্পত্তি সংক্রান্ত বিবাদ? নাকি অন্য কোনও কারণ রয়েছে এই খুনের নেপথ্যে তা নিয়ে ধন্দে পুলিস। পাশাপাশি ধৃত যুবকের দাদা এতদিন পর কেন অভিযোগ দায়ের করল তা নিয়েও তদন্ত করছে পুলিস।

2021-06-19 08:59:00

উরুগুয়েকে হারিয়ে কষ্টার্জিত জয় আর্জেন্তিনার

SafeValue must use [property]=binding: উরুগুয়েকে হারিয়ে কষ্টার্জিত জয় আর্জেন্তিনার (see http://g.co/ng/security#xss)

উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে এবারের কোপা আমেরিকায় প্রথম জয় পেল আর্জেন্তিনা৷ আগের দিন পেরুর সঙ্গে ম্যাচ ড্র করেছিল, তাই এদিন জেতাটা খুব জরুরি ছিল মেসিদের। জয় এল বটে, কিন্তু সমর্থকদের মন ভরাতে পারল না নীল-সাদা বাহিনী। উরুগুয়ের বিরুদ্ধে কষ্টার্জিত জয় এল মেসিদের। এদিনও জয়ের কারিগর সেই এলএম টেনই। গোল করতে পারলেন না বটে, কিন্তু তাঁর ঠিকানা লেখা সেন্টার থেকেই জয়সূচক গোলটি পেল আর্জেন্তিনা। আজ গোড়া থেকেই সুয়ারেজদের উপর ঝাঁপিয়ে পড়েছিল সালোনির দল। ম্যাচের বয়স যখন ৮ মিনিট, তখনই দলকে এগিয়ে দেওয়ার একটা সুযোগ পেয়েছিলেন মেসি। নিজস্ব ভঙ্গীতে ১৮ গজের বক্সে ঢুকে বাঁ পায়ে দুরন্ত শট নিয়েছিলেন। ঝাঁপিয়ে পড়ে বাঁচান মুসলেরা। যদিও এরপর গোলের জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি তাদের। ম্যাচের ১৩ মিনিটে কর্নার পায় আর্জেন্তিনা। রডরিগো ডি পল লম্বা শট না নিয়ে ছোট পাস খেলেন মেসিকে। তাঁর দুরন্ত সেন্টার থেকে হেডে গোল করে দলকে এগিয়ে দেন গুইডো রডরিগেজ।  প্রথমার্ধে কিছুটা  আক্রমণ শানানোর চেষ্টা করেছিলেন কাভানি-সুয়ারেজেরা৷ কিন্তু গোলের সামনে গিয়ে ফিনিশ করতে ব্যর্থ হন। এদিকে ১-০ গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধেও উরুগুয়ে তারকারা মাঠে নেমে কাজের কাজটা করতে ব্যর্থ হন। আবার অন্যদিকে আর্জেন্তিনাও জয়ের ব্যবধান বাড়াতে পারে নি।

2021-06-19 08:51:33

ইউরোয় আজ

হাঙ্গেরি : ফ্রান্স (সন্ধ্যা ৬-৩০ মিনিটে)
পর্তুগাল : জার্মানি (রাত ৯-৩০ মিনিটে)
স্পেন : পোল্যান্ড (রাত ১২-৩০ মিনিটে)

কালকের ফল
সুইডেন- ১      :    স্লোভাকিয়া- ০
ক্রোয়েশিয়া- ১ : চেক প্রজাতন্ত্র- ১
ইংল্যান্ড- ০ : স্কটল্যান্ড- ০

2021-06-19 08:32:20

বারাকপুরে ৮০ ঊর্ধ্বদের বাড়িতে গিয়ে টিকাকরণ করবে পুরসভা

টিকাকরণে আরও সক্রিয় প্রশাসন। ষাটোর্ধ্বদের জন্য শুক্রবার বারাকপুর শহরে শুরু হল বিশেষ টিকাকরণ শিবির। তবে, বিশেষভাবে সক্ষম ও ৮০ বছরের বেশি বয়স্কদের বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। এদিন বারাকপুর শহরের সুকান্ত সদনে ষাটোর্ধ্বদের জন্য ওই স্পেশাল ক্যাম্প করা হয়। সেখানে জেলাশাসক সুমিত গুপ্তা, বিধায়ক রাজ চক্রবর্তী, বারাকপুরের পুর প্রশাসক উত্তম দাস সহ অনেকেই উপস্থিত ছিলেন। বিধায়ক রাজ চক্রবর্তী বলেন, এদিন ৫০০ জন ষাটোর্ধ্ব মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। শনিবার আরও ৫০০ জনকে দেওয়া হবে। পুর প্রশাসক উত্তম দাস বলেন, আমাদের পুরসভা এলাকায় যতজন শারীরিক অক্ষম এবং ৮০ বছরের ঊর্ধ্বে মানুষ রয়েছেন, আমরা তাঁদের ওয়ার্ড ভিত্তিক তালিকা তৈরি করেছি। তাঁদের কোথাও ভ্যাকসিন নিতে যেতে হবে না। স্বাস্থ্যকর্মীরা তাঁদের বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেবেন। এই ধরনের মানুষদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি। অন্যদিকে, এদিনই বারাকপুর শহরে একটি সংস্থার পক্ষ থেকে বিধায়ক রাজ চক্রবর্তীর হাতে ১০টি অক্সিজেন কনসেনট্রেটর তুলে দেওয়া হয়। 

2021-06-19 08:30:00

শোকপ্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর

SafeValue must use [property]=binding: শোকপ্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর (see http://g.co/ng/security#xss)

জীবন দৌড় থেমে গেল ৪ বারের সোনাজয়ী কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংয়ের। ‘উড়ন্ত শিখ’-এর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি ট্যুইটে লিখেছেন,  মিলখা সিংহের সংগ্রাম এবং শক্তি পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে। শোকবার্তায় মিলখার পরিবার এবং অনুরাগীদের প্রতি তিনি সমবেদনাও জানান। ট্যুইট করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  লিখেছেন, মিলখা সিংহের চলে যাওয়ায় আমরা অসামান্য একজন ক্রীড়াবিদকে হারালাম। অগণিত ভারতবাসীর মনে জায়গা করে নিয়েছেন। তাঁর অনুপ্রেরণামূলক ব্যক্তিত্ব লক্ষ লক্ষ মানুষের কাছে তাঁকে প্রিয় করে তুলেছিল। তাঁর চলে যাওয়া বেদনাদায়ক। মিলখা সিংয়ের প্রয়াণে ট্যুইট করে শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, মিলখা সিংহের প্রয়াণে আমি গভীর শোকাহত। একজন কিংবদন্তি ক্রীড়াবিদ, যিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার, প্রিয়জন এবং তাঁর অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা রইল।

2021-06-19 08:17:48

বাংলা ভাষায় এবার পেশাগত কোর্সের বই আনছে ম্যাকাউট

সংবাদদাতা, কল্যাণী: বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইবার সিকিউরিটি হোক বা বায়োটেকনোলজি, হসপিটাল ম্যানেজমেন্ট হোক বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। হাতের মুঠোয় এবার সেই সব বিষয়ের বই পাওয়া যাবে বাংলা ভাষায়। উপাচার্য সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যাতে এই সব কোর্সের বই বাংলায় পড়তে পারেন, তার জন্যই এই উদ্যোগ। অচিরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যাকাউটের অধ্যাপকরাই এই বইগুলি লিখছেন। তবে পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা থাকা খুব প্রয়োজন। তাই, যাঁরা বাংলা বই পড়বেন, তাঁদের পৃথকভাবে ইংরেজিতে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।
এর আগে এই বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় অফিসিয়াল আবেদন করা যাবে বলেও জানানো হয়েছিল। প্রসঙ্গত, এআইসিটিই ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং-এর বই প্রকাশের পথে হেঁটেছে। এবারে ম্যাকাউট বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়ায় স্বাগত জানিয়েছে শিক্ষক সমাজ। তবে বাংলা ভাষাকে সম্মান দিয়ে গুরুত্ব দেওয়া হলেও ইংরেজিতে দক্ষতা যাতে পড়ুয়াদের কোনভাবেই না কমে, সেদিকে নজর রাখছে বিশ্ববিদ্যালয়। ইনহাউস পড়ুয়াদের ক্ষেত্রে ম্যাকাউটের ল্যাঙ্গুয়েজ ল্যাবে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। নিজেদের দক্ষ করে তুলতে ছাত্রছাত্রীদের কাছে ভাষা যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, তার জন্যই এই সিদ্ধান্ত। যাদের ইংরেজিতে সমস্যা রয়েছে, তাদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলার জন্য সব রকমের সাহায্য করবে বিশ্ববিদ্যালয়, বিজ্ঞপ্তিতে সে কথাও জানানো হয়েছে।বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইবার সিকিউরিটি হোক বা বায়োটেকনোলজি, হসপিটাল ম্যানেজমেন্ট হোক বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। হাতের মুঠোয় এবার সেই সব বিষয়ের বই পাওয়া যাবে বাংলা ভাষায়। উপাচার্য সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যাতে এই সব কোর্সের বই বাংলায় পড়তে পারেন, তার জন্যই এই উদ্যোগ। অচিরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যাকাউটের অধ্যাপকরাই এই বইগুলি লিখছেন। তবে পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা থাকা খুব প্রয়োজন। তাই, যাঁরা বাংলা বই পড়বেন, তাঁদের পৃথকভাবে ইংরেজিতে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এর আগে এই বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় অফিসিয়াল আবেদন করা যাবে বলেও জানানো হয়েছিল। প্রসঙ্গত, এআইসিটিই ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং-এর বই প্রকাশের পথে হেঁটেছে। এবারে ম্যাকাউট বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়ায় স্বাগত জানিয়েছে শিক্ষক সমাজ। তবে বাংলা ভাষাকে সম্মান দিয়ে গুরুত্ব দেওয়া হলেও ইংরেজিতে দক্ষতা যাতে পড়ুয়াদের কোনভাবেই না কমে, সেদিকে নজর রাখছে বিশ্ববিদ্যালয়। ইনহাউস পড়ুয়াদের ক্ষেত্রে ম্যাকাউটের ল্যাঙ্গুয়েজ ল্যাবে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। নিজেদের দক্ষ করে তুলতে ছাত্রছাত্রীদের কাছে ভাষা যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, তার জন্যই এই সিদ্ধান্ত। যাদের ইংরেজিতে সমস্যা রয়েছে, তাদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলার জন্য সব রকমের সাহায্য করবে বিশ্ববিদ্যালয়, বিজ্ঞপ্তিতে সে কথাও জানানো হয়েছে।

2021-06-19 08:15:00

ইতিহাসে আজকের দিনে  

১৫৯৫ - ষষ্ঠ শিখ গুরু  গুরু হরগোবিন্দের জন্ম
১৯০৭ - শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৬২ - অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫ - অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

2021-06-19 08:06:59

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা।
বৃষ: শেয়ার বাজারে আজ কিছুটা বিনিয়োগ করতে পারেন।
মিথুন: বাহন ক্রয়ের শুভযোগ।
কর্কট: বিবাহক্ষেত্রে শুভ যোগাযোগ।
সিংহ: সন্তানের বন্ধুসঙ্গ সম্পর্কে নজরদারি প্রয়োজন।
কন্যা: উচ্চশিক্ষা, গবেষণামূলক কর্মে সবিশেষ উন্নতি।
তুলা: আধ্যাত্মিক চর্চায় মানসিক প্রফুল্লতা।
বৃশ্চিক: পিতা-মাতার শরীর-স্বাস্থ্যের উন্নতি।
ধনু: বন্ধু সমাগমে মানসিক প্রফুল্লতা।
মকর: শারীরিক ক্ষেত্রে আরোগ্য লাভের ইঙ্গিত।
কুম্ভ: নতুন কর্মোদ্যমে সাফল্য-প্রাপ্তি।
মীন: কর্মে পদোন্নতির সম্ভাবনা বৃদ্ধি।
বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন:
https://bit.ly/3jUxtuf

2021-06-19 07:59:23

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (হাফটাইম)

2021-06-18 22:20:17

বারাকপুরে ৮০ ঊর্ধ্বদের বাড়িতে গিয়ে টিকাকরণ করবে পুরসভা

টিকাকরণে আরও সক্রিয় প্রশাসন। ষাটোর্ধ্বদের জন্য শুক্রবার বারাকপুর শহরে শুরু হল বিশেষ টিকাকরণ শিবির। তবে, বিশেষভাবে সক্ষম ও ৮০ বছরের বেশি বয়স্কদের বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। এদিন বারাকপুর শহরের সুকান্ত সদনে ষাটোর্ধ্বদের জন্য ওই স্পেশাল ক্যাম্প করা হয়। সেখানে জেলাশাসক সুমিত গুপ্তা, বিধায়ক রাজ চক্রবর্তী, বারাকপুরের পুর প্রশাসক উত্তম দাস সহ অনেকেই উপস্থিত ছিলেন। বিধায়ক রাজ চক্রবর্তী বলেন, এদিন ৫০০ জন ষাটোর্ধ্ব মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। শনিবার আরও ৫০০ জনকে দেওয়া হবে। পুর প্রশাসক উত্তম দাস বলেন, আমাদের পুরসভা এলাকায় যতজন শারীরিক অক্ষম এবং ৮০ বছরের ঊর্ধ্বে মানুষ রয়েছেন, আমরা তাঁদের ওয়ার্ড ভিত্তিক তালিকা তৈরি করেছি। তাঁদের কোথাও ভ্যাকসিন নিতে যেতে হবে না। স্বাস্থ্যকর্মীরা তাঁদের বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেবেন। এই ধরনের মানুষদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি। অন্যদিকে, এদিনই বারাকপুর শহরে একটি সংস্থার পক্ষ থেকে বিধায়ক রাজ চক্রবর্তীর হাতে ১০টি অক্সিজেন কনসেনট্রেটর তুলে দেওয়া হয়। 

