Bartaman Patrika
ভ্রমণ
 

জয়সলমিরের মরু উৎসব 

বিশ্বজিৎ চক্রবর্তী: রঙের রাজ্য রাজস্থান, উৎসবের রাজ্য রাজস্থান, সারা বছর ধরেই এই রাজ্যের এক এক শহরে পালিত হয় নানা ধরনের অনুষ্ঠান। তারই এক অঙ্গ হিসেবে দীর্ঘকাল ধরে মরু রাজ্যের জয়সলমির শহরে পালিত হয় এক অসাধারণ সুন্দর, উপভোগ্য আর বর্ণাঢ্য উৎসব ‘মরু উৎসব’ বা ‘ডেজার্ট ফেস্টিভ্যাল’। প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এই উৎসবটি পালিত হয়।
কথিত রয়েছে, যাদব কুলপতি শ্রীকৃষ্ণ পঞ্চপাণ্ডবের অন্যতম অর্জুনকে একবার বলেছিলেন যে কোনও এক সময় এখানে ত্রিকূট পাহাড়ের ওপর তাঁর রাজধানী নির্মাণ করবেন।
১১৯৬ সালে যাদবরাজা রাওয়াল জয়সোয়াল এখানে ত্রিকূট পাহাড়ের ওপর দুর্গ গড়ে (যা আগে জয়সলমির দুর্গ বলেই পরিচিত ছিল। তবে, সত্যজিৎ রায়ের ছবির দৌলতে বর্তমানে সোনার কেল্লা নামেই বেশি বিখ্যাত) এই অঞ্চলে তাঁর রাজধানী গড়ে তোলেন। শ্রীকৃষ্ণর ভবিষ্যৎ বাণী মিলে যাওয়ার আনন্দে জনগণের মধ্যে সারা পড়ে যায়। শুরু হয় উৎসব। বছরভর লেগে থাকা উৎসবগুলির মধ্যে অন্যতম এই মরু উৎসব বা ডেজার্ট ফেস্টিভ্যাল।
রাজস্থান পর্যটন দপ্তরের উৎসাহ ও উদ্যোগে বেশ কয়েক বছর ধরে এই উৎসব গোটা দেশের কাছে এক জনপ্রিয় উৎসবে পরিণত হয়েছে।
প্রত্যেক বছর বাংলা মাঘ মাসের পূর্ণিমার ৩ দিন আগে এই উৎসবটি শুরু হয়। উৎসবের প্রথম দিন জয়সলমির কেল্লা থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বিভিন্ন রাজস্থানি লোকশিল্প পরিবেশন করতে করতে এগিয়ে চলে শহিদ পুনম সিং স্টেডিয়ামের দিকে। মূল অনুষ্ঠানটি হয় থর মরুভূমির বুকে বা স্যামে। একদিকে উটের সারি, সুসজ্জিত যান, তার সঙ্গে জমকালো পোশাক, পাগড়ি, লেহঙ্গাতে সুসজ্জিত মানুষের ঢল। এমনিতে রাজপুতরা পোশাক এবং মনের দিক থেকে খুবই রঙিন। তাঁরা রঙিন পোশাক পরতে খুবই ভালোবাসেন। রাজপুত পুরুষেরা রঙিন ধুতি, দণ্ডিয়া, আংরাখা, চুড়িদার পায়জামা, কুর্তা, লম্বা আচকানের সঙ্গে যে পাগড়িটি মাথায় পরেন, শোনা যায় তাঁর কাপড়ের দৈর্ঘ্য প্রায় ১৬ মিটার। আর মহিলারা অসংখ্য কুঁচি দেওয়া যে ঘাগরা বা লেহঙ্গা পরেন তার কাপড়ের দৈর্ঘ্য প্রায় ১২ থেকে ৪০ মিটার। তাদের অলঙ্কার ও প্রসাধনও দৃষ্টি আকর্ষণ করে। এই উৎসবে চলে রাজস্থানি লোকগান, লোকনৃত্য, আগুন নিয়ে নৃত্য প্রভৃতি। প্রতি বছর ভারতের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ জয়সলমিরে পাড়ি জমান শুধু এই উৎসব দেখতে। অতএব, যাঁরা রাজস্থান বা জয়সলমির বেড়াতে যাবেন এ বছরের শীতে, তাঁদের কাছে উপরি পাওনা হতে পারে এই মরু উৎসব।
প্রসঙ্গত, জানিয়ে রাখি ২০২০ সালের এই মরু উৎসব হবে ফেব্রুয়ারি মাসের ৭ থেকে ৯ তারিখ। 
01st  December, 2019
টিকটক 

