Bartaman Patrika
ভ্রমণ
 

অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতীয় পর্যটকদের বিশেষ প্যাকেজ

ভারতীয় পর্যটকদের কাছে গত কয়েক বছর ধরেই বিদেশ সফরের গন্তব্য তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে এসেছে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া সরকার বিশেষ সুযোগ সুবিধা নিয়ে এসেছে। ট্যুরিজম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে নিশান্ত কাশিকরের সঙ্গে কথা বললেন আমাদের প্রতিনিধি শুভজিৎ ঘোষ।

 ভারতীয়দের বিদেশ ভ্রমণের গন্তব্য হিসাবে অস্ট্রেলিয়া কীভাবে উপরের সারিতে উঠে এল?
 আজকে অস্ট্রেলিয়ার পর্যটন শিল্পের ক্ষেত্রে ভারত সবথেকে বড় বাজার। বলতে ভালো লাগছে, গত তিন বছর ধরেই এই বাজারে ভারত শীর্ষস্থানেই রয়েছে। কারণ ভারত থেকে বিদেশে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে যেখানে ট্যুরিজম ইন্ডাস্ট্রি প্রতি বছর ৮% হারে বাড়ছে, সেখানে আমাদের বৃদ্ধির হার ১৬%। এটার পিছনে মূলত দুটো কারণ রয়েছে। ২০১২ সাল থেকেই আমরা ‘টোয়েন্টি-টোয়েন্টি ট্যুরিজম গোল’ নামে নিজেদের জন্য তিনটে লক্ষ্যমাত্রা স্থির করেছি। প্রথমত, ৩০ কোটি পর্যটক এবং দ্বিতীয়ত, ভারতের বাইরে প্রথম ছ’টা গন্তব্যের মধ্যে অস্ট্রেলিয়ার জায়গা করে নেওয়া। তৃতীয়ত, ১৯০ কোটি ডলারের ব্যবসা করা। এর মধ্যে নির্ধারিত সময়ের আগেই আমরা দুটো লক্ষ্যমাত্রাই পূরণ করতে সক্ষম হয়েছি। ১৯০ এর মধ্যে ১৭০ কোটি ডলারের ব্যবসা করেছি। আর কিছুদিনের মধ্যেই বাকিটা আমরা সম্পূর্ণ করতে পারব। আর এইভাবে এগতে থাকলে আমরা ২০২৫ সালের মধ্যে আশা করি ১০০ কোটি পর্যটকের লক্ষ্যমাত্রাও পূরণে সক্ষম হব। এর পিছনে কিছু কারণ রয়েছে। আমরা পর্যটন কেন্দ্র হিসেবে অস্ট্রেলিয়ার লাগাতার প্রচার করছি।
 গত এপ্রিল মাস পর্যন্ত বিভিন্ন জাতীয় চ্যানেলের সঙ্গে গাঁটছড়া বেঁধেও তো আপনারা প্রচারমূলক ক্যাম্পেন শুরু করেছিলেন।
 একদম। সেখানে শিবানি ডাণ্ডেকর এবং ক্রিকেটাররাও আমাদের সাহায্য করতে এগিয়ে এসেছিলেন। আগামী বছর ক্রিকেট টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। ফলে এই সময় ভারত থেকে একটা বড় অংশের পর্যটক অস্ট্রেলিয়ায় যেতে চাইবেন। এই প্রসঙ্গে আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় আমি উল্লেখ করতে চাই।
 সেটা কী?
 গত পাঁচ বছরে অস্ট্রেলিয়াতে বসবাসকারী ভারতীয়দের সংখ্যাটা দ্বিগুণ হয়েছে। আজকে অস্ট্রেলিয়াতে প্রায় ১ লক্ষ ভারতীয় ছাত্রছাত্রীরা রয়েছেন। আর তার মানে তাদের সঙ্গে দেখা করতে সেখানে আরও ২ লক্ষ অভিভাবকের যাওয়ারও একটা সম্ভাবনা রয়েছে।
 আর আপনি যে ১৯০ কোটি ডলারের কথা বললেন তার মধ্যে অনেকটাই তো এই ভারতীয়দের থেকেই উঠে আসছে?
 একদমই তাই। শুধু অভিভাবক নন, অনেক সময় তাঁদের বন্ধুবান্ধবরাও অস্ট্রেলিয়ার ঘুরতে যাচ্ছেন। সব মিলিয়ে পরিস্থিতি খুবই ভালো। আরও একটা জিনিস হচ্ছে যে, এখন অস্ট্রেলিয়ান ডলার অন্যান্য দেশের কারেন্সির তুলনায় অপেক্ষাকৃত স্থিতিশীল। গত পাঁচ বছরে ডলারের দাম ২০ শতাংশ কমেছে। আর তার অর্থ এখন অস্ট্রেলিয়াতে ঘোরার খরচও ২০ শতাংশ কমেছে।
 আনডিসকভারড অস্ট্রেলিয়া ক্যাম্পেন সম্পর্কে জানতে চাই।
 অস্ট্রেলিয়ার অপেক্ষাকৃত কম জনপ্রিয় গন্তব্যগুলোকেও আমরা এখন প্রচারের আলোয় নিয়ে আসছি। সেখানে অ্যাডভেঞ্চার স্পোর্টস, স্থানীয় আদিবাসীদের সংস্কৃতিকে জুড়ে দেওয়া হয়েছে। ফলে আরও বেশি করে মানুষ সেখানে যেতে চাইবেন।
 বুঝলাম। কিন্তু অস্ট্রেলিয়ার ছুটি কাটাতে যাওয়া ভারতীয়দের ভিসার ক্ষেত্রে আপনারা কী কী পদক্ষেপ নিয়েছেন?
 এখন বাড়ি বসেই অস্ট্রেলিয়ার ই-ভিসার জন্য আবেদন করা যাচ্ছে। পাসপোর্ট, সাক্ষাৎকার বা কোনও ব্যাঙ্কিং নথি জমা দেওয়ার কোনও প্রয়োজন নেই। খুবই সহজ হয়ে গিয়েছে। ফলে ছোট ছোট শহরের মানুষকে আর ভিসার জন্য বড় শহরে আসার দরকার নেই। বাড়ি বসেই তাঁরা অস্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করতে পারবেন। এখন ট্যুরিস্ট ভিসার জন্য ১৫ দিন ও বিজনেস ভিসার জন্য মাত্র ৮ দিন সময় লাগছে। এমনকী যাত্রার ১২ মাস আগেও ভিসার জন্য আবেদন করা যাচ্ছে।
 তার মানে টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ দেখতে ইচছুকরা এখনই আগাম ভিসার জন্য আবেদন করতে পারবেন?
 অবশ্যই। দুই দেশের মধ্যে সম্পর্ক খুব ভালো বলেই এটা সম্ভব হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী পর্যটন সংক্রান্ত একটা চুক্তিপত্র স্বাক্ষর করেছেন। সেখানে দুই দেশের মধ্যে ভিসার সরলীকরণ, বিমানের সুবিধা নিয়ে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। সেটা দু দেশের পর্যটন শিল্পের উন্নতি সাধন করবে। দেখুন সাধারণত পুরুষদের বিশ্বকাপ সবাই দেখতে চান। কিন্তু আমরা মহিলাদের বিশ্বকাপকে আরও বেশি প্রচারের আলোয় নিয়ে আসতে চাইছি। ৮ মার্চ নারী দিবস এবং কাকতালীয়ভাবে ওইদিন মহিলা বিশ্বকাপের ফাইনাল। আশা করছি ওইদিন দর্শকের উপস্থিতির নিরিখে অস্ট্রেলিয়া নতুন রেকর্ড স্থাপন করবে। ভারত থেকে ১১জন স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত মহিলা তারকাদেরও নিয়ে যাওয়ার কথা হচ্ছে।
 পরিণীতি চোপড়া তো অস্ট্রেলিয়া ট্যুরিজমের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এক্ষেত্রে কারও কথা ভেবেছেন?
 অবশ্যই। হর্ষ ভোগলে, শিবানি ডাণ্ডেকর, ব্রেট লি এবং করিনা কাপুরের সঙ্গে কথাবার্তা বলছি।
 শুধুমাত্র বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় পর্যটকদের জন্য কোনও বিশেষ প্যাকেজ কি রয়েছে?
 অনেক পরিকল্পনাই রয়েছে। মহিলাদের ফাইনালকে ঘিরে তিন থেকে চারদিনের জন্য প্যাকেজ শুরু হচ্ছে ১ লক্ষ টাকা থেকে। পুরুষদের ক্ষেত্রে ইন্ডিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচের ক্ষেত্রে কলকাতা থেকে ৯০ হাজার টাকার প্যাকেজ রয়েছে।
03rd  November, 2019
প্যাংগং লেক 

নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্যতম নিদর্শন নীল জলের প্যাংগং লেক। এটি এশিয়ার বৃহত্তম ইষৎ লোনা হ্রদ। উচ্চতা প্রায় ১৪ হাজার ফুট। দৈর্ঘ্য প্রায় ১৩৪ কিমি এবং প্রায় ২-৩ কিলোমিটার চওড়া। লাদাখ ভ্রমণের অন্যান্য দ্রষ্টব্য স্থানগুলোর মধ্যে এটি খুবই জনপ্রিয় ও বিস্ময়কর।  
বিশদ

17th  November, 2019
প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ মালয়েশিয়া 
উত্তরা গঙ্গোপাধ্যায়

থাইল্যান্ড বা সিঙ্গাপুরের থেকে কোনও অংশে কম নয় মালয়েশিয়া। কিন্তু তবুও যেন এখনও পর্যটক মহলে তেমনভাবে জায়গা করে নিতে পারেনি। তাই সিঙ্গাপুর বা থাইল্যান্ডের সঙ্গে জুড়ে নিতে পারেন এ দেশের রাজধানী শহর কুয়ালালামপুর। বছরের যে কোনও সময় যাওয়া যায়। 
বিশদ

17th  November, 2019
পশ্চিমবঙ্গের নতুন পর্যটন কেন্দ্র আসাননগরের লালন মেলা 

বিশ্বজিৎ চক্রবর্তী: পশ্চিমবঙ্গের সাম্প্রতিকতম পর্যটনকেন্দ্র নদীয়া জেলার আসাননগরে সাড়ম্বরে পালিত হতে চলেছে লালন মেলা। এই মেলা এই বছর ৩০ বছরে পদার্পণ করল। বাউলশ্রেষ্ঠ লালন শা ফকিরের ১২৯তম তিরোধান দিবস (মৃত্যু ১৮৯০) উপলক্ষে অনুষ্ঠিত হতে চলা এই মেলাটি বিশ্ব শান্তি, মানব মৈত্রী ও সাম্প্রদায়িক সম্প্রীতির উদ্দেশে নিবেদিত হতে চলেছে। 
বিশদ

03rd  November, 2019
বারাণসীর দেব দীপাবলি উৎসব 

অয়ন গঙ্গোপাধ্যায়: গঙ্গাতীরের বারাণসী। হাজার বছরের পুরনো এই জনপদ ভারতীয় সনাতন ঐতিহ্য আর সংস্কৃতির আধারভূমি। বারাণসীর গঙ্গাছোঁয়া শতাধিক ঘাটে, পুরনো মহল্লায়, আলোছায়া মাখা গলিপথে আজও ইতিহাসের ছোঁয়া মেলে। 
বিশদ

03rd  November, 2019
মহীশূর হাম্পিতে দোতলা বাস 

কর্ণাটক পর্যটন দপ্তর মহীশূর ও হাম্পিতে সাইট সিয়িং করানোর পরিকল্পনা নিয়েছে দোতলা বাসে।  বিশদ

20th  October, 2019
দেবীর ৫১ পীঠ এবার ত্রিপুরায় 

ত্রিপুরা সরকার গোমতী জেলার উদয়পুরে ত্রিপুরেশ্বরী মন্দিরের কাছে গড়ে তুলছে ৫১ শক্তি পীঠ। ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও তিব্বতে ছড়িয়ে থাকা শক্তি স্থলগুলিকে অনুকরণ করে একত্রে নিয়ে আসছে পর্যটন দপ্তর।  বিশদ

20th  October, 2019
ঐতিহ্যশালী পাহাড়ি দুর্গ 

 রাজস্থানের উদয়পুরের নিকট রাজসমন্দ জেলায়, আরাবল্লীর কোলে অবস্থিত কুম্ভলগড় ফোর্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩ হাজার ৬০০ ফুট। উদয়পুর থেকে গাড়িতে প্রায় ৮৬ কিমি পথ।  বিশদ

20th  October, 2019
স্বপ্নকে বাঁচিয়ে রাখে হ লি উ ড 

মৃণালকান্তি দাস: মুখ চাই মুখ?
আমাদের দেখেই সাগ্রহে জানতে চাইলেন অ্যান্তলোনি। বছর বাইশের শিল্পীর হাতে পেন্সিল। সামনে ক্যানভাস। পাশে ফাঁকা টুল। ওই টুলে বসিয়ে মাত্র ৫ ডলারের বিনিময়ে অ্যান্তলোনি আগ্রহীদের মুখের ছবি আঁকেন।  বিশদ