2021-06-19 08:30:00

শোকপ্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর

SafeValue must use [property]=binding: শোকপ্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর (see http://g.co/ng/security#xss)

জীবন দৌড় থেমে গেল ৪ বারের সোনাজয়ী কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংয়ের। ‘উড়ন্ত শিখ’-এর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি ট্যুইটে লিখেছেন,  মিলখা সিংহের সংগ্রাম এবং শক্তি পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে। শোকবার্তায় মিলখার পরিবার এবং অনুরাগীদের প্রতি তিনি সমবেদনাও জানান। ট্যুইট করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  লিখেছেন, মিলখা সিংহের চলে যাওয়ায় আমরা অসামান্য একজন ক্রীড়াবিদকে হারালাম। অগণিত ভারতবাসীর মনে জায়গা করে নিয়েছেন। তাঁর অনুপ্রেরণামূলক ব্যক্তিত্ব লক্ষ লক্ষ মানুষের কাছে তাঁকে প্রিয় করে তুলেছিল। তাঁর চলে যাওয়া বেদনাদায়ক। মিলখা সিংয়ের প্রয়াণে ট্যুইট করে শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, মিলখা সিংহের প্রয়াণে আমি গভীর শোকাহত। একজন কিংবদন্তি ক্রীড়াবিদ, যিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার, প্রিয়জন এবং তাঁর অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা রইল।

2021-06-19 08:17:48

বাংলা ভাষায় এবার পেশাগত কোর্সের বই আনছে ম্যাকাউট

সংবাদদাতা, কল্যাণী: বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইবার সিকিউরিটি হোক বা বায়োটেকনোলজি, হসপিটাল ম্যানেজমেন্ট হোক বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। হাতের মুঠোয় এবার সেই সব বিষয়ের বই পাওয়া যাবে বাংলা ভাষায়। উপাচার্য সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যাতে এই সব কোর্সের বই বাংলায় পড়তে পারেন, তার জন্যই এই উদ্যোগ। অচিরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যাকাউটের অধ্যাপকরাই এই বইগুলি লিখছেন। তবে পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা থাকা খুব প্রয়োজন। তাই, যাঁরা বাংলা বই পড়বেন, তাঁদের পৃথকভাবে ইংরেজিতে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।
এর আগে এই বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় অফিসিয়াল আবেদন করা যাবে বলেও জানানো হয়েছিল। প্রসঙ্গত, এআইসিটিই ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং-এর বই প্রকাশের পথে হেঁটেছে। এবারে ম্যাকাউট বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়ায় স্বাগত জানিয়েছে শিক্ষক সমাজ। তবে বাংলা ভাষাকে সম্মান দিয়ে গুরুত্ব দেওয়া হলেও ইংরেজিতে দক্ষতা যাতে পড়ুয়াদের কোনভাবেই না কমে, সেদিকে নজর রাখছে বিশ্ববিদ্যালয়। ইনহাউস পড়ুয়াদের ক্ষেত্রে ম্যাকাউটের ল্যাঙ্গুয়েজ ল্যাবে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। নিজেদের দক্ষ করে তুলতে ছাত্রছাত্রীদের কাছে ভাষা যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, তার জন্যই এই সিদ্ধান্ত। যাদের ইংরেজিতে সমস্যা রয়েছে, তাদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলার জন্য সব রকমের সাহায্য করবে বিশ্ববিদ্যালয়, বিজ্ঞপ্তিতে সে কথাও জানানো হয়েছে।বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইবার সিকিউরিটি হোক বা বায়োটেকনোলজি, হসপিটাল ম্যানেজমেন্ট হোক বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। হাতের মুঠোয় এবার সেই সব বিষয়ের বই পাওয়া যাবে বাংলা ভাষায়। উপাচার্য সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যাতে এই সব কোর্সের বই বাংলায় পড়তে পারেন, তার জন্যই এই উদ্যোগ। অচিরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যাকাউটের অধ্যাপকরাই এই বইগুলি লিখছেন। তবে পড়ুয়াদের ইংরেজিতে দক্ষতা থাকা খুব প্রয়োজন। তাই, যাঁরা বাংলা বই পড়বেন, তাঁদের পৃথকভাবে ইংরেজিতে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এর আগে এই বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় অফিসিয়াল আবেদন করা যাবে বলেও জানানো হয়েছিল। প্রসঙ্গত, এআইসিটিই ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং-এর বই প্রকাশের পথে হেঁটেছে। এবারে ম্যাকাউট বাংলা ভাষায় পেশাগত কোর্সের বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়ায় স্বাগত জানিয়েছে শিক্ষক সমাজ। তবে বাংলা ভাষাকে সম্মান দিয়ে গুরুত্ব দেওয়া হলেও ইংরেজিতে দক্ষতা যাতে পড়ুয়াদের কোনভাবেই না কমে, সেদিকে নজর রাখছে বিশ্ববিদ্যালয়। ইনহাউস পড়ুয়াদের ক্ষেত্রে ম্যাকাউটের ল্যাঙ্গুয়েজ ল্যাবে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। নিজেদের দক্ষ করে তুলতে ছাত্রছাত্রীদের কাছে ভাষা যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, তার জন্যই এই সিদ্ধান্ত। যাদের ইংরেজিতে সমস্যা রয়েছে, তাদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলার জন্য সব রকমের সাহায্য করবে বিশ্ববিদ্যালয়, বিজ্ঞপ্তিতে সে কথাও জানানো হয়েছে।

2021-06-19 08:15:00

ইতিহাসে আজকের দিনে  

১৫৯৫ - ষষ্ঠ শিখ গুরু  গুরু হরগোবিন্দের জন্ম
১৯০৭ - শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম
১৯৬২ - অভিনেতা আশিষ বিদ্যার্থীর জন্ম
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৫ - অভিনেত্রী কাজল আগরওয়ালের জন্ম
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

2021-06-19 08:06:59

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা।
বৃষ: শেয়ার বাজারে আজ কিছুটা বিনিয়োগ করতে পারেন।
মিথুন: বাহন ক্রয়ের শুভযোগ।
কর্কট: বিবাহক্ষেত্রে শুভ যোগাযোগ।
সিংহ: সন্তানের বন্ধুসঙ্গ সম্পর্কে নজরদারি প্রয়োজন।
কন্যা: উচ্চশিক্ষা, গবেষণামূলক কর্মে সবিশেষ উন্নতি।
তুলা: আধ্যাত্মিক চর্চায় মানসিক প্রফুল্লতা।
বৃশ্চিক: পিতা-মাতার শরীর-স্বাস্থ্যের উন্নতি।
ধনু: বন্ধু সমাগমে মানসিক প্রফুল্লতা।
মকর: শারীরিক ক্ষেত্রে আরোগ্য লাভের ইঙ্গিত।
কুম্ভ: নতুন কর্মোদ্যমে সাফল্য-প্রাপ্তি।
মীন: কর্মে পদোন্নতির সম্ভাবনা বৃদ্ধি।
বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন:
https://bit.ly/3jUxtuf

2021-06-19 07:59:23

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (হাফটাইম)

2021-06-18 22:20:17

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (৩৭ মিনিট)

2021-06-18 22:08:10

ইউরো কাপ: স্লোভাকিয়াকে ১-০ গোলে হারাল সুইডেন

2021-06-18 20:22:52

ইউরো কাপ: সুইডেন ১-স্লোভাকিয়া ০ (৭৭ মিনিট)

2021-06-18 20:07:38

বৃষ্টির জমা জলে মাছ ধরার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের

রাস্তায় বৃষ্টির জমা জলে মাছ ধরাই কাল হল। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল পাটুলির সুজয় মণ্ডল নামক এক যুবককে। ঘটনাটি ঘটেছে আজ, শুক্রবার বিকালে পাটুলি থানা এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাস্তার জমা জলে মাছ ধরতে গিয়েছিলেন সুজয়। কিন্তু ওই জলে বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে যাওয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তাঁর  মৃত্যু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পাটুলি থানার পুলিস এবং সিইএসসি-র একটি দল। এলাকার বিদ্যুৎ সংযোগ কিছু সময়ের জন্য বন্ধ করা হয়। এরপর মৃতদেহ উদ্ধার করে বাঘাযতীন হাসপাতালে পাঠায় পুলিস। স্থানীয়দের অনেকেরই দাবি, জমা জল নাকি এতটাই ইলেক্ট্রোকিউটেড হয়ে পড়েছিল মাছ, সাপও মরে গিয়েছে ওই জায়গায়। এই ঘটনায় ফের সিইএসসি-র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও সিইএসসির দাবি, ঘটনাস্থলে তাদের তিনটি লাইভ ওয়ার রয়েছে। সেগুলি ঠিকই রয়েছে। কিন্ত আর্থ ওয়ার ছিঁড়ে পড়ে রয়েছে। যদিও তা থেকে কারও বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার সম্ভবনা কম। ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে তারা। এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন কলকাতা কর্পোরেশনের প্রশাসক ফিরহাদ হাকিম। সিইএসসি-কে এলাকার সমস্ত হুকিং কেটে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

2021-06-18 19:57:16

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল: বৃষ্টির কারণে ম্যাচের প্রথম দিনের খেলা বাতিল ঘোষণা

2021-06-18 19:21:48

ইউরো কাপ: সুইডেন ০ - স্লোভাকিয়া ০

2021-06-18 19:21:00

ফের অসুস্থ মিলখা সিং

SafeValue must use [property]=binding: ফের অসুস্থ মিলখা সিং (see http://g.co/ng/security#xss)

কোভিডকে হারিয়ে অনেকটাই সুস্থ হয়েছিলেন মিলখা সিং। ৯১ বছরের প্রাক্তন কিংবদন্তির শরীর ফের অবনতি হল। আচমকাই জ্বরে পড়লেন মিলখা এবং তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা আবারও কমল। শুক্রবার এমনটাই যাচ্ছে সূত্র মারফত। দুদিন আগেই চণ্ডীগড় হাসপাতালের কোভিড আইসিইউ থেকে সাধারণ আইসিইউতে স্থানান্তরিত করা হয়। তারপর থেকেই মিলখার শরীর আবার অবনতি হতে থাকে। সূত্রের খবর, মিলখার শরীর গতকাল সন্ধ্যা পর্যন্তও ঠিক ছিল। কিন্তু গভীর রাতে তাঁর আচমকাই জ্বর আসে ও তাঁর সঙ্গে রক্তে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করে। মিলখার অবস্থা স্থিতিশীল নয়। যদিও হাসপাতালের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

2021-06-18 18:39:25

ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজে জল ছাড়ায় বাড়ছে অজয়ের জলস্তর

SafeValue must use [property]=binding: ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজে জল ছাড়ায় বাড়ছে অজয়ের জলস্তর (see http://g.co/ng/security#xss)

ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজ থেকে জল ছাড়ায় অজয় নদের জলস্তর বিপদসীমা অতিক্রম করার মুখে । যার ফলে অজয় নদ তীরবর্তী এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এই নিয়ে তৎপরতা শুরু হয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের মধ্যে। শুক্রবার আউশগ্রামের অজয় নদ তীরবর্তী  এলাকায় সতর্কতা জারি করে প্রচার  করা হল  প্রশাসনের পক্ষ থেকে। প্রত্যেককেই সতর্ক থাকতে বলা হয়েছে। এ বিষয়ে আউশগ্রাম ২ ব্লকের বিডিও গোপাল বন্দ্যোপাধ্যায় জানান, আমরা আগাম সতর্কতা নিচ্ছি। সাধারণ মানুষ যাতে অযথা আতঙ্কিত না হয়ে সতর্ক হন তা নিয়ে প্রচার চালাচ্ছি। তাছাড়া আমরাও প্রস্তুত রয়েছি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এদিন ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজ থেকে ৬০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। যার ফলে অজয় নদের জলস্তর বিপদসীমা ছুঁয়ে যেতে পারে। এদিন বিকেলে আউশগ্রাম ২ ব্লকের রামনগর ও ভেদিয়া অঞ্চল এলাকায় অজয়নদ সংলগ্ন জনবসতি এলাকায় মাইকিং করে প্রচার করা হয়। নদী তীরবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়। তাছাড়া মঙ্গলকোট ব্লক এলাকাতেও সতর্ক করা হয়। বিডিও বলেন, প্রতিটি গ্রাম পঞ্চায়েত প্রধানদের এলাকায় নজররাখতে বলা হয়েছে। প্লাবিত হলেই যাতে মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয় তার ব্যবস্থা করতে বলা হয়েছে। তাছাড়া আমরাও অজয় নদ পরিদর্শন করে এসেছি।

2021-06-18 18:29:49

আসানসোলে জলে ডুবে মৃত্যু এক যুবকের

SafeValue must use [property]=binding: আসানসোলে জলে ডুবে মৃত্যু এক যুবকের (see http://g.co/ng/security#xss)

আসানসোলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় রেলপার এলাকায় জলে ডুবে মৃত্যু এক যুবকের। আসানসোল উত্তর থানা এলাকার মৃত যুবকের নাম মহম্মদ  ইফতিকার আলম (২২)।
 

