অমৃতকথা

ষড়জ গীতা

সূত্রধর বৈশম্পায়ন জনমেজয়কে হস্তিনাপুরের ধারাবিবরণী বর্ণনা করেছিলেন। জ্যেষ্ঠ পাণ্ডব যুধিষ্ঠির হস্তিনাপুর রাজপ্রাসাদ থেকে স্বগৃহে প্রত্যাবর্ত্তন করেছেন। সেখানে বিদুর সহ তাঁর অপর চার ভ্রাতা সমবেত ছিলেন। যুধিষ্ঠির ধর্ম, অর্থ, কাম এই ত্রিবিধ পুরুষার্থের মধ্যে কোন্‌টি শ্রেষ্ঠ এই প্রশ্ন করেন। এই আলোচনায় নির্যাসটি ষড়জ গীতা।
সকল মানুষেরই নিজ নিজ প্রবৃত্তি অনুযায়ী ধর্ম, অর্থ, কাম কোন একটি বিষয়ে আগ্রহ দেখা যায়। যুধিষ্ঠির সেখানে উপস্থিত বিদুর এবং ভ্রাতাদের উদ্দেশ্যে কোন্‌টি যথার্থ তা মনোনিবেশ করে ব্যক্ত করার জন্য অনুরোধ করেন।
তার উত্তরে প্রথমে মহামতি বিদুর বহুদর্শিতা, তপস্যা, ত্যাগ, শ্রদ্ধা, যজ্ঞক্রিয়া, ক্ষমা, মনঃশুদ্ধি, দয়া, সত্য ও সংযম—এই দশটিকে আশ্রয় করতে বলেন কারণ এগুলিই ধর্ম ও অর্থের মূল। তিনি ধর্মকেই প্রাধান্য দিয়েছেন কারণ ধর্মের পথেই ঋষিরা সংসার সমুদ্র পার করেছেন এবং অর্থও ধর্মের উপর নির্ভর করে।
অর্জুন বলেন যে পৃথিবী বিশাল কর্মক্ষেত্র যেখানে অর্থপ্রবৃত্তিই প্রশস্ত। কৃষি, বাণিজ্য, পশুপালন দ্বারা অর্থলাভ হতে পারে। ধর্ম ও কাম অর্থেরই অঙ্গ। অর্থসিদ্ধি হলে দুটি সিদ্ধি হতে পারে। প্রতিষ্ঠিত ব্যক্তিরা সর্বদাই অর্থোপসনা করে থাকেন। অর্থাৎ অর্থই চিরকালের জন্য শ্রেষ্ঠ।
নকুল ও সহদেবের মতানুযায়ী উপবেশন, শয়ন বা দণ্ডায়মান সকল অবস্থাতেই অর্থ বিষয়ে দৃঢ়তা প্রয়োজন। ধর্ম ও অর্থ পরস্পর একীভূত। যে অর্থ ধর্মসংযুক্ত ও যে ধর্ম অর্থ সম্মিলিত তাই শ্রেষ্ঠ। মানুষ প্রথমে ধর্মাচরণ করে ধর্মসংযুক্ত অর্থ অর্জন করে কাম সম্পাদন করবে।
ভীমসেন কামকেই প্রাধান্য দিয়েছেন। তিনি উপমার দ্বারা বলেছেন যে ননী যেমন দধির সার, তেমন কাম ধর্ম ও অর্থের সার। তাঁর মতে ত্রিবর্গের মধ্যে কামই শ্রেষ্ঠ। ধর্ম ও অর্থ এই কামের উপরই নির্ভর করে। বণিক, কৃষক, গোপ, শিল্পী এবং দৈবীকর্মকারীগণ কামবশতই আপন আপন কর্মে প্রবৃত্ত হয়। কিন্তু কামের জয়গান করতে থাকলেও তিনি পরিশেষে এই অভিমত প্রকাশ করেন যে সমান ভাবেই ধর্ম, অর্থ ও কামের সেবা করা উচিত। যে ব্যক্তি এর মধ্যে কোন একটির সেবা করে তিনি অধম, দুটির সেবা করলে তিনি মধ্যম এবং যে লোক তিনটিরই সেবা করে তিনিই উত্তম।
যুধিষ্ঠির সকলের বক্তব্য সম্পন্ন হলে এই সিদ্ধান্তে উপনীত হন যে পাপ, পুণ্য, ধর্ম, অর্থ, কামে নিযুক্ত মানুষ সংসারসাগর থেকে মুক্তি পায় না। রাগদ্বেষযুক্ত পুরুষের মুক্তি হয় না। বিধাতাই বলবান কারণ তিনি তাঁর ইচ্ছানুসারে মানুষকে নানা কর্মে নিযুক্ত করেন। লোকহিতের জন্য মুক্তির উপায় গোপন রাখাই শ্রেয়। বিধাতাই বলবান কারণ তিনি তাঁর ইচ্ছানুসারে মানুষকে নানা কর্মে নিযুক্ত করেন। ‘ত্রিবর্গহীনোঽপি হি বিন্দতেঽর্থং তস্মাদহো লোকহিতায় গুহ্যম্‌’। – ‘ধর্ম, অর্থ ও কাম এই ত্রিবর্গবিহীন হয়েও মানুষ অর্থ লাভ করে। অতএব লোকহিতের জন্য মুক্তির উপায় গোপনীয় রাখবে।’
সোনিয়া ভট্টাচার্য্যের ‘অন্য গীতা অন্য কথা’ থেকে
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা