Bartaman Patrika
ভ্রমণ
 

অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতীয় পর্যটকদের বিশেষ প্যাকেজ

ভারতীয় পর্যটকদের কাছে গত কয়েক বছর ধরেই বিদেশ সফরের গন্তব্য তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে এসেছে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া সরকার বিশেষ সুযোগ সুবিধা নিয়ে এসেছে। ট্যুরিজম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে নিশান্ত কাশিকরের সঙ্গে কথা বললেন আমাদের প্রতিনিধি শুভজিৎ ঘোষ।

 ভারতীয়দের বিদেশ ভ্রমণের গন্তব্য হিসাবে অস্ট্রেলিয়া কীভাবে উপরের সারিতে উঠে এল?
 আজকে অস্ট্রেলিয়ার পর্যটন শিল্পের ক্ষেত্রে ভারত সবথেকে বড় বাজার। বলতে ভালো লাগছে, গত তিন বছর ধরেই এই বাজারে ভারত শীর্ষস্থানেই রয়েছে। কারণ ভারত থেকে বিদেশে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে যেখানে ট্যুরিজম ইন্ডাস্ট্রি প্রতি বছর ৮% হারে বাড়ছে, সেখানে আমাদের বৃদ্ধির হার ১৬%। এটার পিছনে মূলত দুটো কারণ রয়েছে। ২০১২ সাল থেকেই আমরা ‘টোয়েন্টি-টোয়েন্টি ট্যুরিজম গোল’ নামে নিজেদের জন্য তিনটে লক্ষ্যমাত্রা স্থির করেছি। প্রথমত, ৩০ কোটি পর্যটক এবং দ্বিতীয়ত, ভারতের বাইরে প্রথম ছ’টা গন্তব্যের মধ্যে অস্ট্রেলিয়ার জায়গা করে নেওয়া। তৃতীয়ত, ১৯০ কোটি ডলারের ব্যবসা করা। এর মধ্যে নির্ধারিত সময়ের আগেই আমরা দুটো লক্ষ্যমাত্রাই পূরণ করতে সক্ষম হয়েছি। ১৯০ এর মধ্যে ১৭০ কোটি ডলারের ব্যবসা করেছি। আর কিছুদিনের মধ্যেই বাকিটা আমরা সম্পূর্ণ করতে পারব। আর এইভাবে এগতে থাকলে আমরা ২০২৫ সালের মধ্যে আশা করি ১০০ কোটি পর্যটকের লক্ষ্যমাত্রাও পূরণে সক্ষম হব। এর পিছনে কিছু কারণ রয়েছে। আমরা পর্যটন কেন্দ্র হিসেবে অস্ট্রেলিয়ার লাগাতার প্রচার করছি।
 গত এপ্রিল মাস পর্যন্ত বিভিন্ন জাতীয় চ্যানেলের সঙ্গে গাঁটছড়া বেঁধেও তো আপনারা প্রচারমূলক ক্যাম্পেন শুরু করেছিলেন।
 একদম। সেখানে শিবানি ডাণ্ডেকর এবং ক্রিকেটাররাও আমাদের সাহায্য করতে এগিয়ে এসেছিলেন। আগামী বছর ক্রিকেট টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। ফলে এই সময় ভারত থেকে একটা বড় অংশের পর্যটক অস্ট্রেলিয়ায় যেতে চাইবেন। এই প্রসঙ্গে আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় আমি উল্লেখ করতে চাই।
 সেটা কী?
 গত পাঁচ বছরে অস্ট্রেলিয়াতে বসবাসকারী ভারতীয়দের সংখ্যাটা দ্বিগুণ হয়েছে। আজকে অস্ট্রেলিয়াতে প্রায় ১ লক্ষ ভারতীয় ছাত্রছাত্রীরা রয়েছেন। আর তার মানে তাদের সঙ্গে দেখা করতে সেখানে আরও ২ লক্ষ অভিভাবকের যাওয়ারও একটা সম্ভাবনা রয়েছে।
 আর আপনি যে ১৯০ কোটি ডলারের কথা বললেন তার মধ্যে অনেকটাই তো এই ভারতীয়দের থেকেই উঠে আসছে?
 একদমই তাই। শুধু অভিভাবক নন, অনেক সময় তাঁদের বন্ধুবান্ধবরাও অস্ট্রেলিয়ার ঘুরতে যাচ্ছেন। সব মিলিয়ে পরিস্থিতি খুবই ভালো। আরও একটা জিনিস হচ্ছে যে, এখন অস্ট্রেলিয়ান ডলার অন্যান্য দেশের কারেন্সির তুলনায় অপেক্ষাকৃত স্থিতিশীল। গত পাঁচ বছরে ডলারের দাম ২০ শতাংশ কমেছে। আর তার অর্থ এখন অস্ট্রেলিয়াতে ঘোরার খরচও ২০ শতাংশ কমেছে।