2021-06-18 17:49:57

মাধ্যমিকের রেজাল্ট কীভাবে? জানাল পর্ষদ

পরীক্ষা না হওয়া সত্ত্বেও এবারের মাধ্যমিকের রেজাল্ট কীভাবে তৈরি হবে, তা জানাল মধ্যশিক্ষা পর্ষদ। আজ, শুক্রবার সাংবাদিক সম্মেলনে এবিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০১৯ সালে নবমের পরীক্ষার ফল ও দশমের অ্যাসেসমেন্ট নম্বরের ৫০ শতাংশ যোগ করে তৈরি হবে এই রেজাল্ট। তবে মার্কশীটের এই ফলে যাদের আপত্তি থাকবে, তারা করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারবে।

2021-06-18 16:46:00

উচ্চ-মাধ্যমিকের রেজাল্ট কীভাবে? জানাল সংসদ

পরীক্ষা না হওয়া সত্ত্বেও এবারের উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কীভাবে তৈরি হবে, তা জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আজ, শুক্রবার সাংবাদিক সম্মেলনে এবিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০১৯-এর মাধ্যমিকের সর্বোচ্চ ৪টি বিষয়ের ৪০ শতাংশ নম্বর ও ২০২০-র একাদশের বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর মূল্যায়ণ করা হবে। এই মূল্যায়ণের সময় ধরা হবে দ্বাদশের প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ও প্রোজেক্টের ২০ নম্বর।

2021-06-18 16:37:00

সোশ্যাল মিডিয়ায় ছেলের ছবি প্রকাশ্যে আনলেন নীতি মোহন

SafeValue must use [property]=binding: সোশ্যাল মিডিয়ায় ছেলের ছবি প্রকাশ্যে আনলেন নীতি মোহন (see http://g.co/ng/security#xss)

গত ২ জুন গায়িকা নীতি মোহন ও অভিনেতা নিহার পান্ডের পরিবারে এসেছে নতুন সদস্য। পুত্র সন্তানের মা হয়েছেন নীতি। গায়িকা তাঁর ছেলের নাম রেখেছেন আর্যবীর। আর এবার ছেলের প্রথম ছবি অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিলেন নীতি ও নিহার। ইনস্টাগ্রামে এই জুটি তাদের ছেলের বেশ কিছু ছবি শেয়ার করেছেন।

2021-06-18 16:06:00

আত্মহত্যার চেষ্টা বাবা কা ধাবার মালিকের, ভর্তি হাসপাতালে

SafeValue must use [property]=binding: আত্মহত্যার চেষ্টা বাবা কা ধাবার মালিকের, ভর্তি হাসপাতালে (see http://g.co/ng/security#xss)

আত্মহত্যার চেষ্টা করলেন বাবা কা ধাবার কর্ণধার কান্তা প্রসাদ। তিনি এখন দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি। আর্থিক অনটনের কারণেই গতকাল রাতে ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন ৮০ বছরের এই বৃদ্ধ। গত বছর ইউটিউবার গৌরব ওয়াসন এই বৃদ্ধ দম্পতির দুর্দশার কথা সোশ্যাল মিডিয়াতে তুলে ধরেন তিনি। যার ফলে এই ভিডিওর দৌলতে খুব তাড়াতাড়ি বিখ্যাত হয়ে ওঠেন বাবা কা ধাবার কর্ণধার ও তাঁর স্ত্রী। অসংখ্য মানুষ খেতে যান বাবা কা ধাবাতে। অনেকেই কান্তা প্রসাদকে সাহায্য করার জন্য এগিয়ে আসেন। এর ফলে এই দম্পতির আর্থিক অবস্থার উন্নতি হয়। পাঁচ লক্ষ টাকা খরচ করে একটি নতুন রেস্তোরাঁ খোলেন কান্তা প্রসাদ। তিনজন কর্মীও নিয়োগ করেন তিনি। কিন্তু কিছুদিনের মধ্যেই এই রেস্তোরাঁয় ভিড় কমতে শুরু করে। ফলে সেই রেস্তোরাঁ বন্ধ করে দিতে বাধ্য হন কান্তা প্রসাদ। তিনি পুরনো ধাবায় ফিরে এসেছেন। কান্তা প্রসাদের স্ত্রী বাদামী দেবী জানিয়েছেন, আমাদের উপর বিপুল পরিমানে আর্থিক বোঝা ছিল। সেই উদ্বেগেই আত্মহত্যার সিদ্ধান্ত নেন কান্তা।কিছুদিন আগে গৌরবের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেন কান্তা প্রসাদ। তিনি দাবি করেন, গৌরব নিজেই তাঁকে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন। তিনি গৌরবকে ডাকেননি। তবে রেস্তোরাঁ বন্ধ করে দিতে বাধ্য হওয়ার পর পুরনো ধাবায় ফিরে এসে গৌরবের বিরুদ্ধে করা যাবতীয় অভিযোগ ফিরিয়ে নিয়েছেন কান্তা প্রসাদ। তিনি স্বীকার করেছেন, গৌরবের বিরুদ্ধে অভিযোগ এনে ভুল করেছিলেন। 

2021-06-18 15:59:19

হলদিয়ায় মাঝ সমুদ্রে বিপদের মুখে মালবাহী জাহাজ

SafeValue must use [property]=binding: হলদিয়ায় মাঝ সমুদ্রে বিপদের মুখে মালবাহী জাহাজ (see http://g.co/ng/security#xss)

মাঝ সমুদ্রে বিপদের মুখে একটি পর্তগিজ কন্টেনারবাহী জাহাজ। হলদিয়া বন্দরে আসার সময় তেলের ট্যাঙ্ক ফুটো হয়েই এই বিপদ ঘটেছে। এমভি ডেভন নামক ওই জাহাজটি  এখন বন্দর থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দূরে রয়েছে। জানা গিয়েছে, ওই জাহাজে ৩৮২টি কন্টেনার রয়েছে। যাতে মোট পণ্যের পরিমাণ ১১ হাজার টন। এই পণ্যের মধ্যে ১ লক্ষ ২০ হাজার লিটার লো সালফার জ্বালানি আছে। তার থেকে প্রায় ১০ হাজার লিটার তেল বঙ্গোপসাগরে ছড়িয়ে পড়েছে। উল্লেখ্য, এই সময় ঝাঁক বেঁধে ইলিশ ডিম পাড়তে আসে সুন্দরবনের মোহনার দিকে। ফলে ইলিশের সিজনে ওই তেল সমুদ্রে মেশায় বিপদের আশঙ্কা করছেন মৎস্যজীবীরা। এদিকে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, অয়েল স্পিল আটকাতে পারলে তবেই বন্দরে ঢোকার ছাড়পত্র পাবে ওই জাহাজটি।

2021-06-18 15:32:41

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: প্রথম সেশনে খেলা হবে না

SafeValue must use [property]=binding: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: প্রথম সেশনে খেলা হবে না (see http://g.co/ng/security#xss)

বৃষ্টির কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের প্রথম দিন প্রথম সেশনে খেলা হবে না। বিসিসিআই- এর পক্ষ থেকে এমনটাই ট্যুইট করে জানানো হয়েছে। ভারতীয় বোর্ডের তরফ থেকে ট্যুইটারে জানানো হয়, দুর্ভাগ্যক্রমে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিনের প্রথম সেশনে খেলা হবে না।’

2021-06-18 14:51:02

সন্তানকে মেরে আত্মঘাতী মা

নিজের ছেলেকে মেরে আত্মঘাতী হলেন মা। এমনই চাঞ্চল্যকর ঘটনা পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ থানার, অমরপুর গ্রামে। ঘটনার খবর পেয়ে খণ্ডঘোষ থানার পুলিস এলাকায় গিয়ে মৃতদেহ দুটি উদ্ধার করে নিয়ে আসে। দেহ দুটি ময়নাতদন্তের জন্য বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সুষমা মালিক (২৫)। মৃত শিশুটির নাম মহাদেব মালিক(৭)। পারিবারিক অশান্তির জেরে এই ঘটনা বলে প্রাথমিক অনুমান পুলিসের। অপর এক সন্তানকে নিয়ে স্বামী পলাতক। খণ্ডঘোষ থানার পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে ঘটনার তদন্ত শুরু করেছে।

2021-06-18 14:48:00

খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে অক্ষয় অভিনীত বেল বটম

SafeValue must use [property]=binding: খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে অক্ষয় অভিনীত বেল বটম (see http://g.co/ng/security#xss)

করোনার দ্বিতীয় ঢেউয়ের পর খুব শীঘ্রই  প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে অক্ষয় কুমার অভিনীত ‘বেল বটম’। গত ১৫ জুন অক্ষয় অভিনীত পরবর্তী ছবি ‘বেল বটম’এর নির্মাতা সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে, এবারে আর ওয়েব প্ল্যাটফর্মে নয় বরং ফের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই ছবি। আগামী ২৭ জুলাই মুক্তি পাবেএই ছবি । ছবিতে অক্ষয়ের সহ অভিনেত্রী বাণী কাপুর জানিয়েছেন, তিনি দীর্ঘদিন ধরে এই ছবির জন্য অপেক্ষা করছেন। প্রসঙ্গত, অক্ষয়কুমার ছাড়াও 'বেল বটম'-এ গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে বাণী কাপুর, হুমা কুরেশি এবং লারা দত্তকে। ছবির পরিচালনার দায়িত্বে রয়েছেন রঞ্জিত এম তিওয়ারি।

2021-06-18 14:45:15

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: শেষ মূর্হতে বদলে গেল ম্যাচের সময়

SafeValue must use [property]=binding: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: শেষ মূর্হতে বদলে গেল ম্যাচের সময় (see http://g.co/ng/security#xss)

শেষ মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পয়নশিপের ফাইনাল শুরুর সময় এগিয়ে নিয়ে এল আইসিসি। প্রথামিকভাবে স্থির ছিল যে, ইংল্যান্ডে সচরাচর যে সময়ে শুরু হয় টেস্ট ম্যাচ, সেই মতোই স্থানীয় সময় বেলা ১১টায় শুরু হবে ম্যাচ। যার অর্থ ভারতীয় সময় অনুযায়ী দুপুর ৩টে ৩০ মিনিটে শুরু হওয়ার কথা ছিল ম্যাচ। যদিও শেষ মূর্হতে ম্যাচের সময় আরও ৩০ মিনিট এগিয়ে আনা হল। যার ফলে ইংল্যান্ডের স্থানীয় সময় ১০ টা ৩০ মিনিট ও ভারতীয় স্থানীয় সময় দুপুর ৩ টের সময় খেলা  শুরু হবে।  

2021-06-18 14:06:15

অসমে ভূমিকম্প, কম্পনের মাত্রা ২.৮

2021-06-18 13:58:18

 জলবন্দি আসানসোলের বিস্তীর্ণ এলাকা

আসানসোল পুরসভা এলাকার বিস্তীর্ণ অংশ জলমগ্ন। আসানসোলের রেলপার, দিলদার নগর, নিয়ামতপুর, কুলটি বরাকরে বহু মানুষ জলবন্দি। ঝাড়খণ্ডের প্রবল বর্ষণের জেরে জল ছাড়া শুরু করেছে মাইথন পাঞ্চেত জলাধার। বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা বিশেষ বোট নামিয়ে জলবন্দি মানুষকে উদ্ধারে নেমেছে। এদিকে মাইথন থেকে এই মুহূর্তে ১৪ হাজার ৩০০ একর ফিট জল ছাড়া হচ্ছে। একইভাবে পাঞ্চেত থেকে ২২ হাজার ৬৪৩ একর ফিট জল ছাড়া হচ্ছে। অন্যদিকে, দুর্গাপুর ব্যারেজ থেকেও ৩৯ হাজার ৯০০ কিউসেক জল ছাড়া হচ্ছে বলে জানা গিয়েছে।

2021-06-18 13:38:00

নন্দীগ্রাম গণনা মামলা: বিচারপতির এজলাস নিয়েই উঠল প্রশ্ন

SafeValue must use [property]=binding: নন্দীগ্রাম গণনা মামলা: বিচারপতির এজলাস নিয়েই উঠল প্রশ্ন (see http://g.co/ng/security#xss)

এবার খোদ বিচারপতির এজলাস নিয়ে প্রশ্ন উঠে গেল। নন্দীগ্রাম গণনা মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দর এজলাস নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। উল্লেখ্য, আজ শুক্রবার সকাল ১১টায় কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের এজলাসে নন্দীগ্রামে গণনা মামলার শুনানি হওয়ার কথা ছিল। আজ, স্যোশাল মিডিয়ায় ২টি ছবি পোস্ট করে একগুচ্ছ প্রশ্ন তুললেন ডেরেক। ছবি দুটিতে নন্দীগ্রাম গণনা মামলায় বিচারপতি কৌশিক চন্দকে বিজেপির দুটি সভায় বিজেপি সভাপতি দিলীপ ঘোষের পাশে দেখা গিয়েছে।  ট্যুইট পোস্টটিতে তিনি লেখেন, দিলীপ ঘোষের সভায় ইনি কে? ইনিই কি কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ? এরপর, সেই বিচারপতির এজলাসে কেন নন্দীগ্রাম মামলা দেওয়া হয় তা নিয়েও প্রশ্ন তোলেন ডেরেক।

2021-06-18 13:34:08

পুরুলিয়ায় সেতু থেকে ৫০ ফুট নীচে পড়ল ভ্যান

SafeValue must use [property]=binding: পুরুলিয়ায় সেতু থেকে ৫০ ফুট নীচে পড়ল ভ্যান (see http://g.co/ng/security#xss)

পুরুলিয়ার রঘুনাথপুর-বরাকর রাজ্য সড়কের উপর বুন্দলা সেতুতে পথ দুর্ঘটনা। নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে একটি পিকআপ ভ্যান ৫০ ফুট নীচে পড়ে যায়। ঘটনাস্থলে পৌঁছয় রঘুনাথপুর থানার পুলিস। হতাহতের কোন খবর নেই।