হাওড়া ব্রিজে লাইট অ্যান্ড সাউন্ড
কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তিতে দেশবাসীকে উপহার আলোক ধ্বনিতে সাজানো হাওড়া ব্রিজ।  
বিশদ

19th  January, 2020
পাকদণ্ডী পথ বেয়ে উটি 

সুপ্রিয় নায়েক: পিছনে ধূসর আকাশ। আর সামনে প্রাগৈতিহাসিক প্রাণীর মতো আধশোয়া অলস নীলগিরি। তারই পিঠ আষ্টেপৃষ্ঠে পেঁচিয়ে সাপের মতো উঁচুতে গিয়েছে পাকদণ্ডী পথ। সেই সাপের প্রান্ত পড়ে থাকে বুরলিয়রে। তামিলনাড়ুর নীলগিরি জেলার ছোট্ট গ্রাম। সেখান থেকেই শুরু চড়াই।  
বিশদ

19th  January, 2020
জেমস বন্ড আইল্যান্ড 

অয়ন গঙ্গোপাধ্যায়: দ্বীপের নাম ‘জেমস বন্ড’। নামটা শুনেই মনে হবে এখনই চলে যাই প্রকৃতির অসামান্য সৌন্দর্যে মোড়া অতুলনীয় সেই দ্বীপে। থাইল্যান্ডের দক্ষিণপ্রান্তে আন্দামান সাগরে ভাসমান বিখ্যাত দ্বীপ ফুকেত। 
বিশদ

19th  January, 2020
মোহিনী হিমালয় 

সাতের দশকের শেষের দিকের কথা। সবে মাত্র যৌবনে পা রাখা কিশোরের যেমন সব বাধা অতিক্রম করার স্বপ্ন দু’চোখে থাকে, ঠিক তেমনই কোনও দুঃসাহসের ওপর ভর করে বয়সে কিছুটা বড় বন্ধুদের সঙ্গে বাড়ি থেকে এক জামাকাপড়ে পালিয়েছিলাম সান্দাকফু থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার লোভ নিয়ে। 
বিশদ

05th  January, 2020
টিকটক 

দীর্ঘতম পাহাড়ি সুরঙ্গ অটল টানেল
প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ৯৫ তম জন্মদিনে ঘোষণা করা হয় রোটাং টানেলের নাম হবে অটল টানেল। ৩ হাজার মিটার উচ্চতায় মানালি থেকে লে পর্যন্ত ‘অল ওয়েদার রুট’ খুলে যাবে এবছর। ৮.৮ কিমি দীর্ঘ এই সুরঙ্গ পথ বিশ্বের দীর্ঘতম পাহাড়ি সুরঙ্গের তকমাও পেতে চলেছে। সুরঙ্গের মাধ্যমে মোট পথের দৈর্ঘ্য কমছে ৪৬ কিমি।
বিশদ

05th  January, 2020
অন্য গোয়া

উৎপল দাস: গোয়া বললেই চোখের সামনে ভেসে ওঠে কিছু অসাধারণ সমুদ্রসৈকত, ধ্যানগম্ভীর পর্তুগিজ স্থাপত্য, মিশনারি চার্চ। বড়জোর অ্যাডভেঞ্চারপ্রিয় পর্যটকের জন্য বন্যপ্রাণী অধ্যুষিত অভয়ারণ্য।  
বিশদ

05th  January, 2020
এ রাজ্যের প্রথম ইয়ুথ হস্টেলের মহিলা শাখা কাদম্বিনী 

১৯০৯ সালে জার্মানিতে প্রথম হস্টেলিং বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়। জার্মান শিক্ষক রিচার্ড স্কিরম্যান স্কুলের ছাত্রছাত্রীদের গ্রামের দিকে বেড়াতে গিয়ে থাকা খাওয়ার প্রয়োজনের কথা নিয়ে ভাবেন। এই ভাবনা থেকেই আটলান্টাতে নিজের স্কুলে প্রথম তৈরি করেন ছাত্রছাত্রীদের জন্য হস্টেল। 
বিশদ

05th  January, 2020
টিকটক 

চলবে টাকা 
ভারতীয়দের জন্য সুখবর। দুবাই বিমানবন্দরে ডিউটি ফ্রি শপে কেনাকাটার জন্য ইউরো, ডলারের প্রয়োজন হবে না। টাকাতেই করা যাবে পছন্দের কেনাকাটা। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।  
বিশদ