 আনডিসকভারড অস্ট্রেলিয়া ক্যাম্পেন সম্পর্কে জানতে চাই।
 অস্ট্রেলিয়ার অপেক্ষাকৃত কম জনপ্রিয় গন্তব্যগুলোকেও আমরা এখন প্রচারের আলোয় নিয়ে আসছি। সেখানে অ্যাডভেঞ্চার স্পোর্টস, স্থানীয় আদিবাসীদের সংস্কৃতিকে জুড়ে দেওয়া হয়েছে। ফলে আরও বেশি করে মানুষ সেখানে যেতে চাইবেন।
 বুঝলাম। কিন্তু অস্ট্রেলিয়ার ছুটি কাটাতে যাওয়া ভারতীয়দের ভিসার ক্ষেত্রে আপনারা কী কী পদক্ষেপ নিয়েছেন?
 এখন বাড়ি বসেই অস্ট্রেলিয়ার ই-ভিসার জন্য আবেদন করা যাচ্ছে। পাসপোর্ট, সাক্ষাৎকার বা কোনও ব্যাঙ্কিং নথি জমা দেওয়ার কোনও প্রয়োজন নেই। খুবই সহজ হয়ে গিয়েছে। ফলে ছোট ছোট শহরের মানুষকে আর ভিসার জন্য বড় শহরে আসার দরকার নেই। বাড়ি বসেই তাঁরা অস্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করতে পারবেন। এখন ট্যুরিস্ট ভিসার জন্য ১৫ দিন ও বিজনেস ভিসার জন্য মাত্র ৮ দিন সময় লাগছে। এমনকী যাত্রার ১২ মাস আগেও ভিসার জন্য আবেদন করা যাচ্ছে।
 তার মানে টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ দেখতে ইচছুকরা এখনই আগাম ভিসার জন্য আবেদন করতে পারবেন?
 অবশ্যই। দুই দেশের মধ্যে সম্পর্ক খুব ভালো বলেই এটা সম্ভব হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী পর্যটন সংক্রান্ত একটা চুক্তিপত্র স্বাক্ষর করেছেন। সেখানে দুই দেশের মধ্যে ভিসার সরলীকরণ, বিমানের সুবিধা নিয়ে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। সেটা দু দেশের পর্যটন শিল্পের উন্নতি সাধন করবে। দেখুন সাধারণত পুরুষদের বিশ্বকাপ সবাই দেখতে চান। কিন্তু আমরা মহিলাদের বিশ্বকাপকে আরও বেশি প্রচারের আলোয় নিয়ে আসতে চাইছি। ৮ মার্চ নারী দিবস এবং কাকতালীয়ভাবে ওইদিন মহিলা বিশ্বকাপের ফাইনাল। আশা করছি ওইদিন দর্শকের উপস্থিতির নিরিখে অস্ট্রেলিয়া নতুন রেকর্ড স্থাপন করবে। ভারত থেকে ১১জন স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত মহিলা তারকাদেরও নিয়ে যাওয়ার কথা হচ্ছে।
 পরিণীতি চোপড়া তো অস্ট্রেলিয়া ট্যুরিজমের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এক্ষেত্রে কারও কথা ভেবেছেন?
 অবশ্যই। হর্ষ ভোগলে, শিবানি ডাণ্ডেকর, ব্রেট লি এবং করিনা কাপুরের সঙ্গে কথাবার্তা বলছি।
 শুধুমাত্র বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় পর্যটকদের জন্য কোনও বিশেষ প্যাকেজ কি রয়েছে?
 অনেক পরিকল্পনাই রয়েছে। মহিলাদের ফাইনালকে ঘিরে তিন থেকে চারদিনের জন্য প্যাকেজ শুরু হচ্ছে ১ লক্ষ টাকা থেকে। পুরুষদের ক্ষেত্রে ইন্ডিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচের ক্ষেত্রে কলকাতা থেকে ৯০ হাজার টাকার প্যাকেজ রয়েছে।
03rd  November, 2019
সুন্দরী ছিবো 

বিশ্বজিৎ চক্রবর্তী: দার্জিলিং থেকে মাত্র ৬ কিমি দূরে এক অসামান্য পার্বত্য সৌন্দর্যমণ্ডিত স্থান ছিবো। এখানকার পাহাড়ের গায়ে গজিয়ে ওঠা বাড়িঘর দেখলে মনে হবে কাঠের বাক্স সাজানো রয়েছে পাহাড়ের ঢালে।   বিশদ