2021-06-18 13:33:00

অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে দুর্গাপুর ব্যারেজে ২৯ হাজার ৯০০ কিউসেক জল ছাড়া হয়েছে

2021-06-18 12:25:00

ব্যাপক বৃষ্টিপাতে জলমগ্ন সিউড়ি

ব্যাপক বৃষ্টিপাতের ফলে চন্দ্রভাগা নদীর জল বেড়ে যাওয়ায় জলমগ্ন হয়ে পড়েছে সিউড়ির মল্লিকপুর গ্রামের বিস্তীর্ণ এলাকা। জলের তলায় মল্লিকপুর থেকে সিঙ্গুর যাওয়ার রাস্তায় থাকা ভাসা ব্রিজ। বন্ধ যান চলাচল। ঘুরপথে চলছে যাতায়াত।

2021-06-18 12:24:45

হাতির হানায় মৃত্যু প্রৌঢ়র

মাদারিহাটের দলগাও চা বাগানের ধোবি লাইনে হাতি শুঁড় পেচিয়ে মাটিতে আছড়ে মেরে ফেলল এক প্রৌঢ়কে। মৃতের নাম জোহান মুন্ডা (৬৪)। বৃহস্পতিবার মধ্যরাতের ঘটনা। দলছুট বুনো হাতিটি ঘর ভাঙার সময় প্রৌঢ় হাতিটির সামনে পড়ে যায়।

2021-06-18 12:21:35

করোনা বিধ্বস্ত ভারত, চীনের কাছে ক্ষতিপূরণ চাইলেন ডোনাল্ড ট্রাম্প

SafeValue must use [property]=binding: করোনা বিধ্বস্ত ভারত, চীনের কাছে ক্ষতিপূরণ চাইলেন ডোনাল্ড ট্রাম্প (see http://g.co/ng/security#xss)

ভারতে করোনা সংক্রমণের জন্য  চীনকেই দুষলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার তিনি বলেন, ‘করোনা সংক্রমণের জেরে ভারত বিধ্বস্ত’। সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য ফের একবার  চীনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণও চাইলেন তিনি। এদিন এই বিষয়ে ট্রাম্প বলেন, ‘দেখুন ভারতে এখন কী পরিস্থিতিতে তৈরি হয়েছে। সবাই একটা সময়ে বলত, ভারত কত ভালো অবস্থায় রয়েছে। তবে এবার ভারতের অবস্থাও খারাপ। পাশাপাশি গোটা বিশ্বের অবস্থাও খারাপ।’ এর প্রেক্ষিতে চীনকে গোটা বিশ্বকে ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি তোলেন ডোনাল্ড ট্রাম্প।

2021-06-18 12:00:47

মুর্শিদাবাদের জিয়াগঞ্জে রাজ্য সড়কে পথ দুর্ঘটনায় মৃত ১

বৃহস্পতিবার রাতে জিয়াগঞ্জ থানার বাগডহর সংলগ্ন লালবাগ-ভগবানগোলা রাজ্য সড়কে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক জনের। এই ঘটনায় আহত আরও দুই। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাকেশ পোদ্দার(২৫)। আহতদের মধ্যে একজন আশঙ্কাজনক অবস্থায় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ  হাসপাতালে ভর্তি রয়েছেন। জানা গিয়েছে , ভগবানগোলার নিচু বাজারের বাসিন্দা পাঁচ যুবক দুটি মোটরবাইকে জিয়াগঞ্জ এসেছিলেন। রাতে বাড়ি ফেরার সময় দুর্ঘটনা ঘটে।

2021-06-18 11:43:37

টানা দু’দিনের অতিরিক্ত বৃষ্টিপাতে জলমগ্ন দুর্গাপুর ১৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের প্রায় ১০০ টির অধিক বাড়িঘর

SafeValue must use [property]=binding: টানা দু’দিনের অতিরিক্ত বৃষ্টিপাতে জলমগ্ন দুর্গাপুর ১৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের প্রায় ১০০ টির অধিক বাড়িঘর (see http://g.co/ng/security#xss)

2021-06-18 11:40:00

কার্ড না থাকলেও বিনামূল্যে রেশন দেওয়ার ভাবনা

কোভিড পরিস্থিতিতে রেশন কার্ডহীনদের জন্যও বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার ভাবনাচিন্তা শুরু করেছে কেন্দ্র। যাদের রেশন কার্ড নেই কিংবা পরিযায়ী শ্রমিক, ২০২০ সালে লকডাউনের সময়ে দু’মাসের জন্য তাদের ফ্রি চাল এবং ডাল দেওয়া হয়েছিল। অন্যদিকে, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) অধীনে থাকা ৮০ কোটি মানুষকে টানা আট মাস চাল, গম দেওয়া হয়েছিল বিনামূল্যে। তাই এবার কেন পরিযায়ী শ্রমিক তথা রেশন কার্ডহীনরা খাদ্যশস্য পাবে না? কেন স্রেফ জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে থাকা ব্যক্তিদেরই তা দেওয়া হবে? এই প্রশ্ন তুলে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিল সারা ভারতের রেশন দোকানদারদের সংগঠন। সেই চিঠির পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকার বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরে আলোচনা শুরু হয়েছে বলে খাদ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

2021-06-18 11:37:39

সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে গেলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন

SafeValue must use [property]=binding: সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে গেলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন (see http://g.co/ng/security#xss)

2021-06-18 11:37:00

নন্দীগ্রামের ফল: পিছিয়ে গেল শুনানি

SafeValue must use [property]=binding: নন্দীগ্রামের ফল: পিছিয়ে গেল শুনানি (see http://g.co/ng/security#xss)

বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের ফল নিয়ে সন্দিহান গোটা বাংলা। আর তাই কলকাতা হাইকোর্টে মামলা হয়েছিল। আজ, শুক্রবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসে তার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আদালত আজ আগামী বৃহস্পতিবার ২৪ জুন পর্যন্ত এই শুনানি পিছিয়ে দেয়।

2021-06-18 11:28:00

ইউরোয় আজ মুখোমুখি

SafeValue must use [property]=binding: ইউরোয় আজ মুখোমুখি (see http://g.co/ng/security#xss)

সুইডেন : স্লোভাকিয়া (সন্ধ্যা ৬-৩০ মিনিটে)
ক্রোয়েশিয়া : চেক প্রজাতন্ত্র  (রাত ৯-৩০ মিনিট)
ইংল্যান্ড : স্কটল্যান্ড  (রাত ১২-৩০ মিনিটে)

 সরাসরি সোনি টেন স্পোর্টসে

কালকের ফল
ইউক্রেন- ২ : উত্তর ম্যাসিডোনিয়া- ১
ডেনমার্ক- ১ : বেলজিয়াম- ২

2021-06-18 11:02:15

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত গর্ভবতী এবং সদ্য মায়েরা

গর্ভবতী এবং সদ্য মায়েরা করোনার প্রথম সংক্রমণের তুলনায়  দ্বিতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত হয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর সাম্প্রতিক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। দেশে করোনার প্রথম ঢেউ আছড়ে পড়েছিল ২০২০-র ১ এপ্রিল থেকে ২০২১-র ৩১ জানুয়ারি। আর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ছিল ১ ফেব্রুয়ারি থেকে ১৪ মে। এই সময়ের মধ্যে মহিলাদের উপর করোনা সংক্রমণের প্রভাব পর্যালোচনা করা হয়। উপসর্গযুক্ত আক্রান্তের সংখ্যা প্রথম ঢেউয়ের থেকে দ্বিতীয় সংক্রমণের ক্ষেত্রে ছিল ২৮.৭ শতাংশ বেশি। অন্যদিকে, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে গর্ভবতী এবং সদ্য মায়েদের ক্ষেত্রে মৃত্যুর হার ৫.৭ শতাংশ। প্রথম ঢেউয়ের ক্ষেত্রে তা ছিল মাত্র ০.৭ শতাংশ।

2021-06-18 10:54:19

অস্ত্রোপচারে সুস্থ জখম হনুমান

 সঙ্গিনী কার? তাই নিয়ে বিবাদ দুই হনুমানের। মহিলা সঙ্গীর অধিকার ছিনিয়ে নিতে তুমুল মারামারি। তাতেই মারাত্মকভাবে জখম হয় প্রায় চার ফুট লম্বা পশুটি। পেটে ছ’ইঞ্চি লম্বা গভীর ক্ষত। সেখান থেকে বেরিয়ে এসেছে নাড়িভুঁড়ি। দেহে একাধিক ক্ষতচিহ্ন। দাঁতের আঘাতেই পেট ফালাফালা হয়ে গিয়েছে বলে অনুমান চিকিৎসক এবং বনদপ্তরের আধিকারিকদের। বুধবার গভীর রাতে হনুমানটিকে হাওড়া থেকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছিল সল্টলেকের ওয়াইল্ড অ্যানিম্যাল রেসকিউ সেন্টার অ্যান্ড ট্রানজিট ফেসিলিটি সেন্টারে। সেখানেই তার অস্ত্রোপচার করা হয়। পশুচিকিৎসক ডাঃ কল্যাণকুমার চক্রবর্তী জানিয়েছেন, ‘বাঁচার সম্ভাবনা খুব কম ছিল। প্রায় অজ্ঞান হয়ে গিয়েছিল। তবে চিকিৎসা সফল হয়েছে। বৃহস্পতিবার সকালে খাওয়া দাওয়া করেছে। খাঁচার ভিতর খানিকটা লাফালাফি করতেও দেখা গিয়েছে হনুমানটিকে। ৬০টিরও বেশি সেলাই পড়েছে পেটে।’ চিকিৎসকের অনুমান,  সঙ্গিনীর জন্য দুই হনুমান মরণপণ যুদ্ধে নামে। এরকম ঘটনা প্রায়ই দেখা যায়। সেটিরই জখম নিয়ে আহত হয়ে পড়ে এই পশুটি।

2021-06-18 10:20:00

দক্ষিণ ২৪ পরগনায় আজ শুরু ভ্যাকসিন অন হুইলস পরিষেবা

এবার ভ্যাকসিন অন হুইলস পরিষেবা চালু হচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। আজ, শুক্রবার এর আনুষ্ঠানিক সূচনা হবে বারুইপুরে। তারপর সোনারপুর দক্ষিণ কেন্দ্রের অন্তর্গত আড়াপাচ এলাকায় একটি বিশেষ চাহিদা সম্পন্ন যুবকদের হোমে আসবে সেই বাস। সেখানে তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। তারপর সোনারপুর ব্লক অফিসে করোনা মোকাবিলা এবং ভ্যাকসিন নিয়ে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। জেলা সূত্রে জানা গিয়েছে, বারুইপুরে এই ভ্যাকসিন অন হুইলস বাসটির সূচনা করবেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। মূলত চলাফেরা করতে অক্ষম, বয়স্ক সহ বিশেষ চাহিদা সম্পন্নদের টিকা দিতে এই ব্যবস্থা করা হয়েছে। সোনারপুর, ডায়মন্ডহারবার সহ ছ’টি জায়গায় এই বাস দেওয়া হয়েছে।

2021-06-18 10:10:00

২৫ জুলাই খুলছে পুরীর মন্দির

SafeValue must use [property]=binding: ২৫ জুলাই খুলছে পুরীর মন্দির (see http://g.co/ng/security#xss)

দর্শনার্থীদের জন্য আগামী ২৫ জুলাই খুলে দেওয়া হচ্ছে পুরীর জগন্নাথ মন্দির। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে মে মাসেই বন্ধ করে দেওয়া হয়েছিল মন্দির। সম্প্রতি বৈঠকের পরই ২৫ জুলাই তা খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, সামাজিক বিধি বজায় রাখতে যাতে কোনও সমস্যা না হয়, সেই কারণে রথযাত্রার সব আচার, নিয়মাবলি সম্পূর্ণ হওয়ার দু’দিন পর মন্দির খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কীভাবে দর্শনার্থীদের মন্দিরে প্রবেশ করানো হবে এবং করোনা বিধি সংক্রান্ত আরও বিষয় নিশ্চিত করতে ২৪ বা ২৫ জুলাই মন্দির কমিটির বৈঠক হবে বলে জানা গিয়েছে।

2021-06-18 09:56:42

আরও কিছুটা কমল দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যু

SafeValue must use [property]=binding: আরও কিছুটা কমল দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যু (see http://g.co/ng/security#xss)

দেশে করোনার গ্রাফ নিম্নমূখীই। গত ২৪ ঘণ্টায় অরও কিছুটা কমল দৈনিক সংক্রমণ ও মৃত্যু।  গতকাল নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ৪৮০ জন। অন্যদিকে বর্তমানে মোট চিকিৎসাধীনের সংখ্যাটাও কমে ৭৩ দিন পর ৮ লক্ষের নীচে নামল।  গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মারা গিয়েছেন ১ হাজার ৫৮৭ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের তুলনায় অনেকটাই বাড়ল সুস্থতার হার। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ৮৮ হাজার ৯৭৭ জন রোগী। আজ, শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লক্ষ ৬২ হাজার ৭৯৩ জন। মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮৩ হাজার ৪৯০ জনের। এ পর্যন্ত সুস্থ হয়ে গিয়েছেন ২ কোটি ৮৫ লক্ষ ৮০ হাজার ৬৪৭ জন রোগী। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৭ লক্ষ ৯৮ হাজার ৬৫৬ জন। এদিকে, দেশে এ পর্যন্ত মোট ২৬ কোটি ৮৯ লক্ষ ৬০ হাজার ৩৯৯ জন দেশবাসীর টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। 