20th  October, 2019
টিকটক 

বিশ্বের অন্যতম আশ্চর্যজনক স্টেশন
দেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন মুম্বইয়ের ছত্রপতি শিবাজি রেলওয়ে টার্মিনাস। বিশ্ব ঐতিহ্যের তকমা প্রাপ্ত এই ভিক্টোরিয়ান আমলের রেল স্টেশনটি সম্প্রতি বিশ্বের অন্যতম আশ্চর্যজনক স্টেশনের তালিকায় দ্বিতীয় স্থান ছিনিয়ে নিয়েছে। 
বিশদ

15th  September, 2019
পাহাড়ের কোলে ছোট্ট গ্রাম 

লাভা ও লোলেগাঁওয়ের কথা আমরা অনেকেই শুনেছি। তারই পাশে ছোট্ট গ্রাম রিশপ। লাভা থেকে জঙ্গলের পথে ট্রেকিং করেও যাওয়া যায় ৫ কিমি পথ। পথের দৃশ্য খুবই সুন্দর। রিশপের উচ্চতা প্রায় ২ হাজার ৫৯১ মিটার। 
বিশদ

15th  September, 2019
মহীশূরের দশেরা উৎসব
অয়ন গঙ্গোপাধ্যায়

প্রাসাদের শহর মহীশূর কর্ণাটকের এক ইতিহাস প্রসিদ্ধ পর্যটনকেন্দ্র। ওয়াদিয়ার রাজাদের হাতে গড়ে ওঠা এই শৈল্পিক শহরে ছড়িয়ে আছে একাধিক দৃষ্টিনন্দন স্থাপত্য। যার মধ্যে উল্লেখযোগ্য মহীশূর প্রাসাদ। শহরের বিউটিস্পট এই প্রাসাদ যেন এক স্বপ্নপুরী।  
বিশদ

15th  September, 2019
নতুন নামে, নতুন সাজে দুর্গাপুরের দ্য দামোদর রিট্রিট 

সম্প্রতি সাধারণ পর্যটকের জন্য খুলে দেওয়া হল দুর্গাপুরের দ্য দামোদর রিট্রিট হোটেল। পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের এই হোটেলটির একসময় নাম ছিল রিভিয়েরা। জেটেক্স ট্যুর অ্যান্ড ট্রাভেলস নামক এক বেসরকারি সংস্থার পরিচালনাধীন ছিল হোটেলটি।  
বিশদ

15th  September, 2019
লাটপাঞ্চারে দেখা হতে পারে রেড পাণ্ডার সঙ্গে 

অজন্তা সিনহা: প্রথম একা একা বেড়াতে যাওয়া এবং এক অনামি পাহাড়ি গ্রামে। প্রায় দু’দশক আগে এক বাঙালি মধ্যবিত্ত মহিলার পক্ষে ব্যাপারটা যথেষ্ট দুঃসাহসিক ছিল বলাই বাহুল্য। মনে পড়ছে ট্রেনের কথা। কামরায় একটি বড় পরিবার ছিল। পরিবারের মহিলাদের একজন তো অবাক হয়ে জিজ্ঞেসই করে ফেললেন, ‘আপনার স্বামী আপনারে একা ছাইড়া দিল?’ খুব মজা পেয়েছিলাম।  
বিশদ

01st  September, 2019
ছোট্ট গ্রাম চটকপুর 

দার্জিলিং জেলার সিঞ্চল ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি মধ্যস্থিত একটি ছোট্ট গ্ৰাম চটকপুর। বড় বড় পাইন গাছের মধ্যে ১৮/২০ টি বাড়ি নিয়ে তৈরি গ্রামটি। আকাশ পরিষ্কার থাকলে ১৮০° পর্যন্ত কাঞ্চনজঙ্ঘা রেঞ্জ স্পষ্ট দেখা যায় গ্রামের যেকোনও প্রান্ত থেকে। ভোরের সোনালি আলোয় আর সন্ধের রুপোলি আলোয়, এক অদ্ভুত মায়াজগৎ রচনা করে সে।  
বিশদ

01st  September, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

18-11-2019 - 05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

18-11-2019 - 05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

18-11-2019 - 04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

18-11-2019 - 04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

18-11-2019 - 04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

18-11-2019 - 04:41:00 PM