15th  March, 2020
বারবার সা ম থা র 

নবনীতা ভট্টাচার্য: গুহার সামনে গিয়ে থমকে দাঁড়ালাম। ঢালু জমি থেকে অন্ধকারে ঢুকে গিয়েছে গুহার মুখ। মরচে ধরা শুকনো পাতায় ঢাকা শুরুর পথ। হুড়মুড়িয়ে ঢুকতে গিয়ে বকুনি খেলাম।  বিশদ

15th  March, 2020
গ্রামীণ সংস্কৃতির নিদর্শন
রাজস্থানের শিল্পগ্রাম

 অয়ন গঙ্গোপাধ্যায়: রাজস্থানের উদয়পুর শহরের একপ্রান্তে রয়েছে আরাবল্লী পর্বতের সীমারেখা। সেই পাহাড়ের পাদদেশেই ৭০ একর জায়গা জুড়ে ছড়িয়ে পশ্চিম ভারতের গ্রামীণ শিল্প-সংস্কৃতির অপূর্ব নিদর্শন সমৃদ্ধ এথনিক ভিলেজ ‘শিল্পগ্রাম’। বিশদ

01st  March, 2020
  ভ্রমণ মেলার আকর্ষণ ছিল কাশ্মীর

 সম্প্রতি ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে হয়ে গেল তিন দিনের ভ্রমণ মেলা— ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার সামার। দ্বিতীয় বছরের এই ভ্রমণ মেলায় প্রধান আকর্ষণ ছিল জম্মু-কাশ্মীরের স্টল। ৩৭০ ধারা বিলোপের পরে এই কেন্দ্রশাসিত অঞ্চলটিতে পর্যটন ব্যবসা ভয়ঙ্কর ক্ষতির মুখোমুখি হয়েছে। বিশদ

01st  March, 2020
মানালিতে ইগলু  

বরফে ঢাকা মানালিতে এবার অন্যতম আকর্ষণ ইগলু হোটেল। এই শীতে যাঁরা মানালি যাবেন, তাঁরা নতুন অভিজ্ঞতার স্বাদ নিতে পারেন। নিজেদের এস্কিমো ভেবে থাকতে পারেন ইগলুতে। স্কি ড্রাইভাররা নিজেদের থাকার জন্য এই ইগলুগুলি তৈরি করেন বরফ দিয়ে। পর্যটকদের যদি ইগলুতে থাকার সুযোগ করে দেওয়া যায়, সেই ভাবনাতেই এই ইগলু হোটেলের পরিকল্পনা নেওয়া হয়েছে।  
বিশদ

16th  February, 2020
হীরক রাজার দেশে 

পুরুলিয়া জেলার রঘুনাথপুর সাব-ডিভিশনের অন্তর্গত নান্দুয়াড়া গ্রামের জয়চণ্ডী পাহাড়। আদ্রা জংশন স্টেশন থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত এই অপূর্ব সুন্দর পাহাড়। প্রায় ৪৫০টি সিঁড়ি কষ্ট করে বেয়ে পাহাড়ের উপর উঠতে হয়। উপরে রয়েছে জয়চণ্ডী মাতার মন্দির ও বজরঙ্গবলীজির মন্দির। 
বিশদ

16th  February, 2020
গ্যারান্টেড ডিপারচার পরিষেবা আসছে 

শুভজিৎ ঘোষ: বিগত কয়েক বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যটন শিল্পে ভারত খুবই উন্নতি করেছে। আর এই উন্নত বাজারকে মাথায় রেখেই পর্যটন সংস্থা ‘এসওটিসি’ ভারতে আরও বেশি করে বিনিয়োগ করতে চাইছে। প্রসঙ্গত, এই বছর সংস্থার ৭১তম বর্ষও বটে।  
বিশদ

16th  February, 2020
ভালো থেকো চুইখিম 

অজন্তা সিনহা: সদ্য চাকরি থেকে অবসর নিয়েছি। ভিলেজ ট্যুরিজম নিয়ে কাজ করছেন এমন একজনের কাছে খবর পেলাম চুইখিমের। এবারের ট্রিপে আমার সঙ্গী আরও তিন কর্মব্যস্ত তরুণী। তাঁরা থাকেন কলকাতা, দিল্লি ও মুম্বই। তিন শহরের মহিলা ব্রিগেড নিয়ে ফেব্রুয়ারিতে চললাম চুইখিম।  
বিশদ