2021-06-18 09:52:18

কল্যাণী সহ নদীয়ায় হোয়াটসঅ্যাপে শুরু হয়েছে টিকা-বুকিং

নদীয়া জেলায় কল্যাণী সহ চার কেন্দ্রে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে করোনার ভ্যাকসিন বুকিংকারীদের টিকা দেওয়া। এই পদ্ধতি চালু হওয়ার ফলে সাধারণ মানুষকে দীর্ঘক্ষণ লাইনে না দাঁড়িয়ে থেকে বুকিংয়ে দেওয়া সময়ে টিকাকেন্দ্রে পৌঁছলেই তিনি টিকা পেয়ে যাবেন। স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এই উদ্যোগে খুশি জেলাবাসী। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, তাদের দেওয়ার নম্বরে (৮৩৩৫৯৯৯০০০) হোয়াটসঅ্যাপ করে ‘হাই’ লিখলেই বুকিং পদ্ধতি শুরু হয়ে যাবে। এরপর সেখানে আইডি নম্বর, স্থান এবং সুবিধামতো তারিখ দিলেই পাওয়া যাবে বুকিং। আপাতত ৪৫ বছরের ঊর্ধ্বে যাঁরা দ্বিতীয় ডোজ নেবেন, তাঁরাই এই বুকিং করতে পারবেন। তবে আগামী বৃহস্পতিবার থেকে প্রথম ডোজের বুকিং শুরু হবে বলে জানা গিয়েছে। কল্যাণী জেএনএম হাসপাতাল ও মেডিকেল কলেজ, রানাঘাট মহকুমা হাসপাতাল, নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতাল এবং করিমপুর হাসপাতাল থেকে হোয়াটসঅ্যাপে বুকিং করে প্রত্যেকদিন ৫০ জন করে টিকা পাবেন। আগামী দিনে সেই সংখ্যাটা বাড়ানো হবে বলেও জানা গিয়েছে। কল্যাণী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক অয়ন ঘোষ বলেন, আমরা আমাদের হাসপাতালে এই পদ্ধতি শুরু করে দিয়েছি। এতে বিশেষ করে বয়স্ক মানুষরা উপকৃত হবেন।

2021-06-18 09:50:00

অন্তর্বর্তী জামিন পেলেন আয়েষা

 রাষ্ট্রদ্রোহিতা মামলায় লাক্ষাদ্বীপের চিত্রপরিচালক আয়েষা সুলতানাকে এক সপ্তাহের জন্য অন্তর্বর্তী জামিন দিল কেরল হাইকোর্ট। তবে, তাঁকে পুলিসি জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মালয়ালম টিভি চ্যানেলে এক বিতর্ক সভায় বিদ্বেষমূলক মন্তব্যের অভিযোগে আয়েষার বিরুদ্ধে এফআইআর করা হয়। তিনি বলেছিলেন, কোভিড-১৯কে লাক্ষাদ্বীপের মানুষের বিরুদ্ধে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করেছে কেন্দ্র। লাক্ষাদ্বীপে বিজেপির সভাপতি সি আবদুল কাদের হাজির অভিযোগের প্রেক্ষিতেই কাভারাটি থানায় ভারতীয় সংবিধানের ১২৪এ এবং ১৫৩বি ধারায় মামলা রুজু হয়।

2021-06-18 09:40:00

নন্দীগ্রামের ফল: আজ শুনানি কোর্টে

প্রথমে ঘোষণা করা হয়েছিল জয়ী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুক্ষণ পরই ফের ঘোষণা করা হয় তিনি পরাজিত। নন্দীগ্রামের এই নির্বাচনী ফলাফল নিয়ে এখনও সন্দিহান গোটা বাংলা। তা নিয়েই কলকাতা হাইকোর্টে মামলা হয়েছিল। শুক্রবার সকাল ১১টায় ভিডিও কনফারেন্সিংয়ে সেই মামলার শুনানি হবে বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে।

2021-06-18 09:39:30

গৃহকর্মীদের টিকাকরণ পুজো কমিটির

পুজোর বাজেটে কাটছাঁট করে সেই টাকায় অভিনব পদক্ষেপ নিল কেষ্টপুর প্রফুল্লকানন পশ্চিম অধিবাসীবৃন্দ। বৃহস্পতিবার পুজো কমিটির তরফে একটি টিকাকরণ কর্মসূচির আয়োজন করা হয়। সেখানে স্থানীয় গৃহকর্মীদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হয়। ২০০ জন পরিচারক ও পরিচারিকাকে এদিন টিকা দেওয়া হয়। কেষ্টপুরের উৎসব গার্ডেনে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে ভ্যাকসিনেশন প্রক্রিয়া। পুজো কমিটির সদস্য কার্তিক রায় জানিয়েছেন, সারা বছরই বিভিন্ন সমাজকল্যাণ মূলক কাজে আমরা নিয়োজিত থাকি। এবছর করোনার প্রকোপ তীব্র হয়েছে। তবে স্থানীয় এলাকার বিভিন্ন বাড়ির গৃহকর্মীদের ভ্যাকসিন পেতে সমস্যা হচ্ছে। অন্যদিকে, বেসরকারি হাসপাতাল থেকে টাকা দিয়ে টিকা নেওয়া তাঁদের পক্ষে সম্ভব নয়। তাই গৃহকর্মীদের জন্য এই বিশেষ ব্যবস্থা করেছে পুজো কমিটি।

2021-06-18 09:30:00

কাকদ্বীপে মৎস্যজীবীর জালে কুমির

SafeValue must use [property]=binding: কাকদ্বীপে মৎস্যজীবীর জালে কুমির (see http://g.co/ng/security#xss)

মৎস্যজীবীর জালে ধরা পড়ল এক বিশালাকার পাঁচ ফুটের কুমির। কাকদ্বীপ ব্লকের ফটিকপুর এলাকায় ঘটেছে এই ঘটনা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফটিকপুর এলাকার মৎস্যজীবী সিকান্দার আলি সহ আরও ৩ জন বুধবার সন্ধ্যায় কাকদ্বীপের বরপাড়া এলাকার তিনপুরি নদীর খাঁড়িতে জাল নিয়ে মাছ ধরতে যান। হঠাৎই জঙ্গলের আড়ালে থাকা একটি কুমির এসে আক্রমণ করে ওই মৎস্যজীবীকে। তারপর জালে জড়িয়ে যায় সে। এরপর কুমিরটিকে চেপে ধরে জালে জড়িয়ে মৎস্যজীবীরা নিয়ে আসেন ফটিকপুর গ্রামে। খবর যায় কাকদ্বীপ থানা এবং বনদপ্তরে। বনকর্মীরা কুমিরটিকে উদ্ধার করে নিয়ে যান নামখানা ফরেস্ট ক্যাম্পে। বৃহস্পতিবার সকালে কুমিরটি নিয়ে যাওয়া হয় ভাগবতপুর কুমির প্রকল্পে।

2021-06-18 09:29:45

কোপা আমেরিকা: পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিল ব্রাজিল

SafeValue must use [property]=binding: কোপা আমেরিকা: পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিল ব্রাজিল (see http://g.co/ng/security#xss)

পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে তালিকায় শীর্ষস্থান দখল করল ব্রাজিল। এদিন রিওতে এবারের কোপা আমেরিকার ম্যাচ জিতে সাম্বা বাহিনীর পকেটে ৬ পয়েন্ট। ম্যাচে শুরু থেকে আত্মবিশ্বাসী ছিল তারা। ১২ মিনিটের মাথায় অ্যালেক্স সান্দ্রোর গোলে এগিয়ে যায় নেইমাররা। দ্বিতীয়ার্ধে ৬৮ মিনিটের মাথায় পেরুর বক্সের বাইরে থেকে গোল করেন নেইমার। স্কোরলাইন ২-০। এরপর ৮৯ মিনিটে গোল করেন এভারটন রিবেইরো এবং ৯৩ মিনিটে গোল করেন রিচারলিসন।

2021-06-18 09:12:51

দার্জিলিংয়ে ধস, মৃত ২

ধস নামল দার্জিলিংয়ে। সেবক-রংপো নির্মিয়মাণ রেল টানেলে কাজ চলাকালীন এই ধস নামে বলেই খবর। গতকাল রাত ১০ টা নাগাদ কালিম্পংয়ের ২৫ কিমি দূরে ভালুখোলাতে দুর্ঘটনাটি ঘটে। উত্তরবঙ্গে টানা বৃষ্টির জেরেই এই ধস বলেই অনুমান। কালিম্পং থানার পুলিস জানিয়েছে, ৭ জনকে উদ্ধার করা গিয়েছে। যাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ২ শ্রমিকের। জখম ৫ জন। ধস নামার ফলে ওই শ্রমিকরা টানেলের মধ্যেই আটকে পড়েছিলেন।  তাঁদের এখনও পরিচয় জানা না গেলেনও প্রত্যেকেই বিহারের বাসিন্দা বলে জানা যাচ্ছে। জখমদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তাঁদের জখম কতটা গুরুতর তাও পরীক্ষা করা হচ্ছে।

2021-06-18 09:01:00

শিয়ালদহে ভেঙে পড়ল বাড়ির একাংশ

SafeValue must use [property]=binding: শিয়ালদহে ভেঙে পড়ল বাড়ির একাংশ (see http://g.co/ng/security#xss)

শিয়ালদহে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনাটি ঘটে কলকাতা পুরসভার ৪৯ নম্বর ওয়ার্ডের শিয়ালদহ সুরেন্দ্রনাথ কলেজের কাছে ১৬/৪ নূর মহম্মদ লেনে গতকাল, বৃহস্পতিবার গভীর রাতে। তিনতলা বাড়িটির একাংশ ভেঙে পাশের বাড়িতে পড়েছে বলেই জানা গিয়েছে। রাতেই ঘটনাস্থলে যায় পুলিস-প্রশাসন। তবে এই দুর্ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

2021-06-18 08:54:00

ইউরোর শেষ ষোলোয় নেদারল্যান্ডস, জিতল ইউক্রেনও

SafeValue must use [property]=binding: ইউরোর শেষ ষোলোয় নেদারল্যান্ডস, জিতল ইউক্রেনও (see http://g.co/ng/security#xss)

ইউক্রেনের বধের এবার অস্ট্রিয়া। ইউরো কাপে শুরু হয়ে গিয়েছে কমলা ঝড়। আর গতকাল, বৃহস্পতিবার অস্ট্রিয়াকে  ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় চলে গেল নেদারল্যান্ডস। ম্যাচের ১১ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন মেমফিস ডিপে ৷ এরপর দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটে নেদারল্যান্ডসের হয়ে দ্বিতীয় গোলটি করেন ডামফ্রাইস ৷ অন্যদিকে, এদিন গ্রুপ-‘সি’-র অন্য ম্যাচ জিতে ইউরোর শেষ ষোলোয় যাওয়ার আশা বাঁচিয়ে রাখল ইউক্রেনও। বৃহস্পতিবার তারা উত্তর ম্যাসিডোনিয়াকে হারিয়েছে ২-১ গোলে। গোল করেন এবং রোমান ইয়ারেমচুক। ২৯ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন আন্দ্রি ইয়ারমোলেঙ্কো। তার ঠিক মিনিট পাঁচেক পরই তাঁরই পাস থেকে দলের দ্বিতীয় গোলটি করেন ইয়ারেমচুক। তবে দ্বিতীয়ার্ধে উত্তর ম্যাসিডোনিয়ার পক্ষে এজগার আলিয়োস্কি পেনাল্টি মিস করার পরেও ফিরতি বলে গোল করেন।

2021-06-18 08:42:31

করোনার চিকিৎসা করান, ফের মাওবাদীদের বার্তা দিল পুলিস

কোভিডের কোপে বহু রাজ্যের মাওবাদী অধ্যুষিত এলাকায় সংক্রমণ ছড়াচ্ছে বলে খবর মিলেছে। তবে স্বাস্থ্য বিভাগের চিন্তার কারণ, মাওবাদী নেতাদের অনেকেই প্রকাশ্যে আসার ভয়ে করোনার চিকিৎসাই করাচ্ছেন না। সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউয়ে তাই আরও একবার মাওবাদীদের উদ্দেশে সচেতনতার বার্তা দিল পুলিস। নিরাপত্তা বাহিনীর তরফে বার্তা দেওয়া হয়, অসুস্থ মাওবাদীরা যদি আত্মসমর্পণ করেন, তাহলে তারা সুচিকিৎসা পাবেন। দ্বিতীয় ঢেউয়ে এমনই প্রস্তাব দিয়ে দ্বিতীয় বারের জন্য মাওবাদীদের উদ্দেশে বার্তা দিল নিরাপত্তা বাহিনী। তবে নিরাপত্তা বাহিনীর বারবার পরামর্শের পরও মাওবাদীরা চিকিৎসার জন্য এগিয়ে আসেননি। 

2021-06-18 08:40:00

করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্ষতি দুই লক্ষ কোটির: আরবিআই

করোনা সংক্রমণ ভারতের অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। বিশেষ করে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় চলতি অর্থবর্ষে দেশের অর্থনীতিতে প্রায় ২ লক্ষ কোটি টাকা ক্ষতি হতে পারে। জুন মাসের বুলেটিন প্রকাশ করে এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আরবিআই জানিয়েছে, করোনার প্রথম ঢেউয়ে তেমন ক্ষতি না হলেও দ্বিতীয় ঢেউ অর্থনীতিতে প্রভাব ফেলেছে। 
এখন শিয়রে তৃতীয় ঢেউ ফনা তুলছে। ইতিমধ্যেই একাধিক আন্তর্জাতিক আর্থিক সংস্থা ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পরিমাণ অনেকটাই কমিয়েছে। ২০২১-২০২২ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়েছে মুডিজ। এমনকী জিডিপি বৃদ্ধিও কমেছে। মূদ্রাস্ফীতি চরম আকার নিয়েছে। তার উপরে পেট্রোল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধি সঙ্কট আরও বাড়িয়েছে।