15th  December, 2019
ভয়ঙ্কর সুন্দর সুন্দরবন 

বিশ্বজিৎ চক্রবর্তী: জলে কুমির, ডাঙায় বাঘ আর গাছে সাপ— এমনই যদি হয় পরিবেশ, তাহলে আর দাঁড়ানোর জায়গাটা রইল কোথায়? কিন্তু তা সত্ত্বেও এ হল পর্যটকের এক অত্যন্ত প্রিয় গন্তব্য। হোক না শত বিপদ সঙ্কুল, তবুও সে সুন্দরী। ওই যে কথায় বলে না, ভয়ঙ্কর, সুন্দর...!  
বিশদ

15th  December, 2019
মন্দিরনগরী সিয়েমরিপ 

অয়ন গঙ্গোপাধ্যায়: কম্বোডিয়ার ঐতিহাসিক শহর সিয়েমরিপ। ভুবন বিখ্যাত আঙ্কোরভাট মন্দিরের জন্য এই শহর বিখ্যাত। আঙ্কোরভাট, আঙ্কোর থম মন্দির ছাড়াও সিয়েমরিপের পথে-প্রান্তরে শিল্পময় প্রাচীন মন্দিরের ছড়াছড়ি। ভালোভাবে ঘুরতে এখানে দিনচারেক থাকুন। সিয়েমরিপ বিমানবন্দরে পৌঁছে ডলার ভাঙিয়ে কিনে নিন স্থানীয় মুদ্রা রিয়েল। 
বিশদ

15th  December, 2019
বন্য সুন্দর মাধব ন্যাশনাল পার্ক শিবপুরী

সুভাষ বন্দ্যোপাধ্যায়: চারদিকে মধ্যপ্রদেশের ঘেরাটোপের মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের ঝাঁসি। ওখান থেকে সকালবেলা একটা গাড়ি নিয়ে বেরিয়ে পড়ুন ঐতিহাসিক শহর শিবপুরীর উদ্দেশে। ২৫ নম্বর জাতীয় সড়ক ধরে গাড়ি ছুটবে বেশ জোরে।  বিশদ

01st  December, 2019
প্যাংগং লেক 

নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্যতম নিদর্শন নীল জলের প্যাংগং লেক। এটি এশিয়ার বৃহত্তম ইষৎ লোনা হ্রদ। উচ্চতা প্রায় ১৪ হাজার ফুট। দৈর্ঘ্য প্রায় ১৩৪ কিমি এবং প্রায় ২-৩ কিলোমিটার চওড়া। লাদাখ ভ্রমণের অন্যান্য দ্রষ্টব্য স্থানগুলোর মধ্যে এটি খুবই জনপ্রিয় ও বিস্ময়কর।  
বিশদ

17th  November, 2019
প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ মালয়েশিয়া 
উত্তরা গঙ্গোপাধ্যায়

থাইল্যান্ড বা সিঙ্গাপুরের থেকে কোনও অংশে কম নয় মালয়েশিয়া। কিন্তু তবুও যেন এখনও পর্যটক মহলে তেমনভাবে জায়গা করে নিতে পারেনি। তাই সিঙ্গাপুর বা থাইল্যান্ডের সঙ্গে জুড়ে নিতে পারেন এ দেশের রাজধানী শহর কুয়ালালামপুর। বছরের যে কোনও সময় যাওয়া যায়। 
বিশদ

17th  November, 2019
অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতীয় পর্যটকদের বিশেষ প্যাকেজ

ভারতীয় পর্যটকদের কাছে গত কয়েক বছর ধরেই বিদেশ সফরের গন্তব্য তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে এসেছে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া সরকার বিশেষ সুযোগ সুবিধা নিয়ে এসেছে। ট্যুরিজম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে নিশান্ত কাশিকরের সঙ্গে কথা বললেন শুভজিৎ ঘোষ।
বিশদ

03rd  November, 2019
একনজরে
কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বহরমপুরে বিজেপির দলীয় কার্যালয় ভাঙচুর, অভিযুক্ত তৃণমূল 

12:37:38 PM

ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান হলেন অরুণ বন্দ্যোপাধ্যায় 

11:18:00 AM

হিমাচলের সিমলায় ব্যাপক তুষারপাত 

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:40:09 AM

ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং
 

ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং ...বিশদ

10:10:50 AM

অর্থমন্ত্রকের নজরে গয়না ব্যবসায়ীদের একাংশ 
নোট বাতিলের সময় বিশাল পরিমাণে নগদ জমা করেছিল গয়না ব্যবসায়ীদের ...বিশদ

09:51:07 AM