16th  February, 2020
ইন্দোনেশিয়ার লুয়াক কফি 

প্রতিমা ঘোষ: ইন্দিনেশিয়া থেকে ফিরেছি ১৫-১৬ দিন হল । মনে পড়ে গেল জোক জাকার্তার নামী-দামি, সুস্বাদু ‘লুয়াক কফি’র কথা। জোক-জার্কাতার বিশ্ববিখ্যাত বৌদ্ধমন্দির ‘বরোবুদুর’ দেখানোর পর গাইড জানালেন, বিকেলে এখানের প্রসিদ্ধ কফি গার্ডেন দেখবেন। সেখানে ‘লুয়াক কফি’ টেস্ট করবেন। কিনেও নিয়ে যাবেন বন্ধুদের জন্য। 
বিশদ

02nd  February, 2020
পিকনিকে বা ছোট্ট ছুটিতে ঘুরে আসার ঠিকানা
বেলুড় রাসবাড়ি 

উত্তরা গঙ্গোপাধ্যায়: জানেন কি কলকাতা থেকে হুগলি নদী পার করে গঙ্গার পাড়ে রয়েছে এমন এক জায়গা যেখানে বেড়ানোর সঙ্গে সঙ্গে পরিচিত হতে পারেন বাংলার মন্দির স্থাপত্যের সঙ্গে, জানতে পারেন ইতিহাসের টুকরো গল্প?  
বিশদ

02nd  February, 2020
টিকটক 

হাওড়া ব্রিজে লাইট অ্যান্ড সাউন্ড
কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তিতে দেশবাসীকে উপহার আলোক ধ্বনিতে সাজানো হাওড়া ব্রিজ।  
বিশদ

19th  January, 2020
পাকদণ্ডী পথ বেয়ে উটি 

সুপ্রিয় নায়েক: পিছনে ধূসর আকাশ। আর সামনে প্রাগৈতিহাসিক প্রাণীর মতো আধশোয়া অলস নীলগিরি। তারই পিঠ আষ্টেপৃষ্ঠে পেঁচিয়ে সাপের মতো উঁচুতে গিয়েছে পাকদণ্ডী পথ। সেই সাপের প্রান্ত পড়ে থাকে বুরলিয়রে। তামিলনাড়ুর নীলগিরি জেলার ছোট্ট গ্রাম। সেখান থেকেই শুরু চড়াই।  
বিশদ

19th  January, 2020
জেমস বন্ড আইল্যান্ড 

অয়ন গঙ্গোপাধ্যায়: দ্বীপের নাম ‘জেমস বন্ড’। নামটা শুনেই মনে হবে এখনই চলে যাই প্রকৃতির অসামান্য সৌন্দর্যে মোড়া অতুলনীয় সেই দ্বীপে। থাইল্যান্ডের দক্ষিণপ্রান্তে আন্দামান সাগরে ভাসমান বিখ্যাত দ্বীপ ফুকেত। 
বিশদ

19th  January, 2020
মোহিনী হিমালয় 

সাতের দশকের শেষের দিকের কথা। সবে মাত্র যৌবনে পা রাখা কিশোরের যেমন সব বাধা অতিক্রম করার স্বপ্ন দু’চোখে থাকে, ঠিক তেমনই কোনও দুঃসাহসের ওপর ভর করে বয়সে কিছুটা বড় বন্ধুদের সঙ্গে বাড়ি থেকে এক জামাকাপড়ে পালিয়েছিলাম সান্দাকফু থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার লোভ নিয়ে। 
বিশদ

05th  January, 2020
একনজরে
 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের রেকর্ড আমেরিকায়, একদিনে আক্রান্ত ৬৫ হাজারেরও বেশি
করোনা আক্রান্ত নিয়ে ফের রেকর্ড আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মার্কিন ...বিশদ

08:55:18 AM

কন্টেইনমেন্ট জোনে হোয়াটসঅ্যাপ গ্রুপ 
কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন আবাসন, বাড়ি কিংবা পাড়ার বাসিন্দাদের নিয়ে হোয়াটসঅ্যাপ ...বিশদ

08:45:00 AM

আজ আইসিএসই, আইএসসির ফল
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার দুপুর ৩টেয় প্রকাশিত হতে চলেছে ...বিশদ

08:43:37 AM

আজ থেকে বন্ধ হাইকোর্ট
আজ থেকে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারবিভাগীয় ও প্রশাসনিক কাজ বন্ধ ...বিশদ

08:30:00 AM

উত্তরবঙ্গে প্রবল বর্ষণের পূর্বাভাস
 আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের প্রায় সবকটি জেলাতেই ভারী থেকে অতি ...বিশদ

08:26:37 AM

কোন জেলায় ক’টি কন্টেইনমেন্ট জোন
কলকাতা ২৫ উত্তর ২৪ পরগনা ৯৫ ...বিশদ

08:19:08 AM