2021-06-18 08:34:58

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি অব্যাহত

SafeValue must use [property]=binding: পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি অব্যাহত (see http://g.co/ng/security#xss)

আজ ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। সেঞ্চুরি গড়ার পথে আরও এক ধাপ এগল পেট্রল। দোসর ডিজেল। গতকালের বিরতির পর আজ, শুক্রবার, কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি বাড়ল ২৬ পয়সা। পাশাপাশি ডিজেলের দাম বাড়ল লিটার প্রতি ২৯ পয়সা। ফলে আজ পেট্রলের দাম হয়েছে লিটারে ৯৬.৮৪ টাকা। ডিজেলের দাম হয়েছে লিটারে ৯০.৫৪ টাকা। অন্যদিকে, রাজধানী দিল্লিতে আজ লিটার প্রতি পেট্রলের দাম হয়েছে  ৯৬.৯৩ টাকা ও ডিজেলের দাম লিটার প্রতি ৮৭.৬৯ টাকা। বাণিজ্যনগরী মুম্বইয়ে আজ প্রতি লিটার পেট্রলের দাম ১০২.৮২ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.৮৪ টাকা। চেন্নাইয়ে আজ পেট্রলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৯৮.১৪ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯২.৩১ টাকা।

2021-06-18 08:28:00

সোনিয়া টিকার দু’টি ডোজ নিয়েছেন, জানাল কংগ্রেস

কোভিশিল্ডের দু’টি ডোজই নিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তাঁর কন্যা প্রিয়াঙ্কা ইতিমধ্যেই প্রথম ডোজ নিয়ে ফেলেছেন। আর পুত্র রাহুল করোনা থেকে সেরে ওঠার পর চিকিৎসকের পরামর্শ মেনে টিকাকরণ করাবেন। এনিয়ে অহেতুক রাজনীতি বন্ধ হোক। পরিবর্তে সমস্ত দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করে রাজধর্ম পালন করুক মোদি সরকার। বৃহস্পতিবার এমনটাই জানালেন দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। 

2021-06-18 08:20:00

ভূমিকম্প  অনুভূত অসম-মণিপুর-মেঘালয়ে

কাকভোরে ভূমিকম্প।  এই কম্পন অনুভুত হল কাঁপল অসম, মণিপুর ও মেঘালয়ে। আজ, শুক্রবার অসমের সোনিতপুরে এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.১, মণিপুরের চান্দেলে ৩ ও মেঘালয়ার পশ্চিম খাসি পাহাড়ি এলাকায় ২.৬। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।  

2021-06-18 08:19:39

চার ঘণ্টায় ১১ হাজার বার ডুব !

SafeValue must use [property]=binding: চার ঘণ্টায় ১১ হাজার বার ডুব ! (see http://g.co/ng/security#xss)

টানা বৃষ্টির জেরে হাওড়া শহরের নানা এলাকা যখন প্রায় জলে ডুবুডুবু, সেই সময়ে গঙ্গার ঘাটে জলে ডুবেই রেকর্ড বুকে নাম তুলে ফেললেন হাওড়ার এক যুবক। প্রায় চার ঘণ্টায় ১১ হাজারেরও বেশি ডুব দিয়ে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম তুললেন মুকেশ গুপ্তা। এর আগে এই ধরনের রেকর্ড কেউ করেননি বলেও জানিয়েছেন মুকেশ এবং রেকর্ড বুক সংস্থার প্রতিনিধি। এদিন সকাল ৭টায় তেলকলঘাটে তিনি গঙ্গায় ডুব দিতে শুরু করেন। পরবর্তী চার ঘণ্টা দশ মিনিটে তিনি মোট ১১ হাজার ৫০৪ বার ডুব দিয়েছেন বলে জানান দিল্লি থেকে আগত রেকর্ড বুক সংস্থার প্রতিনিধি আনন্দ বেদান্ত। মুকেশ জানান, তিনি পেশায় একজন বিক্রেতা এবং তেলকলঘাট এলাকার বাসিন্দা। তবে ধারাবাহিকভাবে বিভিন্ন ‘ওয়াটার স্পোর্টস’-এ অংশ নেন। দীর্ঘ পথে সাঁতারের জন্য তিনি বিদেশেও গিয়েছেন। তিনি বলেন, জলে এরকম আরও রেকর্ড করতে চাই। সরকারি সাহায্য পেলে আমার এই ইচ্ছাপূরণ অনেকটা সহজ হবে। 

2021-06-18 08:17:00

ইতিহাসে আজকের দিনে

 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

2021-06-18 08:12:34

সারাদেশে অভিন্ন দূষণ শংসাপত্র, বিজ্ঞপ্তি জারি

সারাদেশের সব যানবাহনের দূষণের শংসাপত্র (পিইউসি) এক করতে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক। ন্যাশনাল রেজিস্টারে যাতে এই সংক্রান্ত তথ্য আপলোড করা হয়, তারও বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পিইউসি ফর্মে কিউআর কোড রাখা হবে। তা স্ক্যান করে গাড়ি, গাড়ির মালিক এবং ধোঁয়ার গুণমান জানা যাবে। দূষণের শংসাপত্রে গাড়ির মালিকের মোবাইল নম্বর, নাম, ঠিকানা, ইঞ্জিন নম্বর, চেসিস নম্বরের উল্লেখ বাধ্যতামূলক করা হচ্ছে। মোবাইল নাম্বারে এসএমএস করে দূষণের শংসাপত্রে মেয়াদ এবং পরিষেবা খরচ জানানো হবে। রাস্তায় কোনও গাড়ির দূষণ নিয়ে সন্দেহ হলে গাড়ির মালিকের সঙ্গে যোগাযোগ করা হবে। তাঁকে কোনও দূষণ পরীক্ষা সেন্টারে গিয়ে নতুন করে পরীক্ষা করাতে বলবেন আধিকারিকরা। সেই নির্দেশ মানা না হলে জরিমানা দিতে বাধ্য করা হবে। পুরো বিষয়টি হবে তথ্যপ্রযুক্তি নির্ভর। এতে গাড়ির উপর নজরদারি সম্ভব হবে। কেউ যদি জরিমানা না দেন, তবে গাড়ির রেজিস্ট্রেশন সাময়িকভাবে বাতিল করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

2021-06-18 08:10:00

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে পারে।
বৃষ: কর্মে উন্নতি।
মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি।
কর্কট: উচ্চশিক্ষায় সাফল্য।
সিংহ: আকস্মিক অর্থপ্রাপ্তি।
কন্যা: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন।
তুলা: ব্যবসা ক্ষেত্রে অযথা ঝুঁকি না নেওয়াই শ্রেয়।
বৃশ্চিক: একাধিক উপায়ে অর্থাগম।
ধনু: শেয়ার বা ফাটকায় অর্থাগমের সুযোগ।
মকর: গুরুজনের স্বাস্থ্যোন্নতিতে মানসিক প্রফুল্লতা।
কুম্ভ: বিদ্যাশিক্ষায় সাফল্য।
মীন: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে।
বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন:
https://bit.ly/3jUxtuf

2021-06-18 08:06:48

ইউরো কাপ: বেলজিয়াম ২-১ ডেনমার্ক (৭১ মিনিট)

2021-06-17 23:07:37

ইউরো কাপ: বেলজিয়াম ১-১ ডেনমার্ক (৫৫ মিনিট)

2021-06-17 22:51:41

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (হাফটাইম)

2021-06-17 22:33:00

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (২ মিনিট) 

2021-06-17 21:41:27

ইউরো কাপ: ইউক্রেন ২-১ গোলে হারাল নর্থ ম্যাসিডোনিয়াকে 

2021-06-17 20:41:38

ইউরো কাপ: ইউক্রেন ২-১ নর্থ ম্যাসিডোনিয়া (৫৭ মিনিট) 

2021-06-17 19:52:00

ময়নাগুড়িতে জাল মদের হোম ডেলিভারি, গ্রেপ্তার ১

SafeValue must use [property]=binding: ময়নাগুড়িতে জাল মদের হোম ডেলিভারি, গ্রেপ্তার ১ (see http://g.co/ng/security#xss)

ময়নাগুড়িতে জাল মদ সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল আবগারি দপ্তর। উদ্ধার হয়েছে ৩৩ বোতল মদ। যার মধ্যে ১৩ বোতল জাল। ধৃতের নাম রামকৃষ্ণ সরকার। সে এইসব জাল মদ হোম ডেলিভারি করত বলে জানা গিয়েছে।

2021-06-17 19:33:15

ইউরো কাপ: ইউক্রেন ২-০ নর্থ ম্যাসিডোনিয়া (হাফটাইম) 

2021-06-17 19:31:32

এলজেপি-র জাতীয় সভাপতি পশুপতি কুমার পরশ

লোক জনশক্তি পার্টির জাতীয় সভাপতি নির্বাচিত হলেন পশুপতি কুমার পরশ। দলের সংসদ সদস্য চন্দন সিং আজ একথা জানিয়েছেন।

2021-06-17 17:41:35

দিল্লি বিমানবন্দরে উদ্ধার ৫০ হাজার সৌদি রিয়াল

SafeValue must use [property]=binding: দিল্লি বিমানবন্দরে উদ্ধার ৫০ হাজার সৌদি রিয়াল (see http://g.co/ng/security#xss)

দিল্লি বিমানবন্দরে ৫০ হাজার সৌদি রিয়াল উদ্ধার। গতকাল এক আফগান নাগরিককে তল্লাশি করার সময় একটি ব্যাগ থেকে সেগুলি পাওয়া গিয়েছে। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ১০ লক্ষ টাকা।

2021-06-17 17:29:50

সন্দেহের বশে ময়নাগুড়িতে মহিলাকে বিবস্ত্র করে মারধরের অভিযোগ 

SafeValue must use [property]=binding: সন্দেহের বশে ময়নাগুড়িতে মহিলাকে বিবস্ত্র করে মারধরের অভিযোগ  (see http://g.co/ng/security#xss)

এক মহিলাকে সন্দেহের বশে বিবস্ত্র করে মারধরের অভিযোগ। গ্রামবাসীরা তাঁর চুলও কেটে নিয়েছে বলে অভিযোগ। আজ, বৃহস্পতিবার ময়নাগুড়ি থানায় এই বিষয়টি নিয়ে নির্যাতিতার পরিবার লিখিত অভিযোগ দায়ের করেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। জানা গিয়েছে, আমগুড়ি এলাকার ওই মহিলার সঙ্গে পর পুরুষের অবৈধ সম্পর্কের অভিযোগ ওঠে। তার ভিত্তিতেই গ্রামের লোকজন ওই মহিলাকে ঘর থেকে টেনে বের করে। বেধড়ক ভাবে মারধর করা হয় তাঁকে। প্রাণে মারারও চেষ্টা করা হয় বলে অভিযোগ। এরপর গ্রামেরই কয়েকজন মহিলা ওই নির্যাতিতার চুল কেটে দেয়। পাশাপাশি গ্রামের কয়েকজন পুরুষও তাঁর শ্লীলতাহানি করে বলেও অভিযোগ উঠেছে। পৈশাচিক এই ঘটনার নিন্দায় সরব হয়েছে ময়নাগুড়ির বাসিন্দারা। জানা গিয়েছে, গত মঙ্গলবার নির্যাতিতা মহিলার বাড়িতে তার স্বামীর এক বন্ধু আসেন। তিনি তাঁর মেয়েকে পড়ান। সেই পুরুষকে নিয়েই মিথ্যা অপবাদ দেন গ্রামবাসীরা। এলাকায় উত্তেজনার সৃষ্টি হলে ময়নাগুড়ি থানার পুলিস অকুস্থলে আসে। ওই মহিলা এবং অভিযুক্ত ব্যক্তিকে থানায় নিয়ে যাওয়া হয়। এরপর নির্যাতিতার স্বামী তাঁর স্ত্রীকে নিয়ে থানা থেকে শ্বশুরবাড়ি চলে যান। কিন্তু শ্বশুরবাড়ি থেকে বুধবার বাড়ি ফিরতেই তাঁদের ওপর চরম নির্যাতন চালানোর অভিযোগ ওঠে গ্রামবাসীদের বিরুদ্ধে। স্বামীর সামনেই স্ত্রীর চুল কেটে দেওয়া হয় বলে অভিযোগ। ইতিমধ্যেই ময়নাগুড়ি থানায় ১১ জন অভিযুক্তের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছে নির্যাতিতার পরিবার। 

2021-06-17 15:59:32

আজ রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস 

2021-06-17 15:58:00

১৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

2021-06-17 15:53:00

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের রেজাল্ট জুলাইয়ের মধ্যে বের হবে: মমতা 

2021-06-17 15:46:15

কীভাবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মুল্যায়ণ আগামীকাল তা জানানো হবে: মমতা 

2021-06-17 15:39:27

মালদহ জেলা পরিষদের সভাধিপতি বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব 

মালদহ জেলা পরিষদের সভাধিপতি গৌরচন্দ্র মণ্ডলের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিল তৃণমূল। জেলা সভাপতি মৌসম নূরের নেতৃত্বে ২৩ জন নির্বাচিত সদস্যের স্বাক্ষর করা ওই অনাস্থা প্রস্তাব আজ, বৃহস্পতিবার জমা দেওয়া হল। নির্বাচনের আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন গৌরচন্দ্র মণ্ডল। তখন বিজেপি দাবি করেছিল, মালদহ জেলা পরিষদ তাঁদের দখলে এসে গিয়েছে। কিন্তু ৩৭জন সদস্যের মধ্যে ২৩ জনই অনাস্থায় স্বাক্ষর করায় মালদহ জেলা পরিষদের সভাধিপতি পরিবর্তন এখন শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। 

2021-06-17 15:36:00

১৭৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

2021-06-17 15:36:00

অভিনেত্রী স্বরা ভাস্করের বিরুদ্ধে অভিযোগ দায়ের 

গাজিয়াবাদে মুসলিম ব্যক্তিকে হেনস্তা। ঘটনার প্রতিবাদে ট্যুইট করেন অভিনেত্রী স্বরা ভাস্কর। সেই মন্তব্যকে উস্কানিমূলক বলে অভিনেত্রী এবং ট্যুইটার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টরের বিরুদ্ধে দিল্লিতে অভিযোগ দায়ের করল পুলিস।  

2021-06-17 15:33:41

কেন্দ্রীয় প্রকল্পে সব কৃষক টাকা পাচ্ছেন না: মমতা 

2021-06-17 15:27:00

নির্বাচনী প্রতিশ্রুতি মতো আজ কৃষক বন্ধু প্রকল্পের ভাতা বৃদ্ধি করা হল

2021-06-17 15:27:00

আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক, সেই ঘটনায় মুম্বই পুলিসের প্রাক্তন এনকাউন্টার স্পেশালিস্ট গ্রেপ্তার 

2021-06-17 15:26:00

৭০ লক্ষ কিষান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে, আরও ৩০ লক্ষ দেওয়া হবে 

2021-06-17 15:25:00

ক্ষেতমজুর, বর্গাদাররা বছরে পাবেন ৪ হাজার টাকা: মমতা 

2021-06-17 15:16:00

কৃষকদের জন্য এই প্রকল্প পেরে আমরা গর্বিত: মমতা 

2021-06-17 15:16:00

৫ হাজারের পরিবর্তে এবার কৃষকরা পাবেন ১০ হাজার টাকা 

2021-06-17 15:15:00

নতুন কৃষক বন্ধু প্রকল্পের সূচনা হল, জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

2021-06-17 15:15:00

১৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

2021-06-17 13:38:13

ব্যাপক বৃষ্টিতে জলমগ্ন মুক্তারাম বাবু স্ট্রিট, বিধান সরণি, ক্যামাক স্ট্রিট 

SafeValue must use [property]=binding: ব্যাপক বৃষ্টিতে জলমগ্ন মুক্তারাম বাবু স্ট্রিট, বিধান সরণি, ক্যামাক স্ট্রিট  (see http://g.co/ng/security#xss)

2021-06-17 13:31:27

৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ, জানাল সিবিএসই

দ্বাদশ শ্রেণির পরীক্ষা আগেই বাতিল হয়েছিল। কীভাবে মূল্যায়ণ করে পড়ুয়াদের রেজাল্ট দেওয়া হবে এবার তা সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই বোর্ড। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করা হবে। 

2021-06-17 13:28:45

বাঁকুড়ার বৈতলে গ্রেপ্তার ৩ দুষ্কৃতী
 

ডাকাতি করে ফেরার পথে জয়পুরের বৈতলে তিন দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের কাছে থেকে বেশ কিছু অস্ত্রসস্ত্র উদ্ধার হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে একটি গাড়িও।  

2021-06-17 13:12:00

প্রবল বৃষ্টি, জয়চন্ডী পাহাড় সংলগ্ন এলাকায় ধস
 

SafeValue must use [property]=binding: প্রবল বৃষ্টি, জয়চন্ডী পাহাড় সংলগ্ন এলাকায় ধস<br />&nbsp; (see http://g.co/ng/security#xss)

প্রবল বৃষ্টির জেরে রঘুনাথপুর মহকুমার জয়চন্ডী পাহাড় সংলগ্ন এলাকায় ধস। জানা গিয়েছে, পাহাড় থেকে পাথরের বড় বড় চাঁই ভেঙে পড়ছে। অন্যদিকে মহকুমার একাধিক সেতুও ভেঙে গিয়েছে। এর ফলে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। 

2021-06-17 12:58:32

বর্ধমানের নয়নাজুলি থেকে বোমা উদ্ধার, চাঞ্চল্য 

SafeValue must use [property]=binding: বর্ধমানের নয়নাজুলি থেকে বোমা উদ্ধার, চাঞ্চল্য&nbsp; (see http://g.co/ng/security#xss)

বর্ধমান শহরের মাঝের পাড়া সংলগ্ন নয়নাজুলি থেকে বোমা উদ্ধার। ঘটনকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। আজ, বৃহস্পতিবার সকালে নয়নাজুলিতে একটি সুতুলি বোমা দেখতে পান স্থানীয়রা। বর্ধমান থানার খবর দেওয়া হয়। পুলিস এসে বোমাটি উদ্ধার করে। পুরো বিষয়টি নিয়ে শুরু হয়েছে তদন্ত।  

2021-06-17 12:52:23

শ্বশুরবাড়িতে জামাইয়ের ঝুলন্ত দেহ উদ্ধার
 

জামাই ষষ্ঠীর পরের দিন শ্বশুরবাড়িতে জামাইয়ের ঝুলন্ত দেহ উদ্ধার। ঘটনাকে কেন্দ্র করে ঘাটাল থানার শ্রীপুরে তীব্র উত্তেজনা ছড়িয়েছে। ক্ষুব্ধ এলাকাবাসীরা মৃতের শ্বশুরবাড়িতে ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এলাকায় বিশাল পুলিস বাহিনী মোতায়েন করা হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম শুকদেব কুইল্যা(৩০)। তাঁর বাড়ি ঘাটাল থানার নবগ্রাম এলাকায়। এই ঘটনায় আজ দুপুর ১২টা পর্যন্ত কোনও লিখিত অভিযোগ জমা পড়েনি। মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।  

2021-06-17 12:48:00

মাথাভাঙায় ব্যবসায়ীকে হেনস্থা, টাকা ছিনতাইয়ের অভিযোগ 

মাথাভাঙা ১ নম্বর ব্লকের নয়ারহাটে বাজারে ব্যবসায়ীকে হেনস্থা এবং টাকা ছিনতাই করার অভিযোগ। সেই ঘটনার প্রতিবাদে ধান-ভুট্টার পাইকারি ব্যবসায়ীরা সাপ্তাহিক হাট বয়কট করলেন। এদিন এলাকার কয়েকশো কৃষক ধান ও ভুট্টা বিক্রি করতে আসেন, কিন্তু তা না করেই ফেরত যান। যদিও সাপ্তাহিক হাটবার হওয়ায় বাকি ব্যবসায়ীরা দোকানপাট নিয়ম মেনে খুলেছেন। চলছে পণ্য বিক্রিও।
 

2021-06-17 12:45:00

আজ কৃষকবন্ধু স্কিমে টাকা দেবে রাজ্য
 

কৃষকবন্ধু স্কিমে আজ, বৃহস্পতিবার চাষিদের অ্যাকাউন্টে মোট ২৫৫ কোটি ৯৫ লক্ষ ৯৩ হাজার টাকা দেবে রাজ্য। রাজ্যের মধ্যে সর্বাধিক কৃষক রয়েছেন পূর্ব মেদিনীপুর জেলায়। সংখ্যা প্রায় ৮ লক্ষ ৮৪ হাজার ৬১০ জন। রাজ্যের মধ্যে এই জেলার সবচেয়ে বেশি সংখ্যক চাষি কৃষকবন্ধু পোর্টালে অন্তর্ভুক্ত হয়েছেন। সাইক্লোন বিধ্বস্ত পূর্ব মেদিনীপুর জেলার কৃষকরা। এরমধ্যেই রাজ্য সরকারের দেওয়া আর্থিক সাহায্যে খুশি কৃষকরা। 

2021-06-17 12:39:00

৬৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

2021-06-17 11:05:29

শহরে কোথায় কত বৃষ্টিপাত, জানুন 

SafeValue must use [property]=binding: শহরে কোথায় কত বৃষ্টিপাত, জানুন&nbsp; (see http://g.co/ng/security#xss)

গতকাল রাত ১২টা থেকে সকাল ছটা পর্যন্ত শহরে কোথায় কত বৃষ্টিপাত হয়েছে আসুন জেনেনি। মানিকতলায় ৭৭ মিমি, বীরপাড়ায় ৬৩ মিমি, বেলগাছিয়ায় ৮২ মিমি, ধাপায় ১০২ মিমি, তপসিয়ায় ১৫৩ মিমি, উল্টোডাঙ্গায় ৮৪ মিমি, পামারব্রীজে ১১৫ মিমি, ঠনঠনিয়ায় ৯৬ মিমি, বালিগঞ্জে ১৪৮ মিমি, মোমিনপুরে ১৭৯ মিমি, চেতলায় ১৫০ মিমি, কালীঘাটে ১৬৮ মিমি, কামডহরিতে ১৪৭ মিমি, দত্ত বাগানে ৫৮ মিমি, জিঞ্জিরা বাজার এলাকায় ১১৭ মিমি এবং বেহালায় ১৬৩ মিমি।
 

2021-06-17 10:59:47

আজ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন 

2021-06-17 10:57:00

আজ সকাল থেকে বারাণসীতে ব্যাপক বৃষ্টি 

2021-06-17 10:55:00

করোনা: দৈনিক সংক্রমণ ৬৭২০৮, কমল মৃত্যুও  

দেশে করোনার গ্রাফ নিম্নমূখীই গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ২০৮ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৩৩০ জনের। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের তুলনায় অনেকটাই বাড়ল সুস্থতার হার। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ১ লক্ষ ৩ হাজার ৫৭০ জন রোগী। আজ, বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লক্ষ ৩১৩ জন। মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮১ হাজার ৯০৩ জনের। এ পর্যন্ত সুস্থ হয়ে গিয়েছেন ২ কোটি ৮৪ লক্ষ ৯১ হাজার ৬৭০ জন রোগী। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৮ লক্ষ ২৬ হাজার ৭৪০ জন। অন্যদিকে, দেশে এ পর্যন্ত মোট ২৬ কোটি ৫৫ লক্ষ ১৯ হাজার ২৫১ জন দেশবাসীর টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। 

2021-06-17 10:51:07

মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া, রাজ্যে ফের বড় বিনিয়োগ ফ্লিপকার্টের

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দিয়ে বড়সড় বিনিয়োগ করছে ফ্লিপকার্ট। রাজ্যে তৈরি হচ্ছে সংস্থার দ্বিতীয় বৃহত্তম ‘ফুলফিলমেন্ট সেন্টার’। ডানকুনিতে তৈরি হবে এই প্রস্তাবিত সেন্টারটি। যেখানে সরাসরি প্রায় সাড়ে তিন হাজার কর্মসংস্থান হবে। এর পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে সেপ্টেম্বরে আরও বড় চমকের সাক্ষী থাকতে চলেছে পশ্চিমবঙ্গ।  রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে দীর্ঘ আলোচনার পর রাজ্যে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে  ভারতের অন্যতম প্রধান ই-কমার্স বাণিজ্য সংস্থাটি।  প্রায় ২.২ লক্ষ বর্গফুট অঞ্চলজুড়ে চালু হতে চলা সেন্টারটি ফ্লিপকার্ট ছাড়াও অন্যতম ই-কমার্স মিন্ত্রার কাজেও ব্যবহৃত হবে। উল্লেখ্য, এর আগেও পূর্ব ভারতে বাণিজ্য বিস্তারের জন্য এই রাজ্যের মাটিকেই বেছে নিয়েছে সংস্থাটি। ডানকুনির ‘ফুলফিলমেন্ট সেন্টার’ তৈরি হলে শুধু এই রাজ্যেই মোট ১০ লক্ষ স্কোয়ার ফুট জুড়ে বিস্তৃত হবে ফ্লিপকার্ট। সেই সঙ্গে সবকটি সেন্টার মিলিয়ে মোট কর্মসংস্থানের সংখ্যা দাঁড়াবে প্রায় ৫০ হাজার। অর্থাত্ মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কর্মসংস্থানের পরিধিও বাড়ছে রাজ্যজুড়ে। ক্রমবর্ধমান এই পরিধির নতুন সংযোজন ডানকুনি সেন্টার। এদিকে, নতুন সেন্টার প্রসঙ্গে সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, দেশজুড়ে দ্রুততার সঙ্গে ফ্লিপকার্ট নিজের ব্যবসাকে ছড়িয়ে দেওয়ার ফলে প্রচুর কর্মসংস্থান তৈরি হচ্ছে। এমনকী এই রাজ্যেও নতুন সেন্টার তৈরি হলে তিন হাজারের বেশি কর্মসংস্থান হবে। এছাড়াও প্রত্যক্ষভাবে রাজ্যের ক্ষুদ্র শিল্পগুলিও উপকৃত হবে। বেশি লাভের মুখ দেখবে শিল্পগুলি, যা সামগ্রিকভাবে রাজ্যের উন্নয়নকে ত্বরান্বিত করবে। 

2021-06-17 10:22:43

অক্সফোর্ড ডিকশনারিতে রেমডিসিভির

করোনা চিকিৎসায় জরুরি ওষুধ রেমডিসিভির। দেশজোড়া মহামারী পরিস্থিতিতে লোকমুখে ঘোরফের করছে বহু চর্চিত জীবনদায়ী ইঞ্জেকশনের নাম। এবার অক্সফোর্ডের ইংরেজি অভিধানে জায়গা করে নিল এই অ্যান্টি-ভাইরাল ড্রাগ। ২০২১ সালের জুন মাসে ডিকশনারিতে স্থান পেয়েছে রেমডিসিভির শব্দটি। করোনা ভাইরাস যে ভাষার উপর কতটা প্রভাব ফেলেছে, এটাই হল তার সর্বশেষ প্রমাণ। এছাড়া, অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজ ২০২০ তাদের রিপোর্টে ‘আনমিউট’ শব্দটি উল্লেখ করেছে। প্রসঙ্গত, করোনা সক্রমণের জেরে ভিডিও কনফারেন্সিং এবং ওয়ার্ক ফ্রম হোম জরুরি হয়ে পড়েছে। সেখানেই ‘আনমিউট’ শব্দটি বহুল ব্যবহৃত হয়। এর আগে ২০০৪ সালে অক্সফোর্ড ডিকশনারিতে স্থান পেয়েছিল ‘সোশ্যাল ডিস্ট্যান্স’, যা ২০২০ সাল থেকে করোনা সংক্রমণ ঠেকাতে ব্যাপকভাবে বাবহৃত হচ্ছে।

2021-06-17 10:11:06

আইএসসির ফল ২০ জুলাইয়ের মধ্যে

দ্বাদশ শ্রেণির ফল ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশ করা হবে বলে জানাল কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (সিআইএসসিই)। একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে প্রাপ্ত অভ্যন্তরীণ নম্বরের পরিপ্রেক্ষিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। বিবেচনায় থাকবে তাদের ২০১৫ থেকে ২০২০ সালের বেস্ট পারফরম্যান্সও।

2021-06-17 10:00:00

কৃষকদের গণতন্ত্র বাঁচাও দিবসে শামিল হচ্ছে শ্রমিকরাও

কৃষকদের গণতন্ত্র বাঁচাও দিবসে এবার জুড়ছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলিও। অবিলম্বে চারটি শ্রম কোড বাতিল করতে হবে। বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের সঙ্গে এই দাবিতেই আগামী ২৬ জুন পথে নামছেন দেশের শ্রমিক, কর্মচারীরাও। যার জেরে চাপে পড়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ২৬ জুন দিল্লির সীমানাগুলিতে কৃষকদের আন্দোলনের সাত মাস পূর্ণ হচ্ছে। সেই উপলক্ষে ইতিমধ্যেই সংযুক্ত কিষান মোর্চা ঘোষণা করেছে যে, ওইদিন দেশের সবক’টি রাজ্যের রাজভবনের সামনে অবস্থান-ধর্না হবে। কৃষি আইন প্রত্যাহারের ব্যাপারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হস্তক্ষেপ চেয়ে সব রাজ্যের রাজ্যপালকে স্মারকলিপিও দেওয়া হবে। এবার সিটু, আইএনটিইউসি সহ দেশের ১০টি শ্রমিক সংগঠন একযোগে জানিয়েছে, ২৬ জুনের ওই কর্মসূচিতে তারাও শামিল হবে।

2021-06-17 09:50:45

জিএসটি ইস্যুতে অর্থমন্ত্রীকে এক হাত নিলেন চিদম্বরম

জিএসটির বকেয়া ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। রাজ্যগুলিকে যাবতীয় বকেয়া মিটিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বিতর্কিত বক্তব্য জানানোর সময় নির্মলা যথেষ্ট উত্তেজিত ছিলেন। আজ এই নিয়ে পাল্টা বিবৃতি জারি করে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। বলেছেন, ‘বর্তমান অর্থমন্ত্রী সম্পূর্ণ ভুল। রাজ্যগুলির থেকে যা খবর পেয়েছি, তাতে অনেকেরই পাওনা বাকি আছে। যেমন ১ জুন, ২০২১ এর হিসেব মতোই কেন্দ্রের কাছ থেকে পাঞ্জাব পাবে ৭ হাজার ৩৯৩ কোটি টাকা। রাজস্থানের বকেয়া ৭ হাজার ১৪২ কোটি। ছত্তিশগড়ের পাওনার পরিমাণ ৩ হাজার ৬৯ কোটি টাকা। এরপরেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলছেন, আমি সবাইকে জিএসটির পাওনা মিটিয়ে দিয়েছি!’

2021-06-17 09:50:00

টানা সাতদিন টাকার দামে পতন

পরপর সাত দিন টাকার দাম পড়ল। তবে পতনের অঙ্ক বিরাট না হলেও, তা নিয়ে চিন্তায় বিনিয়োগকারীরা। ইন্টার ব্যাঙ্ক ফরেন এক্সচেঞ্জ মার্কেটে বুধবার মার্কিন ডলার পিছু টাকার মূল্য দাঁড়ায় ৭৩.৩২ টাকা। এদিন টাকার পতন হয় ডলার পিছু এক পয়সা। তবে এদিন বাজারে টাকার দাম ঘোরাফেরা করেছে ডলার পিছু ৭৩.২৬ থেকে ৭৩.৩৮ এর মধ্যে। সাত দিনে টাকার পতন হয়েছে ৫২ পয়সা। বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন ফেডারাল রিজার্ভের যে বৈঠক রয়েছে, তার দিকে চেয়ে আছেন বিনিয়োগকারীরা। সেই কারণেই সামান্য হলেও অক্সিজেন পাচ্ছে ডলার। 

2021-06-17 09:40:53

ডিপ ওশান মিশনে অনুমোদন দিল কেন্দ্র

মাঝ সমুদ্রে খনিজ সম্পদের খোঁজ করতে ‘ডিপ ওশান মিশন’ প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। এতে গভীর সমুদ্রে প্রযুক্তিগত উন্নতিও হবে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেখানেই ভূবিজ্ঞান মন্ত্রকের এ সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন মিলেছে। 

2021-06-17 09:28:03

করোনার সময় বয়স্কদের নিগ্রহ বেড়েছে, রিপোর্ট

করোনার দ্বিতীয় ঢেউয়ে নানাভাবে বয়স্কদের উপর অমানবিক আচরণ হচ্ছে। ৭৩ শতাংশ বয়স্ক মানুষ স্বীকার করেছেন, লকডাউন পরিস্থিতি তাঁদের দুর্বিষহ করে তুলেছে। পাঁচ হাজার বয়স্ক মানুষের উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট দিয়েছে এজওয়েল ফাউন্ডেশন। সংস্থার মতে, ৮২ শতাংশ মানুষ স্বীকার করেছেন, করোনা পরিস্থিতি তাঁদের জীবনধারণের উপর বিরূপ প্রভাব ফেলেছে। ৭৩ শতাংশের মতে, পরিবারের লোকজনের কাছেই তাঁদের নানাভাবে হয়রান হতে হচ্ছে। ব্যক্তিগত সম্পর্কও তলানিতে এসে পৌঁছেছে। শুধু তাই নয়, এক-তৃতীয়াংশ বয়স্ক জানিয়েছেন পারিবারিক হিংসারও সম্মুখীন হচ্ছেন তাঁরা। 

2021-06-17 09:20:00

দেশে ইথানল মিশ্রিত পেট্রল চালুর উদ্যোগ

লকডাউনে চাহিদা কমলেও পেট্রলের দাম সেঞ্চুরি পার করেছে। সোচ্চার বিরোধীরা। ক্ষুব্ধ সাধারণ নাগরিক। তাই পেট্রলের সঙ্গে ইথানল মিশিয়ে তা অপেক্ষাকৃত সস্তার উদ্যোগ নেওয়া হচ্ছে। একইভাবে প্রচার বাড়ানো হচ্ছে, এ ধরনের মিশ্রিত পেট্রপণ্য‌ স্বাস্থ্যের পক্ষেও ভালো। পরিবেশে কমবে ৩০ থেকে ৫০ শতাংশ কার্বন মনোক্সাইড। ২০% হাইড্রোকার্বন। এরই পাশাপাশি বাঁচবে সরকারের অর্থ। কমবে আমদানি নির্ভরতা। ইথানল মিশ্রিত পেট্রল সঠিকভাবে ভারতে চালু হয়ে গেলে বছরে প্রায় ৩০ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বলেই মঙ্গলবার জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন সচিব সুধাংশু পান্ডে। তিনি জানান, এই উদ্যোগে দেশের প্রায় ৫ কোটি আখ ও ভুট্টা চাষির উপার্জন বাড়বে। গ্রামাঞ্চলে ৪১ হাজার কোটি টাকা বিনিয়োগেরও সম্ভাবনা রয়েছে। তারই লক্ষ্যে আগামী ২০২৫ সালের মধ্যে ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রলের ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। বর্তমানে ৭.৭% ইথানল মিশিয়ে পেট্রল বিক্রি করছে তেল কোম্পানিগুলি। চলতি বছরের মধ্যে তা ৮% করার টার্গেট নেওয়া হয়েছে। ২০২০ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত গোটা দেশে যে ১,৮৭৮ কোটি লিটার পেট্রল বিক্রি হয়েছে, তার মধ্যে ১৪৩ কোটি লিটার ইথানল মেশানো হয়েছে। এদিন এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন সচিব বলেন, ২০২১-২২ বর্ষে (ইথানল সরবরাহ বর্ষ হয় ডিসেম্বর থেকে নভেম্বর) ৩৫ লক্ষ মেট্রিক টন চিনি ইথানল তৈরিতে কাজে লাগানো হবে। ২০২৫ সালে গিয়ে তা ৬০ লক্ষ মেট্রিক টন চিনি কাজে লাগানো হবে। বর্তমানে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটকের মতো কয়েকটি রাজ্য ইথানল তৈরিতে উদ্যোগী হলেও পশ্চিমবঙ্গ সহ যেসব জায়গায় আখের চাষ অত্যন্ত ভালো হয়, সেখানে ইথানল তৈরির কারখানা গড়ার প্রভূত সুযোগ রয়েছে। 

2021-06-17 09:09:12

রাজ্যজুড়ে গৃহ সহায়িকাদের বিক্ষোভ

বুধবার ছিল আন্তর্জাতিক গৃহ সহায়ক দিবস। এই উপলক্ষে এদিন কলকাতা সহ রাজ্যের নানা প্রান্তে নিজেদের জীবন ও জীবিকার স্বার্থে একগুচ্ছ দাবিতে পথে নেমে বিক্ষোভ দেখালেন গৃহ সহায়িকারা। সিটু অনুমোদিত পশ্চিমবঙ্গ গৃহ সহায়িকা ইউনিয়নের ব্যানারে কোভিড বিধি মেনে এই কর্মসূচি পালিত হয়। সংগঠনের রাজ্য নেতা ইন্দ্রজিৎ ঘোষ বলেন, আত্মশাসন পর্বে কাজ হারানো এই কর্মীদের মাসিক ৬ হাজার টাকা অনুদান ও ১০ কেজি খাদ্যশস্যের পাশাপাশি অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণের দাবিতেই মূলত এই বিক্ষোভ দেখানো হয়। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের কাছেই এই বিরাট সংখ্যক মানুষ একটু সহানুভূতি চাইছে নিজেদের ভরণপোষণের জন্য। উল্লেখ্য, আন্তর্জাতিক দিবসকে সামনে রেখে অপর শ্রমিক সংগঠন ইউটিইউসি’র সাধারণ সম্পাদক অশোক ঘোষ মঙ্গলবার গৃহ সহায়কদের মজুরি ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে নির্দিষ্ট আইন প্রণয়নের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দেন।প

2021-06-17 09:00:53

ট্যুইটার  কর্তৃপক্ষকে তলব

কেন্দ্র ও ট্যুইটারের মধ্যে বিবাদ নতুন মোড় নিল। এবার ট্যুইটার কর্তৃপক্ষকে তলব করল তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদের স্ট্যান্ডিং কমিটি। ১৮ জুন কমিটির সামনে হাজির হতে বলা হয়েছে ট্যুইটার কর্তৃপক্ষকে। সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে এই মাইক্রো ব্লগিং সাইট কী পদক্ষেপ করছে, তা কমিটিকে জানাতে হবে বলে খবর।

2021-06-17 08:52:09

দিল্লি হিংসা: তিন পড়ুয়ার জামিনের বিরোধিতা পুলিসের

উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গার ঘটনায় হাইকোর্ট অভিযুক্ত তিন ছাত্রের জামিন মঞ্জুর করেছিল। বুধবার হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল দিল্লি পুলিস। মঙ্গলবারই জেএনইউয়ের দুই ছাত্রী নাতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কলিতা এবং জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র আতিফ ইকবাল তানহার জামিন মঞ্জুর হয়েছে। হাইকোর্ট বলেছিল, দেশবিরোধী আচরণ বা উস্কানিমূলক কাজ করেছেন বলে নারওয়াল এবং কলিতার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তাতে তাঁদের জামিন না হওয়ার কোনও কারণ নেই। পুলিস অবশ্য জানিয়েছে, ওই তিন অভিযুক্ত যেভাবে ভাষণ দিয়েছেন, তাতে জামিন মঞ্জুর করা যায় না।

2021-06-17 08:40:36

ইউরোয় আজ মুখোমুখি

SafeValue must use [property]=binding: ইউরোয় আজ মুখোমুখি (see http://g.co/ng/security#xss)

ইউক্রেন  :   উত্তর ম্যাসিডোনিয়া (সন্ধ্যা ৬-৩০ মিনিটে)
ডেনমার্ক   :  বেলজিয়াম (রাত ৯-৩০ মিনিটে)
নেদারল্যান্ডস  :  অস্ট্রিয়া (রাত ১২-৩০ মিনিটে)

কালকের ফল
তুরস্ক ০ : ২ ওয়েলস
ইতালি ৩ : ০ সুইজারল্যান্ড

সরাসরি সম্প্রচার সোনি স্পোর্টসে

2021-06-17 08:31:08
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021